মিয়ানমারে সংখ্যালঘুদের উপর হামলার প্রতিবাদ মানুষ হিসেবে এভাবে নির্যাতন কারও অধিকার নেই ইবি ভিসি…..

ক্রাইমবার্তা রিপোট:ইবি সংবাদদাতা-মায়ানমারে রোহিঙ্গা মুসলিমদের উপর বর্বর হামলার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. হারুন-উর-রশিদ আসকারী। তিনি বলেছেন, ‘মুসলিম হিসেবে নয় একজন মানুষ হিসেবে কারও প্রতি এমন নির্যাতন করার অধিকার কোন দেশ কিম্বা সমাজের নেই।’ 16বৃহষ্পতিবার সকাল ১০টায় ইবি শিক্ষক সমিতির আয়োজনে অনুষ্ঠিত বিশ্ববিদ্যালয়ের ৩৭তম প্রতিষ্ঠা বার্ষিকীর আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। তিনি আরো বলেন, ‘বিশ্ববিদ্যালয়কে এগিয়ে নিতে অভিমান করে বসে থাকার কোন সুযোগ নাই। যে কোন ব্যক্তি বা দলই হোক না কেন যদি ন্যায্য সুপারিশ করে আমি অবশ্যই সেটি পালন করব। তিনি বলেন,আমি অল্প কয়েকদিন আগে দায়িত্ব গ্রহন করে অতি সামান্য কাজ করেছি। তার বিনিময়ে এতো প্রশাংসা পাচ্ছি তা কল্পনাতীত।’
ইসলামী বিশ্ববিদ্যালয়ের ৩৭তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে ইবি শিক্ষক সমিতি আলোচনা সভার আয়োজন করে। শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর ড. মোঃ এমতাজ হোসেনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভিসি প্রফেসর ড. হারুন-উর-রশিদ আসকারী। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ট্রেজারার প্রফেসর ড. মোঃ সেলিম তোহা। আলোচনায় সভায় উদ্বোধনী বক্তব্য রাখেন শিক্ষক সমিতির কার্যনির্বাহী কমিটির সদস্য প্রফেসর ড. মোঃ এয়াকুব আলী। এছাড়াও বক্তব্য রাখেন সমিতির সহ-সভাপতি প্রফেসর ড. শহীদ মুহাম্মদ রেজওয়ান, সদস্য প্রফেসর ড. এ.বি.এম ফারুক, প্রফেসর ড. মোঃ শহীদুল ইসলাম নুরী। অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থী উপস্থিত ছিলেন।
অনুষ্ঠান শেষে শিক্ষক সমিতির কার্যনিবাহী কমিটি ২০১৬ এর উদ্যোগে সকল শিক্ষককে একটি টেলিফোন ইনডেক্স ও একটি মগ তুলে দেওয়া হয়।
অনুষ্ঠানটি সঞ্চালনা করেন শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক প্রফেসর ড. মোহাম্মদ অলী উল্যাহ।

 

ইবিতে “জেনেটিক্যালি পরিবর্তিত খাদ্যের উপকারি ও অপকারিতা” শীর্ষক সেমিনার

ইবি প্রতিনিধি,
ইসলামী বিশ্ববিদ্যালয়ে ‘জেনেটিক্যালি পরিবর্তিত খাদ্যের উপকারিতা ও অপকারিতা’ বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়েছে । বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টায় বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদের হলরুমে সেমিনারটি অনুষ্ঠিত হয়। সেমিনারটির আয়োজন করেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের ফলিত পুষ্টি ও খাদ্য প্রযুক্তি বিভাগ।
বিভাগীয় সভাপতি অধ্যাপক ড. রেজাউল করিমের সভাপতিত্বে এবং সহযোগী অধ্যাপক ড. এসকে মো. আব্দুর রউফের সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদের ডীন অধ্যাপক ড. শামসুল আলম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বায়োটেকনোলজি এন্ড মলিকিউলার বায়োলোজি বিভাগের অধ্যাপক ড. তানজিমা ইয়াসমিন। সেমিনারে প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ভারতের ড. বাবাসাহেব আমবেডকার মারার্থওয়াডা বিশ্ববিদ্যালয়ের মাইক্রোবায়োলজির বিভাগীয় প্রধান অধ্যাপক ড. আরভিন্ড মাধবরাও দেশমুখ ।

সেমিনারে প্রধান আলোচক হিসেবে অধ্যাপক ড. আরভিন্ড মাধবরাও দেশমুখ বলেন, খাদ্যের পুষ্টিমান আমরা জেনেটিক্যালি পরিবর্তন করতে পারি, এর মাধ্যমে আমরা উৎপন্ন খাদ্যের গুণগতমান বাড়াতে পারি। জেনেটিক্যালি পরিবর্তিত খাদ্যের অপকারী দিকসমূহের মধ্যে অন্যতম, ফলমূল চাষাবাদে নরমাল ডোজের কীটনাশক ব্যবহার করে পোকামাকড় নিধন সম্ভব, সেখানে উচ্চ মাত্রার কীটনাশক ব্যবহার করছে যা পরবর্তীতে নানা রকম সমস্যা তৈরি করে।

বিভাগীয় সভাপতি অধ্যাপক ড. রেজাউল করিম বলেন, জেনেটিক্যালি পরিবর্তিত খাদ্য যে গুলো আমরা যদি ফসলকে এমনভাবে মোডিফাইড করি যার পোকামাকড় বা কীটপতঙ্গ কোন ক্ষতি করতে পারে না। আমরা যদি ফরটিফাইড না করে মোডিফাইড করি যেমন খাদ্যের জেনেটিক্যালি পরিবর্তন করে আয়রনযুক্ত ধান উৎপাদন করি, তাহলে বাংলাদেশে অ্যানিমিয়া রোগ নিমূল করা সম্ভব।

এসময় ফলিত পুষ্টি ও খাদ্য প্রযুক্তি বিভাগের  শিক্ষক অধ্যাপক ড. আব্দুস সামাদ, অধ্যাপক ড. আয়নুল হক আকন্দ, সহযোগী অধ্যাপক ড. এ টি এম মিজানুর রহমান, সহযোগী অধ্যাপক ড. মো. আবুল কাশেম তালুকদার, সহকারী অধ্যাপক ড. হাফিজুর রহমান, সহকারী অধ্যাপক শেখ শাহিনুর রহমান, সহকারী অধ্যাপক মোমিনুল ইসলাম, শাম্মী আক্তারসহ বিভাগীয় শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

Please follow and like us:

Check Also

রাজাপুর আল- হেরা জামে মসজিদের কমিটি গঠন

সাদী হাসান, চাম্পাফুল প্রতিনিধিঃ কালীগঞ্জ উপজেলা রাজাপুর আল- হেরা জামে মসজিদে নতুন কমিটি গঠন করা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।