রধানমন্ত্রীর বিমানে ত্রুটির দায়ে ৬ কর্মকর্তা বরখাস্ত

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বহনকারী বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি উড়োজাহাজে যান্ত্রিক ত্রুটির কারণে তুর্কমেনিস্তানের রাজধানী আশখাবাতে জরুরি অবতরণ করে। প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের সেখানে চার ঘণ্টা অনির্ধারিত যাত্রাবিরতি করতে হয়। ত্রুটি মেরামতের পর ওই উড়োজাহাজেই প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীরা বুদাপেস্টে পৌঁছান।

এ ঘটনা তদন্তে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়, বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ও সিভিল এভিয়েশন অথরিটি পৃথক তিনটি কমিটি করে।

এর মধ্যে আজ বুধবার সন্ধ্যায় বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের প্রাথমিক তদন্ত প্রতিবেদন সচিবালয়ে সাংবাদিকদের সামনে উপস্থাপন করেন বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন।

সংবাদ সম্মেলনে তিনি বলেন, কর্মকর্তাদের গাফিলতিতেই প্রধানমন্ত্রীকে বহনকারী বিমানে যান্ত্রিক ত্রুটি দেখা দেয়ার প্রমাণ পাওয়া গেছে। এ ঘটনায় বিমানের প্রকৌশল বিভাগের পাঁচ কর্মকর্তাকে সাময়িক বরখাস্ত করা হচ্ছে।

তিনি বলেন, বিমানের তেল সঞ্চালন পাইপের ‘নাট ঢিলা’ হয়ে যাওয়ায় প্রধানমন্ত্রীকে বহনকারী বিমানে ক্রটি দেখা দিয়েছিল।

মন্ত্রী বলেন, বিমানের চেয়ারম্যান তাকে জানিয়েছেন, তদন্তে তিনটি ফ্যাক্টর বিবেচনায় আনা হয়েছে- যান্ত্রিক ত্রুটি কিনা ? পরিবেশগত ব্যাপার কিনা (বেশি ঠাণ্ডা বা ঝড় কি না) এবং হিউম্যান ফ্যাক্টর ইনভলম্ব কিনা?

হিউম্যান ফেইলর ফ্যাক্টর প্রধান বলে তদন্ত কমিটি চিহ্নিত করেছেন। হিউম্যান ফেইলর ফ্যাক্টরকে চিহ্নিত করার ভিত্তিতে পাঁচজন অথবা এক-দুজন বেশিও হতে পারে, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার জন্য ইতোমধ্যে ম্যানেজমেন্টকে জানিয়েছে। এরপরই বিমান মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে ওই কর্মকর্তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার কথা জানানো হয়।

গত রোববার প্রধানমন্ত্রী হাঙ্গেরীর উদ্দেশে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করেন। তিন দিনের হাঙ্গেরি সফর শেষে আজ বুধবার দেশের পথে যাত্রা করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তার দেশে ফেরার আগেই বিমানে ত্রুটির জন্য ‘দায়ীদের’ চিহ্নিত করে ব্যবস্থা নিয়েছে বিমান কর্তৃপক্ষ, যে ঘোষণা ঘটনার পরদিন দিয়েছিলেন মন্ত্রী।

এদিকে সংবাদ সম্মেলনে বিমান ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন যাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হয়েছে তাদের নাম জানতে সাংবাদিকরা প্রশ্ন করলে নাম না জানিয়ে বলেন, যাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হচ্ছে তারা অবশ্যই বিমানের প্রকৌশল শাখার।

অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ব্যবস্থা নিতে হলে কিছু প্রক্রিয়া আছে। তাছাড়া আজকে বিমান থেকে যে প্রতিবেদনটি আমার হাতে এসেছে সেটি প্রাথমিক প্রতিবেদন। পূর্নাঙ্গ প্রতিবেদন পাওয়ার পর দায়িদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে।

মন্ত্রী সংবাদ সম্মেলন দেরী হওয়ায় দু:খ প্রকাশ করে বলেন, বিমান কর্তৃপক্ষকে বলা হয়েছিল দুপুর ১২টার মধ্যে তদন্ত প্রতিবেদন পাঠাতে। কিন্তু তারা সেটি পাঠিয়েছে সন্ধ্যায়। যার কারণে দেরী হয়ে গেছে।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ও মন্ত্রণালয় সুত্রে জানা গেছে, তদন্ত কমিটির সুপারিশে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের প্রকৌশল শাখার ছয়জনকে বরখাস্ত করা হয়েছে। তারা হচ্ছেন- এস এম রোকনুজ্জামান, সামিউল হক, মিলন চন্দ্র বিশ্বাস লুৎফুর রহমান জাকির হোসাইন এবং সিদ্দিকুর রহমান। এদের মধ্যে সিদ্দিকুর রহমান টেকনিশিয়ান এবং বাকী পাঁচজন বিমানের প্রকৌশল শাখার কর্মকর্তা।

সাংবাদিকদের প্রশ্নের উত্তরে বিমান ও পর্যটন মন্ত্রী বলেন, তদন্ত প্রতিবেদন দেয়ার কথা ছিলো ১ ডিসেম্বর। তার একদিন আগেই প্রতিবেদন দেয়া হয়েছে। তবে শিগগিরই পূর্ণাঙ্গ প্রতিবেদন দেয়া হবে। সংবাদ সম্মেলনে বিমান ও পর্যটন সচিব এস এম গোলাম ফারুক উপস্থিত ছিলেন।

Please follow and like us:

Check Also

কলারোয়া  উপজেলা জামায়াতের প্রথম সভাপতি আবুল কাশেমের ইন্তেকালঃ বঙ্গবন্ধু বিশেষ সুপারিশে  যিনি কারা মুক্ত হন

সাতক্ষীরা সংবাদদাতাঃ কলারোয়া উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান, উপজেলা জামায়াতের প্রথম সভাপতি বাংলাদেশ পরিবহন মালিক সমিতির …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।