দেশের ৯ পৌরসভায় আজ নির্বাচন : প্রস্তুত ইসি

EC-Poro-Voteঢাকা, ২৫ মে : দেশের ৯টি পৌরসভায় আজ বুধবার নির্বাচন অনুষ্ঠিত হবে। এর জন্য ইতোমধ্যেই সব প্রস্তুতি সম্পন্ন করেছে নির্বাচন কামিশন (ইসি)। আজ সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত একটানা ভোট চলবে ৯টি পৌরসভায়। এতে ২৭ জন মেয়র এবং সাধারণ ও সংরক্ষিত কাউন্সিলর পদে ৪১৩ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। ইসি কর্মকর্তা রাজীব বলেন, নির্বাচনী সামগ্রী কেন্দ্রে কেন্দ্রে পৌঁছে গেছে। ভোটগ্রহণের সব প্রস্তুতি শেষ হয়েছে। এ নির্বাচনী এলাকায় নির্বাহী ও বিচারিক হাকিমের পাশাপাশি আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশের পাশাপাশি র‌্যাবের ৩৮টি টিম ও ১২ প্লাটুন বিজিবির সদস্য মোতায়েন রয়েছে।
এদিকে আদালতের আদেশে শেষ মুহূর্তে প্রার্থিতা ফিরে পাওয়ায় টেকনাফ পৌরসভায় মেয়র পদেও ভোট হচ্ছে। সেখানে আওয়ামী লীগের প্রতিদ্বন্দ্বী থাকছেন একজন স্বতন্ত্র প্রার্থী। ফলে টেকনাফসহ বাংলাদেশের ৯টি পৌরসভায়ই আজ ভোট নেয়া হচ্ছে। এর সার্বিক প্রস্তুতি ইতোমধ্যে শেষ হয়েছে বলে নির্বাচন কমিশনের পক্ষ থেকে জানানো হয়েছে। এ পৌরসভাগুলো হল- নরসিংদীর ঘোড়াশাল ও রায়পুরা, লক্ষ্মীপুরের সদর, ব্রাহ্মণবাড়িয়ার কসবা, নোয়াখালীর সদর ও সেনবাগ, ফেনীর ছাগলনাইয়া, কক্সবাজারের টেকনাফ ও খাগড়াছড়ির রামগড়।
ইসির সহকারী সচিব রাজীব আহসান মঙ্গলবার বলেন, মনোনয়নপত্র বাছাই শেষে টেকনাফ পৌরসভায় নৌকা প্রতীকের একক প্রার্থী ছিল। মনোনয়নপত্র প্রত্যাহারের পর ওই বৈধ প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হতে যাচ্ছিলেন। কিন্তু স্বতন্ত্র প্রার্থী আদালতের আদেশে প্রার্থিতা ফিরে পাওয়ায় অন্য আটটির সঙ্গে টেকনাফ পৌরসভায়ও মেয়র পদে ভোট হচ্ছে।
পৌর নির্বাচনের প্রথম পর্বে গত ৩০ ডিসেম্বর ২২৭টি পৌরসভায় ভোট হয়। তাতে আওয়ামী লীগ ১৭৭টি ও বিএনপি ২২টিতে মেয়র পদে জয় পেয়েছে। জাতীয় পার্টির একজন মেয়র হয়েছেন। এছাড়া ২৬ জন স্বতন্ত্র প্রার্থী মেয়র হন, যার ১৮ জনই আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী। দ্বিতীয় পর্বে গত ২১ মার্চ ভোটে ১০ পৌরসভার সবকটিতে জয় পান ক্ষমতাসীন আওয়ামী লীগের নৌকা প্রতীকের প্রার্থীরা।
এবার ৯ পৌরসভায় প্রার্থী মেয়র ২৭ জন ও সদস্য ৪১৩ জন। এর মধ্যে দলীয় ২১ জন ও স্বতন্ত্র ৬ জন। সাধারণ ওয়ার্ড সদস্য পদে ৩১৬ জন ও সংরক্ষিত ওয়ার্ড সদস্য পদে ৭০ জন।  মোট ভোটকেন্দ্র ১৩৩টি, ভোটকক্ষ ৮৭৯টি। ভোটার ৩ লাখ ১৩ হাজার ৬৫১ জন; পুরুষ ১ লাখ ৫৯ হাজার ২৫৫ জন ও নারী ১ লাখ ৫৪ হাজার ৩৯৬ জন।

এবিএন/বুধ/জাতীয়/ডেস্ক/লাম

Check Also

বাংলাদেশ এগিয়ে যাচ্ছে, এগিয়ে যাবে: স্মৃতিসৌধে পরিদর্শন বইয়ে রাষ্ট্রপতি

মহান স্বাধীনতা দিবসে ঢাকার সাভারের জাতীয় স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করে মহান মুক্তিযুদ্ধের বীর শহীদদের প্রতি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।