কাল বঙ্গভবনে যাচ্ছেন খালেদা জিয়া

ক্রাইমবার্তা রিপোট:নির্বাচন কমিশন গঠন নিয়ে রাষ্ট্রপতির সাথে মতবিনিময় করতে আগামীকাল রোববার বিকেলে বঙ্গভবনে যাচ্ছেন বিএনপি চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া। ১০ সদস্যের একটি প্রতিনিধিদলের নেতৃত্ব দেবেন তিনি। ইতিমধ্যে এ জন্য সংশ্লিষ্টদেও নামের তালিকা বঙ্গভবনে জমা দিয়েছে দলটি।

এদিকে বিএনপির একটি সূত্র জানিয়েছে, ১০ সদস্য ছাড়াও আরো কয়েকজন সদস্যকে ওই প্রতিনিধি দলে অন্তর্ভুক্ত করতে রাষ্ট্রপতি বরাবরে আবেদন জানিয়েছে বিএনপি।

বিএনপি চেয়ারপারসনের প্রেস উইংয়ের সদস্য শায়রুল কবির খান আজ শনিবার দুপুরে নয়া দিগন্তকে জানিয়েছেন, আগামীকাল রোববার বিকেল ৩টায় গুলশানের নিজ বাসভবন থেকে বের হয়ে প্রথমে নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে যাবেন খালেদা জিয়া। সেখানে অপেক্ষমাণ প্রতিনিধি দলের বাকি সদস্যদের নিয়ে একত্রে বঙ্গভবনের উদ্দেশে রওনা হবেন তিনি।

দলের একটি ঘনিষ্ঠ সূত্র জানায়, বেগম খালেদা জিয়া ছাড়াও দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমদ, ব্যারিস্টার জমিরউদ্দিন সরকার, লেফট্যানেন্ট জেনারেল (অব:) মাহবুবুর রহমান, নজরুল ইসলাম খান, গয়েশ্বর চন্দ্র রায়, ড. আব্দুল মঈন খান এবং আমির খসরু মাহমুদ চৌধুরী রাষ্ট্রপতির সাথে সংলাপে বিএনপির প্রতিনিধি দলে থাকবেন।

উল্লেখ্য, নির্বাচন কমিশন গঠনের ব্যাপারে রাজনৈতিক দলগুলোর সাথে আলোচনা করবেন রাষ্ট্রপতি। বিএনপির সঙ্গে আলোচনার মধ্য দিয়েই আগামী ১৮ ডিসেম্বর বিকেল সাড়ে ৪টায় এ সংলাপের শুরু হচ্ছে। ২০১২ সালে রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলোচনা করে ‘সার্চ কমিটির’ মাধ্যমে যেভাবে ইসি গঠন করা হয়েছিল, এবারো একই পদক্ষেপ নিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

এর আগে গত ১৮ নভেম্বর বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া এক সংবাদ সম্মেলনে নতুন ইসি ও সার্চ কমিটি গঠন নিয়ে তার দলের ১৩ দফা প্রস্তাব তুলে ধরেন, যার মূল কথা ছিল ‘সব নিবন্ধিত রাজনৈতিক দল, অথবা স্বাধীনতার পর প্রথম জাতীয় সংসদ থেকে শুরু করে বিভিন্ন সময়ে জাতীয় সংসদে প্রতিনিধিত্ব করেছে এমন সকল রাজনৈতিক দলের’ মতৈক্যের ভিত্তিতে নতুন ইসি গঠন করতে হবে।

এরপর বিএনপির ভাইস চেয়ারম্যান মেজর জেনারেল (অব:) রুহুল আলম চৌধুরী ও সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী গত ৬ ডিসেম্বর বঙ্গভবনে গিয়ে খালেদা জিয়ার ওই প্রস্তাবের বিস্তারিত দিয়ে আসেন।

তারপর গত ১২ ডিসেম্বর বঙ্গভবন থেকে চিঠি পাঠিয়ে সংলাপের জন্য বিএনপির কাছে ১০ সদস্যের প্রতিনিধি দলের নাম চাওয়া হয়। এতে বলা হয়- নির্বাচন কমিশন গঠনে মাহামান্য রাষ্ট্রপতি আগ্রহ ব্যক্ত করেছেন। সেই লক্ষ্যে আগামী ১৮ ডিসেম্বর বিকেলে বঙ্গভবনে আপনার দলের নেতৃবৃন্দের সাথে মতবিনিময়ের সানুগ্রহ সম্মতি জ্ঞাপন করেছেন রাষ্ট্রপতি।

প্রসঙ্গত, আগামী ফেব্রুয়ারি বর্তমান নির্বাচন কমিশনের মেয়াদ শেষ হবে।

Please follow and like us:

Check Also

এদেশের সাম্প্রদায়িকতার বিশ্বস্ত ঠিকানা বিএনপি: কাদের

বিএনপির সমালোচনা করে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, বিএনপি এদেশের সাম্প্রদায়িকতার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।