এবার নিজামীর ফাঁসির প্রতিবাদে তুরস্কের রাষ্ট্রদূত প্রত্যাহার

Erdoganঢাকা, ১৩ মে, এবিএন ওয়ার্ল্ড : ১৯৭১ সালের মুক্তিযুদ্ধকালীন মানবতাবিরোধী অপরাধে জাড়িত থাকায় যুদ্ধাপরাধী জামায়ত প্রধান মতিউর রহমান নিজামীর ফাঁসি কার্যকর করার প্রতিবাদে বাংলাদেশ থেকে সেদেশের রাষ্ট্রদূত প্রত্যাহার করে নিয়েছে তুরস্ক। দেশটির প্রেসিডেন্ট তাইয়েপ এরদোগানের বরাত দিয়ে আজ বৃহস্পতিবার আন্তর্জাতিক গণমাধ্যমে প্রকাশিত এক খবরে এ তথ্য জানা গেছে। গত মঙ্গলবার ১৯৭১ সালের স্বাধীনতাযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধের দায়ে মতিউর রহমান নিজামীর মৃত্যুদন্ড কার্যকর করা হয়। বাংলাদেশ যুদ্ধাপরাধীদের বিচার শুরু করার পর থেকে যেসব দেশ এর বিরুদ্ধে অবস্থান নেয় তুরস্ক তার অন্যতম।
এর আগে তুরস্কের সাবেক প্রেসিডেন্ট আহমেত গুল বাংলাদেশের প্রেসিডেন্টের কাছে চিঠি লিখেছিলেন জামায়াতের সাবেক আমীর গোলাম আযমকে যেন ফাঁসির দন্ড দেয়া না হয় তার অনুরোধ জানিয়ে। মতিউর রহমান নিজামীকে ফাঁসি দেয়ার প্রতিবাদে তুরস্কে কয়েকটি বিক্ষোভও হয়। তুরস্ক এবং অন্য কিছু দেশ বাংলাদেশের আন্তর্জাতিক অপরাধ আদালতের বিচারের মান নিয়ে প্রশ্ন তোলে। তবে এসব অভিযোগ প্রত্যাখ্যান করেছে বাংলাদেশ সরকার। প্রসঙ্গত ১৯৭১ সালের মুক্তিযুদ্ধকালীন মানবতাবিরোধী অপরাধের বিচারের কারণে রাষ্ট্রদূত প্রত্যাহারে ঘটনা এটাই প্রথম।

এবিএন/শুক্র/আন্তর্জাতিক/ডেস্ক/এমআর

Check Also

আলিপুর ইউপি নির্বাচনে চেয়ারম্যান পদে মনোনয়নপত্র জমা দিলেন জিয়াউল ইসলাম জিয়া

নিজস্ব প্রতিনিধি: সাতক্ষীরার সদরের আলিপুর ইউনিয়ন পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে মনোনয়নপত্র জমা দিয়েছেন ইউনিয়ন আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।