মাদারীপুরের চলছে ঝাটকা ইলিশের রমরমা ব্যবসা

ক্রাইমবার্তা রিপোট:অজয় কুন্ডু, মাদারীপুর:7
বাঙ্গালী খাবারের বিশেষ ঐতিহ্য হলো তারা মাছে-ভাতে বাঙ্গালী, এই প্রবাদ বাক্য এখন শুধু বই পুস্তকেই সীমাবদ্ধ। ঘরে ভাত থাকলেও পুকুর, খাল-বিল কিংবা নদী-নালায় নেই পর্যাপ্ত পরিমান মাছ। বিশেষ করে দেশী জাতের মাছের আকালের সুযোগে বিদেশী মাছ বর্তমানে বাজার দখলে নিয়ে আমিষের চাহিদা পূরণ করছে। এরপরেও বাংলাদেশের জাতীয় মাছ ইলিশের চাহিদা দিনকে দিন বেড়েই চলছে। সরকার মা ইলিশ ও ঝাটকা মাছ ধরা নিষেধ করলেও এক শ্রেণির অসাধু মৎস্য ব্যবসায়ীরা ঝাটকা মাছ ধরে বাজারে নির্বিঘেœ বিক্রি করছে। মাদারীপুর জেলার কালকিনি উপজেলায় মিয়ারহাটে প্রতিদিন প্রায় এক’শ থেকে দের’শ মন সরকারী নিষিদ্ধ ঝাটকা ইলিশ মাছ প্রশাসনকে ম্যানেজ করে বিক্রি করা হচ্ছে। আর এতে যেমন বঞ্চিত হচ্ছে দেশের মানুষ বড় ইলিশ মাছ পাওয়া থেকে তেমনি নষ্ট হচ্ছে দেশের রাজস্ব।
জেলে ও মাছ বিক্রিতারা জানান, নদীতে অন্য কোন মাছ না পাওয়ায় বাধ্য হয়ে ঝাটকা মাছই ধরছে। এতো আইন-কানুন মানতে গেলেতো আর আমাদের পেট চলবে না। আর যা বিক্রি করি তা প্রশাসনকে ম্যানেজ করেই আমরা করি।
ঝাটকা ইলিশ ধরে বিক্রির ও প্রশাসনকে ম্যানেজের বিষয়ে জানতে চাইলে কালকিনি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা কৃপা সিন্ধু বালা জানান, ঝাটকা ইলিশের ব্যাপারে কারো সাথে কোন কথা হয়নি। তবে এ বিষয়ে আইন-অনুযায়ী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

Check Also

বিদ্যুৎস্পৃষ্টে একই পরিবারের ৫ জনের মৃত্যু

মৌলভীবাজারে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে একই পরিবারের পাঁচজনের মৃত্যু হয়েছে। জুড়ী উপজেলার পূর্ব জুড়ী ইউনিয়নের পূর্ব গোয়ালবাড়ি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।