এপিএসসিএলকে পুঁজিবাজারে আনার উদ্যোগ নিয়েছে সরকার

Electricityঢাকা, ১২ মে, এবিএন ওয়ার্ল্ড : অবশেষে আশুগঞ্জ পাওয়ার স্টেশন কোম্পানি লিমিটেডকে (এপিএসসিএল) পুঁজিবাজারে প্রবেশ করানোর উদ্যোগ নেয়া হচ্ছে। এ বিষয়ে আগামী এক মাসের ভিতর ইনভেস্টমেন্ট করপোরেশন অভ্ বাংলাদেশ (আইসিবি) প্রতিবেদন তৈরি করবে। এ প্রতিবেদনের ভিত্তিতে চূড়ান্ত সিদ্ধান্ত গৃহীত হবে। বুধবার ঢাকায় বিদ্যুৎ ভবনে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদের সভাপতিত্বে প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-এলাহী চৌধুরী, বীর বিক্রমের উপস্থিতিতে অভ্যন্তরীণ পুঁজিবাজার হতে অর্থ সংগ্রহ বিষয়ক সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়েছে। সভায় উপদেষ্টা বলেন, প্রাথমিকভাবে আমরা পুঁজিবাজার হতে এক হাজার কোটি টাকা গ্রহণ করতে চাই। যদিও এ কোম্পানির যে সম্পদ আছে তা থেকে আরো বেশি অর্থ গ্রহণ করা সম্ভব। সভায় অর্থ মন্ত্রণালয়, আইসিটি, ঢাকা স্টক এক্সচেঞ্জ, স্টক এক্সচেঞ্জ কমিশন, এপিএসসিএল ও মন্ত্রণালয়ের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা উপস্থিত ছিলেন।
প্রতিমন্ত্রী বলেন, মানুষের আয় বেড়েছে, সঞ্চিত অর্থ বিনিয়োগ করতে চায়। সরকারি প্রতিষ্ঠানে বিনিয়োগ করা নিরাপদ ও আয়বর্ধক। কোম্পানিগুলো নিজেরাই অর্থ সংগ্রহ করতে পারলে সরকারের ওপর চাপ কমে। তাছাড়া এপিএসসিএল-এর মতো সম্পদশালী ও মৌলভিত্তিক কোম্পানি পুঁজিবাজারে আসলে বিনিয়োগকারীদের আস্থাও বৃদ্ধি পাবে। পুঁজিবাজার থেকে অর্থ সংগ্রহের বিষয়ে ব্যাপক সচেতনতা বৃদ্ধিমূলক কর্মসূচি গ্রহণের ওপর তিনি এসময় গুরুত্বারোপ করেন।
বিদ্যুৎ মন্ত্রণালয়ের পিডিবির অধীনে পরিচালিত এপিএসসিএল দেশের বৃহত্তম বিদ্যুৎ উৎপাদনকারী সরকারি মালিকানাধীন কোম্পানি। এটি ২০০০ সালের ২৮ জুনে কোম্পানি আইন ১৯৯৪ এ নিবন্ধিত হয়। বর্তমানে কোম্পানিটি দেশের মোট বিদ্যুৎ উৎপাদনের শতকরা ১৬ ভাগ বিদ্যুৎ যোগান দেয়। এর ৯টি ইউনিটের মাধ্যমে মোট ১ হাজার ১২৭ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের ক্ষমতা আছে এবং বর্তমানে ৯৮২ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করছে।

এবিএন/বৃহস্পতিঅর্থনীতি/এমআর

Please follow and like us:
Facebook Comments