বাল্যবিয়ের অতিথি হলে ৭ বছরের জেল লাখ টাকা জরিমানা!!!

Chaild-Marriageঢাকা, ২২ মে : এবার কোন বাল্যবিবাহে ছেলে বা মেয়ের পক্ষের অতিথি হয়ে গেলেও লাখ টাকা জরিমানা ও ৭ বছর কারাদণ্ড ভোগ করতে হবে ভারতীয় নাগরিকদের। অর্থাৎ বাল্যবিবাহের ক্ষেত্রে বর-কনের পরিবার ছাড়া নিমন্ত্রিত অতিথিদেরও ‘চাইল্ড ম্যারেজ প্রিভেনশন এক্ট’র আওতায় আনা হচ্ছে। দেশটিতে বাল্যবিবাহ রোধে নতুন করে এমনই আইন প্রণয়নের সিদ্ধান্ত নিয়েছে ভারতের নারী ও শিশু কল্যাণ দপ্তর। ওই আইনের বিধান অনুযায়ী এখন থেকে বাল্যবিবাহের অনুষ্ঠানে উপস্থিত হলেও হতে পারে ৭ বছরের কারাদণ্ড। আইন অনুসারে, নূন্যতম ২ বছর পর্যন্ত কারাদণ্ড ভোগ এবং ১ লক্ষ টাকা পর্যন্ত জরিমানা গুনতে হতে পারে অতিথিদেরও।
যদি নির্দিষ্ট বয়সের আগে বিয়ের কারণে নাবালিক মেয়েটি গর্ভবতী হয়ে পড়ে বা তাকে স্বামীর সাথে শারীরিক সম্পর্কে বাধ্য করা হয় তাহলে ২ পরিবার ছাড়াও বিয়ের অনুষ্ঠানে যারা উপস্থিত ছিলেন তাদেরও ওই আইনের আওতায় আনা হবে। এ আইনে অভিযোগ প্রমাণিত হলে কমপক্ষে ৭ বছরের জেল হবে অপরাধীদের। ভারতের কর্ণাটক রাজ্যের মাইসুর জেলার নারী ও শিশু কল্যাণ দপ্তরের উপপরিচালক কে রাধা জানিয়েছেন, বাল্যবিবাহে আমন্ত্রিত অতিথিদের শিশুদের যৌন নিপীড়ন বিরোধী আইন পকসো’র আইনেও অভিযুক্ত করা হতে পারে।

এবিএন/রবি/আন্তর্জাতিক/ডেস্ক/মাম

Please follow and like us:

Check Also

জাহাজে আটক ভারতীয়দের সঙ্গে কূটনীতিকদের দেখা করার অনুমতি দেবে ইরান

 এএনআই : ইরান ও ইসরাইলের পররাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে কথা বলেছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর। দুই দেশের সাম্প্রতিক …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।