কলকাতার রাজপথে আজ শপথ নেবেন মমতা ব্যানার্জী

Mamata-Banerjeeঢাকা, ২৭ মে, এবিএন ওয়ার্ল্ড : ভারতীয় উপমহাদেশসহ ইতিহাসের সব প্রথা ও রীতি ভেঙ্গে প্রথম মুখ্যমন্ত্রী হিসেবে আজ শুক্রবার রাজপথে শপথ নেবেন মমতা ব্যানার্জী। দ্বিতীয়বারের মত তিনি ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেয়ার জন্য এ পন্থা বেছে নিয়েছেন। তার শপথ অনুষ্ঠানের জন্য কলকাতার রেড রোডে ফোর্ট উইলিয়ামের গেটের সামনে নেতাজী মূর্তির দিকে মুখ করে তৈরি করা হয়েছে ৩টি মঞ্চ। মাঝখানের মঞ্চে পশ্চিমবঙ্গের গভর্নর কেশরীনাথ ত্রিপাঠি মমতা ও তার মন্ত্রিসভার সদস্যদেরও শপথবাক্য পাঠ করাবেন। মূল মঞ্চের পাশের একটি মঞ্চে ৩০ জন ভিভিআইপি’র বসার ব্যবস্থা করা হয়েছে। অন্যপাশের মঞ্চে বসবেন নতুন মন্ত্রী হিসেবে যারা শপথ নেবেন তারা। এদিকে কলকাতা পুলিশের এক কর্তা জানিয়েছেন, শপথ অনুষ্ঠান দেখতে আসা অতিথি ও সাধারণ মানুষের বসার ব্যবস্থা এবার যেহেতু রেড রোডেই হচ্ছে। সে কারণেই ৫দিন ধরে বন্ধ রাখতে হচ্ছে পুরো রাস্তা।
বর্ণময় এ শপথ অনুষ্ঠানে উপস্থিত থাকবেন দেশ-বিদেশের বহু অতিথি। থাকবেন ভারত সরকারের একাধিক শীর্ষ মন্ত্রীসহ রাজনৈতিক দলের প্রথম সারির নেতা নেত্রীরা। মমতা ব্যক্তিগতভাবে দিল্লি, বিহার, ওড়িশা ও তামিলনাডুর মুখ্যমন্ত্রীদেরও আমন্ত্রণ জানিয়েছেন। জয়ললিতা হাজির থাকতে না পারলেও অরবিন্দ কেজরিওয়াল, নীতিশকুমার, নবীন পট্টনায়েকেরা উপস্থিত থাকবেন বলে আশা করা হচ্ছে।
এদিকে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা অনুষ্ঠানে হাজির না থাকতে পারলেও তার প্রতিনিধি হিসেবে উপস্থিত থাকবেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু। এছাড়া ভারতের নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনারও উপস্থিত থাকবেন। মঞ্চে ভিভিআইপি অতিথিদের মধ্যে উপস্থিত থাকার কথা ভুটানের প্রধানমন্ত্রীর। সোনিয়া গান্ধী এলে তিনিও এ মঞ্চেই বসবেন। সেখানে থাকবেন মোদি সরকারের মন্ত্রীরাও। আর মঞ্চ আলোকিত করে হাজির থাকার কথা কিংবদন্তি অভিনেতা অমিতাভ বচ্চন এবং শাহরুখ খানেরও। অভিনেতা মিঠুন চক্রবর্তী অনুষ্ঠানে অসুস্থতার কারণে হাজির থাকতে না পারলেও তার প্রতিনিধি হয়ে আসবেন স্ত্রী যোগিতাবালি ও পুত্র মহাক্ষ।
মঞ্চের সামনে অতিথিদের জন্য আলাদা করে সামিয়ানা টাঙিয়ে ২০ হাজার লোকের বসার ব্যবস্থা করা হয়েছে। এ অতিথিদের তালিকায় রয়েছেন বলিউড ও টলিউডের একঝাঁক তারকা। মমতার ইচ্ছে অনুযায়ী জনগণের এ অনুষ্ঠানে আরো লাখ খানেক মানুষ যাতে উপস্থিত থেকে ঐতিহাসিক শপথগ্রহণ অনুষ্ঠান দেখতে পারেন সেজন্য অনুষ্ঠান স্থলের আশেপাশে ৮টি জায়ান্ট স্ক্রিন লাগানো হয়েছে।  অনুষ্ঠানের সরাসরি সম্প্রচার হবে ড্রোন থেকেও। নজিরবিহীনভাবে এ শপথগ্রহণ অনুষ্ঠানের জন্য রেড রোড ৫দিন আগে থেকেই যান চলাচল বন্ধ করে দিয়েছে কলকাতা পুলিশ।

এবিএন/শুক্র/আন্তর্জাতিক/ডেস্ক/মাম

Please follow and like us:

Check Also

বাংলাদেশি জাহাজ ছিনতাইয়ের সঙ্গে জড়িত ৮ জলদস্যু গ্রেফতার

বাংলাদেশি জাহাজ এমভি আব্দুল্লাহ অপহরণে যুক্ত ৮ জলদস্যুকে আটক করেছে সোমালিয়ার পুলিশ। রোববার জাহাজটিকে মুক্তি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।