নওগাঁয় রাস্তার পাশে ফেলে দেয়া আর্বজনায় লাগা আগুনে পরিবেশ দূষণের পাশাপাশি জীবন্ত গাছ পুড়ছে

ক্রাইমবার্তা  রিপোট:জি,এম মিঠন, নওগাঁ জেলা প্রতিনিধিঃনওগাঁর সাপাহার-খঞ্জনপুর রাস্তার পাশে ফেলা নোংরা আবর্জনায় লাগা আগুনে জীবন্ত গাছ, দূষিত হচ্ছে পরিবেশ। স্থানীয়রা এক সপ্তাহ থেকে আগুন নিভানো দাবি করে এলেও এখন পর্যন্ত প্রশাসনিক ভাবে কোন উদ্যোগ নেয়ার হয়নি বলে অভিযোগ করেন।18
জানা গেছে, উপজেলা সদরে কাঁচা বাজার, মাছ বাজারসহ বাসা-বাড়ির ফেলে দেয়া ময়লা আবর্জনা প্রতিদিন মালবাহী (ভ্যান) গাড়ীতে করে তুলে পরিচ্ছন্নকারীরা নিয়ে এসে সাপাহার-খঞ্জনপুর রাস্তার টিএনটি পাড়া (টেলিফোন অফিস) পাশে যত্রতত্র ভাবে ফেলে। এতে এলাকার পরিবেশ দূষণ করছে। অন্যদিকে রাস্তাদিয়ে চলাচলকারি শতশত পথচারি ও এলাকাবাসিদের প্রচুর দূর্গন্ধ সহ্য করতে হয়। অন্যদিকে ময়লা আবর্জনায় প্রায় এক সপ্তাহ আগে লাগা আগুনে প্রায় ১০/১২টি শিশু, বকনা, নিম, আম গাছ পুড়ে যাচ্ছে।
স্থানীয় কাশেম উদ্দিন জানান, পথচারিদের পাশাপাশি তাদের ফেলে দেয়া আর্বজনার দূর্গন্ধে অতিষ্ট করে তুলেছে। বাড়িতে আতœীয়-স্বজন আসতে চান না। আর্বজনার মধ্যে থাকা পলিথিন পৃথক না করে এখানে ফেলে দেয়া হয়। এরপর খরার সময় পলেথিনগুলোতে আগুন লাগিয়ে দেওয়া হয়। এতে সড়কের পাশে লাগানো গাছগুলো জীবন্ত পুড়ে যাচ্ছে।
পথচারি গোলাপ খন্দকার জানান, বিশেষ করে সারা বছর দূর্গন্ধ এবং এই সময়ে (খরা) প্রায় এক মাস আগুন লেগে থাকে। সে আগুনের ধোঁয়া পরিবেশ দূষিত হচ্ছে। তিনি আরো জানান, তার দীর্ঘদিন থেকে শ্বাস কষ্ট লেগে রয়েছে। টিএনটি পাড়া পশ্চিম দিকে বাড়ি হওয়ায় প্রতিদিন সকাল-বিকেলে প্রায়ই বাজারে আসতে হয়। এতে তার ব্যাপক অসুবিধায় পড়তে হয়।
উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব শামসুল আলম শাহ চৌধুরীর জানান, নোংরা বর্জ্যগুলো একটি নির্দিষ্ট খাদে ফেলে আগুন লাগিয়ে দেওয়ার কথা। কিন্তু কেন এভাবে ছড়িয়ে ছিটিয়ে ফেলছে এ বিষয়ে তিনি কিছু জানেন না বলে জানান।
উপজেলা নির্বাহী কর্মকর্তা ফাহাদ পারভেজ বসুনীয়া ঘটনার সত্যতা স্বীকার করে বলেন, বিষয়টি ক্ষতিয়ে দেখে দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

Please follow and like us:

Check Also

রাজাপুর আল- হেরা জামে মসজিদের কমিটি গঠন

সাদী হাসান, চাম্পাফুল প্রতিনিধিঃ কালীগঞ্জ উপজেলা রাজাপুর আল- হেরা জামে মসজিদে নতুন কমিটি গঠন করা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।