শ্যামনগরে বিশ্ব টয়লেট দিবস পালিত

ক্রাইমবার্তা রিপোট:মোস্তফা কামাল- শ্যামনগর (সাতক্ষীরা) সংবাদদাতা ঃ শ্যামনগরে বিশ্ব টয়লেট দিবস উপলক্ষ্যে র‌্যালী,আলোচনা সভা ও টয়লেট ব্যবহার প্রদর্শণী করা 18হয়েছে। গত ২৪ নভেম্বর ‘স্বাস্থ্য সম্মত পায়খানা এবং আয়বর্ধন সক্ষমতা’-এ প্রতিবাদ্যকে সামনে রেখে উন্নয়নের জন্য ওয়াশ প্রকল্পের আওতায় চ্যারিটি ওয়াটার অর্থায়নে,কনসার্ন ওয়ার্ল্ড ওয়াইড-বাংলাদেশ সহযোগিতায়, সুশীলন বাস্তবায়নে শ্যামনগর উপজেলার আটুলিয়া , বুড়িগোয়ালিনী, মুন্সিগঞ্জ ও গাবুরা ইউনিয়নের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে দিবসটি পালিত হয়। এ সময় প্রধান শিক্ষক আঃ সবুর, সুপারঃ মাওঃ হাবিবুর রহমান, ওয়াশ প্রকল্পের সম্বনয়কারী সাধন সরকার, টেকনিক্যাল অফিসার মসিয়ার রহমান, এফএফ বিথীকা রাণী, সঞ্জয় কুমার মন্ডল, সাদিয়া সুলতানা, মিজানুর রহমান সহ শতশত ছাত্র-ছাত্রী, শিক্ষক, সাংবাদিক, জনপ্রতিনিধিরা উপস্থিত ছিলেন। স্বাস্থ্যসম্মত পায়খানা তৈরী, ব্যবহার ও প্রদর্শণীর উপর বিশেষ গুরুত্বপায়। দিবসটির উপর বিশেষ চিত্রাংকন ও রচনা প্রতিযোগিতা শেষে বিজয়ীদেরকে পুরস্কৃত করা হয়।

শ্যামনগরে সবুজ জ্বালানী ও জলবায়ু সম্মেলন অনুষ্ঠিত¬¬¬
মোস্তফা কামাল- শ্যামনগর (সাতক্ষীরা) সংবাদদাতা ঃ  শ্যামনগরে সবুজ জ্বালানী ও জলবায়ু সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। ‘নবায়নযোগ্য শক্তি ব্যবহার করি পরিবেশ ও স্বাস্থ্য ভালো রাখি’ এই শ্লোগানে ২৪ নভেম্বর শ্যামনগর উপজেলা পরিষদ  মিলনায়নে সবুজ জ্বালানী ও জলবায়ু সম্মেলন অনুষ্ঠিত হয়। সুন্দরবন স্টুডেন্টস সলিডারিটি টিম ও বারসিক যৌথভাবে বর্ণাঢ্য র‌্যালী, আলোচনা, গান, নাটক, সাংস্কৃতিক অনুষ্ঠান, সাফল্য উপস্থাপন, বিজ্ঞান যন্ত্রের প্রদর্শনী ইত্যাদি নানা অনুষ্ঠানের মাধ্যমে দিনব্যাপি এই সস্মেলনের শুভ উদ্বোধন ঘোষনা করা হয়।
শ্যামনগর উপজেলা নির্বাহী  কর্মকর্তা আবু সায়েদ মোঃ মনজুর আলম বর্নাঢ্য র‌্যালীর শুভ উদ্বোধন ঘোষণা করেন। উক্ত জ্বালানী সম্মেলনে বিশেষ অতিথী হিসেবে উপস্থিত ছিলেন, শ্যামনগর সদর ইউপি চেয়ারম্যান সাতক্ষীরা নারী ও শিশু নির্যাতন ট্রাইবুন্যাল এর স্পেশাল পিপি জহরুল হায়দার বাবু, শ্যামনগর উপজেলা প্রেসক্লাব সভাপতি জি,এম আকবর কবীর, সাধারণ সম্পাদক জাহিদ সুমন, উপজেলা জনসংগঠনের সভাপতি শেখ সিরাজুল ইসলাম, সুন্দরবন স্টুডেন্টস সলিডারিটি টিমের সভাপতি মারুফ হোসেন মিলন, সাধারণ সম্পাদক আল ইমরাম, বারসিক’র সমন্বয় কারী পাভেল পার্থ ও জাহাঙ্গীর আলম প্রমুখ। টিমের আল ইমরান এর সঞ্চালনায় সবুজ জ্বালানী ও জলবায়ু সম্মেলনে উপস্থিত ছিল এলাকার প্রায় দুই শতাধিক শিক্ষার্থী। সবুজ জ্বালানী ও জলবায়ু পরিবর্তন মোকাবেলায় উপস্থিত শিক্ষার্থীরা। সম্মেলনে এক আলোচনা সভায় বক্তরা বলেন, মরক্কো সম্মেলনের পর আজকে শ্যামনগরের এই জলবায়ু ও জ্বালানী সম্মেলনটি এক যুব সম্মেলন। যুবকদের সকল কাজে ইউনিয়ন পরিষদ পাশে থাকবে। আমরা সবাই মিলে চেষ্টা করলেই বৈশ্বিক উষ্ণতা কমাতে পারবো। কারণ দূর্যোগ মোকাবেলা করে টিকে থাকার অভিজ্ঞতা আমাদের অনেক বেশি। শ্যামনগর হবে জলবায়ু রক্ষার রোল মডেল। আজকের যুব সমাজ সবুজের প্রতিনিধি আর এদের হাতেই রক্ষা পাবে সবুজ পৃথিবী। দু:খজনকভাবে এই প্রজন্মকে আমরা একটা বিষাক্ত পৃথিবী উপহার দিয়েছি। কিন্তু এই প্রজন্ম পৃথিবীর পরিবেশ ঠিক করতে পারবে, ঋতুর বৈচিত্র্য ফিরিয়ে আনবে।

শ্যামনগরে সামাজিক সচেতনতামূলক পটগান অনুষ্ঠিত
মোস্তফা কামাল- শ্যামনগর (সাতক্ষীরা) সংবাদদাতা ঃ শ্যামনগরের নওয়াবেঁকী গণমূখী ফাউন্ডেশনের সমৃদ্ধি কর্মসূচির উদ্যোগে নওয়াবেঁকী  মাধ্যমিক বিদ্যালয় মাঠে বিভিন্ন কর্মকান্ডের উপর সচেতনতামূলক পটগান পরিবেশন করা হয়েছে। গত ২৪ নভেম্বর 17বৃহস্পতিবার বিকাল ৩ টায় অনুষ্ঠানে প্রধান অতিথি আটুলিয়া ইউপি চেয়ারম্যান আবু সালেহ বাবু। বিশেষ অতিথি সহকারী প্রধান শিক্ষক আসাদুজ্জামান মিঠু, সাংবাদিক মোস্তফা কামাল। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন এনজিএফ সমৃদ্ধি কর্মসূচি সমন্বয়কারী এইচ এম মামুনুর রশিদ । পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন এর সাংস্কৃতিক দল তাদের পরিবেশনার মাধ্যমে বাল্যবিবাহ রোধ, শিক্ষা, স্বাস্থ্য, স্যানিটেশন, মাদক মুক্ত সমাজ, শিশুদের পুষ্টি,বাসকের চারারোপন, আত্ম কর্মসংস্থানে নিজেকে নিয়োগ ইত্যাদি বিষয়ে মানুষকে সচেতন করার চেষ্টা করেন। শীতের পড়ন্ত বিকেলে বিপুল সংখ্যক নারী পুরুষের উপস্থিতি অনুষ্ঠানটি উপভোগ্য হয়ে ওঠে। অনেকেই মনে করেন এ ধরনের সচেতন মূলক অনুষ্ঠান এলাকায় বেশী বেশী হলে মানুষের মধ্যে সচেতনতা বৃদ্ধি পাবে।

Please follow and like us:

Check Also

সাতক্ষীরায় ভিডিও কলে কথা বলা অবস্থায় গলায় ওড়না পেঁচিয়ে আত্মহত্যা

সাতক্ষীরা শহরের কামালনগর গলায় ওড়না পেঁচিয়ে ইরানী আফরোজ তানু (২৭) নামে এক গৃহবধূ আত্মহত্যা করেছেন। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।