রোহিঙ্গাদের আশ্রয় দিতে ফখরুলের আহ্বান

ক্রাইমবার্তা রিপোট:মিয়ানমারের রোহিঙ্গাদের বাংলাদেশে আশ্রয় দিতে সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে (ডিআরইউ) সেন্টার ফর ন্যাশনালিস্ট স্টাডিজি আয়োজিত ‘রোহিঙ্গা সংকট: রাষ্ট্র নাকি মানবতা’ শীর্ষক এক আলোচনাসভায় রবিবার (০৪ ডিসেম্বর) বিকালে তিনি এ আহ্বান জানান।

মিয়ানমারে রোহিঙ্গাদের ওপর নির্যাতনের ঘটনা তুলে ধরে এর নিন্দা জানিয়ে মির্জা ফখরুল বলেন, ‘আমরা অন্যদেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপের ঘোর বিরোধী। কিন্তু আমার ওপরে চাপ সৃষ্টি হলে, স্বাধীনতা-সার্বভৌমত্ব বিপন্ন হলে অবশ্যই এটিকে গুরুত্বপূর্ণ বিষয় হিসেবে অ্যাডরেস করতে হবে।’

রোহিঙ্গাদের সেদেশে ফিরিয়ে নেওয়ার জন্য আন্তর্জাতিকভাবে চাপ সৃষ্টি করতে কূটনৈতিকভাবে উদ্যোগ নেওয়ার পরামর্শ দেন তিনি।

রোহিঙ্গাদের আশ্রয় দিতে ফখরুলের আহ্বান

মির্জা ফখরুল বলেন, বিএনপি সরকারের আমলে তৎকালীন প্রধানমন্ত্রী খালেদা জিয়া রোহিঙ্গাদের ফিরিয়ে দেননি, আশ্রয় দিয়েছেন। এবং মিয়ানমারের ওপর চাপ সৃষ্টি করার জন্য সীমান্তে এক বিগ্রেড সেনা মোতায়েন করেছিলেন। কিন্তু আজকে যারা জোর করে ক্ষমতায় তারা অন্যের ওপর নির্ভরশীল। তারা কোনোভাবেই বাংলাদেশের চেহারা নিয়ে দাঁড়াতে পারছে না। কারণ এদের পায়ের নিচে মাটি নেই। এরা জনগণের পালস্ বোঝে না। চোখের চাহনি বোঝে না।

মিয়ানমারের সঙ্গে বাংলাদেশের অবস্থার তুলনা করে বিএনপির মহাসচিব বলেন, আমার দেশও কী খুব ব্যতিক্রম? যারা গণতন্ত্র চায় তাদের নির্বিচারে হত্যা করা হয়েছে, হচ্ছে। গুম করা হয়েছে। বাড়ি থেকে উচ্ছেদ করছে।

রোহিঙ্গা নিযাতনের বিষয়ে মিয়ানমারের নোবেল বিজয়ী নেত্রীঅং সাং সুচির ভুমিকার সমালোচনা করেন তিনি।

ব্যারিস্টার মীর মোহাম্মদ হেলাল উদ্দিনের সভাপতিত্বে আরো বক্তব্য দেন-বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু, চেয়ারপারসনের উপদেষ্টা জয়নুল আবদিন ফারুক প্রমুখ।

Check Also

হাফিজের কাছ থেকে রাজনীতিতে উৎসাহ না পেয়ে চলে যান সাকিব

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে রাজনীতির বিষয়ে উৎসাহিত হয়ে বিএনপির ভাইস চেয়ারম্যান মেজর (অব.) হাফিজ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।