ইবিতে “ভেষজ পণ্য ও সস্পূরক খাদ্য উৎপাদন” র্শীর্ষক কর্মশালা

ইবি সংবাদদাতা-20
ইসলামী বিশ্ববিদ্যালয়ে “ভেষজ পণ্য ও সম্পূরক খাদ্য উৎপাদনে আধুনিক তথ্য-প্রযুক্তির ব্যবহার” শীর্ষক প্রশিক্ষন কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। সোমবার বেলা ১১টায় বিজ্ঞান অনুষদের ১৪০ নং কক্ষে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।
হারবাল প্রডাক্ট, কসমেটিক এন্ড ডায়েটারী সাপ্লিমেন্ট ম্যানুফ্যাকচারার্স এসোসিয়েশন অব বাংলাদেশ এর সভাপতি খোদাদাদ আহমেদ এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভিসি প্রফেসর ড. মোঃ হারুন-উর-রশিদ আসকারী। বিশেষ অতিথি হিসেবে প্রো-ভিসি প্রফেসর ড. মোঃ শাহিনুর রহমান, ট্রেজারার প্রফেসর ড. মোঃ সেলিম তোহা, বায়োটেকনোলজি এন্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগের সভাপতি ড.নিলুফা আখতার বানু, ফলিত পুষ্টি ও খাদ্য প্রযুক্তি বিভাগের সভাপতি ড. মোঃ রেজাউল করিম, ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদের ডিন প্রফেসর ড. সামছুল আলম, খুলনা ইউনানী মেডিকেল কলেজের অধ্যক্ষ হাকীম মোঃ আশরাফুল আলম উপস্থিত ছিলেন।
স্বাগত বক্তব্য রাখেন প্রতিষ্ঠানটির সাধারণ সম্পাদক হাকীম ফেরদাউস ওয়াহিদ। প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বায়োটেকনোলজি এন্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রফেসর ড. রেজওয়ানুল করিম, মুল প্রতিবেদন উপস্থাপন করেন ফলিত পুষ্টি ও খাদ্য প্রযুক্তি বিভাগের প্রফেসর ড. মোঃ আব্দুস সামাদ।
অনুষ্ঠান শেষে উভয় বিভাগের শিক্ষার্থীদের নিয়ে “ভেষজ পণ্য ও সম্পূরক খাদ্য উৎপাদনে  স্থানীয় ঔষধি উদ্ভিদ ও খাদ্য-শস্যের ব্যবহার” ও “সুস্থ জীবন যাপনে ভেষজ পণ্য ও সম্পূরক খাদ্যের গুরুত্ব” বিষয়ের উপর দিনব্যাপী কর্মশালা অনুষ্ঠিত হয়। কর্মশালা শেষে শিক্ষক শিক্ষার্থীদের মাঝে সনদ বিতরন করা হয়।
বানিজ্য মন্ত্রনালয়ের অধীন ‘মেডিসিনাল প্লান্টস এন্ড হারবাল প্রোডাক্টস বিজনেস প্রমোশন কাউন্সিল‘ এবং ‘হারবাল প্রোডাক্ট, কসমেটিক এন্ড ডায়েটারী সাপ্লিমেন্ট ম্যানুফ্যাকচারার্স এসোসিয়েশন অব বাংলাদেশ’ এর যৌথ আয়োজনে বিশ্ববিদ্যালয়ের বায়োটেকনোলজি এন্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগ ও ফলিত পুষ্টি ও খাদ্য প্রযুক্তি বিভাগের সহযোগিতায় এই সেমিনার অনুষ্ঠিত হয়।
উদ্ধোধনী অনুষ্ঠানে ভিসি প্রফেসর ড. মোঃ হারুন-উর-রশিদ আসকারী বলেন, “ভেষজ উদ্ভিদের গুনাগুনের কথা বলে শেষ করা যাবে না। হারবাল মেডিসিন পার্শ্বপ্রতিক্রিয়া মুক্ত। অথচ আমরা প্রতিদিন এ্যালোপেথিক মেডসিন গ্রহন করে নিরবে আমাদের কিডনি, লিভারকে হত্যা করে যাচ্ছি। সুতরাং আমাদের সম্পূরক খাদ্য, চিকিৎসা, স্বাস্থ্য রক্ষায় ও সৌন্দর্যবর্ধনের ভেসজ উদ্ভিদের বিকল্প নেই।”

তবিবুর রহমান আকাশ

Please follow and like us:

Check Also

সাতক্ষীরায় প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী’র উদ্বোধন

শাহ জাহান আলী মিটন, সাতক্ষীরা : “প্রাণিসম্পদে ভরবো দেশ, গড়বো স্মার্ট বাংলাদেশ” প্রতিপাদকে সামনে রেখে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।