গাজীপুরে বর্ণিল আয়োজনে ডুয়েট ’ডে পালিত-নদীতে ঝাঁপ দিয়ে প্রেমিকার আত্মহত্যা

ক্রাইমবার্তা রিপোট:গাজীপুর সংবাদদাতা,বর্তমান আর সাবেক শিক্ষার্থীদের পদচারণা ও মিলনমেলায় মঙ্গলবার মুখরিত ছিল গাজীপুরস্থিত ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (ডুয়েট) ক্যাম্পাস। একসঙ্গে নাচ, গান, আড্ডা আর নানা আয়োজনে মেতেছিলেন তারা। বিশ্ববিদ্যালয়টির ১৩ তম বর্ষপূর্তিতে ‘ডুয়েট ডে-২০১৬’  উপলক্ষে  ছিল এসব উৎসবের আয়োজন। এ উপলক্ষে গোটা ক্যাম্পাসও সেজেছিল বর্ণিল সাজে।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যপক ড. মোহাম্মদ আলাউদ্দিন সকালে পায়রা উড়িয়ে বিশ্ববিদ্যালয়ের পতাকা উত্তোলনের মধ্য দিয়ে মূল অনুষ্ঠানের সূচনা করেন । এর আগে ভোরে ক্যাম্পাসে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। পতাকা উত্তোলন শেষে প্রতিষ্ঠা বার্ষিকীর কেক কাটা হয়। অধ্যপক ড. মোহাম্মদ আলাউদ্দিন এর নেতৃত্বে বিশ^বিদ্যালয়ের পুরাতন একাডেমিক ভবনের সামনে থেকে বের হয় বর্ণাঢ্য শোভাযাত্রা। এতে শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা, কর্মচারীরা অংশগ্রহণ করেন।

র‌্যালী শেষে ‘প্রযুক্তির উন্নয়নে, জাগ্রত ডুয়েট গড়তে ডিজিটাল বাংলাদেশ’ স্লোগানকে সামনে রেখে শহীদ আহসান উল্লাহ মাস্টার মিলনায়তনে অনুষ্ঠিত হয় আলোচনা অনুষ্ঠান। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ আলাউদ্দিনের সভাপতিত্বে অুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন যুব ও ক্রীড়া মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি জাহিদ আহসান রাসেল এমপি। বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের পরিচালক (ছাত্র কল্যাণ) অধ্যাপক ড. মোঃ কামরুজ্জামান, রেজিস্ট্রার অধ্যাপক ড. মোহাম্মদ আসাদুজ্জামান চৌধুরী, শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. গণেশ চন্দ্র সাহা, ডুয়েট ছাত্রলীগের সভাপতি মোঃ নাসিরুদ্দীন ও সাধারণ সম্পাদক মোঃ রেজাউর রহমান রাতুল প্রমুখ। উপস্থিত ছিলেন সিভিল ইঞ্জিনিয়ারিং অনুষদের ডীন অধ্যাপক ড. মোঃ গণেশ চন্দ্র সাহা, ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং অনুষদের ডীন অধ্যাপক ড. মোঃ নাছিম আখতার, মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং অনুষদের ডীন অধ্যাপক ড. হাসান মোহাম্মদ মোস্তফা আফরোজ প্রমুখ।
এরপর সন্ধ্যায় শুরু হয় বর্তমান ও সাবেক শিক্ষার্থীদের জমজমাট আনন্দ আড্ডা। ক্যাম্পাসের পুরনো দিনের স্মৃতিচারণ করতে গিয়ে এ সময় অনেকেই আবেগ আপ্লুত হয়ে পড়েন। এরপরই শুুুরু হয় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। চলে গভীর রাত পর্যন্ত। উল্লেখ্য, দেশে ডিপ্লোমা প্রকৌশলীদের উচ্চ শিক্ষার একমাত্র প্রতিষ্ঠান ডুয়েট। বর্তমানে ডুয়েটে চারটি অনুষদের অধীন ¯œাতক ও ¯œাতকোত্তর পর্যায়ের ডিগ্রি প্রদানকারী বিভাগসহ মোট ১৩টি বিভাগ ও তিনটি ইন্সটিটিউট আছে। এখানে প্রায় আড়াই হাজারের উপরে শিক্ষার্থী তাদের শিক্ষা কার্যক্রম চালিয়ে যাচ্ছে।

উল্লেখ্য,গত ১ সেপ্টেম্বর ডুয়েট ডে থাকলেও তখন ছাত্রদের পরীক্ষা কার্যক্রম চলমান থাকায় পরবর্তীতে তা পালনের সিদ্ধান্ত গৃহীত হয়। ২০০৩ সালের ১ সেপ্টেম্বর দেশের চারটি প্রযুক্তি ইন্সটিটিউটকে (বিআইটি) একযোগে বিশ্ববিদ্যালয় ঘোষণা করে সরকার। এগুলো হলো- ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (ডুয়েট), গাজীপুর,খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়  (কুয়েট), চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়  (চুয়েট) ও রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়  (রুয়েট)।

9

নদীতে ঝাঁপ দিয়ে প্রেমিকার আত্মহত্যা

গাজীপুর সংবাদদাতা, গাজীপুরে প্রেমিকের সঙ্গে রাগ করে এক স্কুল ছাত্রী ব্রীজ থেকে তুরাগ নদীতে ঝাপ দিয়ে মঙ্গলবার আত্মহত্যা করেছে বলে অভিযোগ পাওয়া গেছে। নিহতের নাম শামিমা আক্তার লিমা (১৪)। সে গাজীপুর সিটি কর্পোরেশনের কোনাবাড়ি এলাকার আব্দুল জলিলের মেয়ে এবং স্থানীয় এম এ কদ্দুস উচ্চ বিদ্যালয়ের ছাত্রী।

পুলিশ ও স্থানীয়রা জানায়, গাজীপুর সিটি কর্পোরেশনের কোনাবাড়ি হতে মোটর মঙ্গলবার দুপুরে মোটরসাইকেল চড়ে শামিমা আক্তার লিমা এক যুবকের সঙ্গে চান্দনা চৌরাস্তার দিকে যাচ্ছিল। পথে মোটর সাইকেলটি ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের কড্ডা ব্রীজের উপর দাঁড়ায়। তারা ওই ব্রীজে দাঁড়িয়ে প্রায় দু’ঘন্টা কথাবার্তা বলে। কথাবার্তা বলার একপর্যায়ে লিমা তার স্কুল ব্যাগটি ব্রীজের উপর রেখে ব্রীজ থেকে তুরাগ নদীতে ঝাঁপ দিলে সে পানিতে তলিয়ে যায়। এসময় ওই যুবক মোটরসাইকেল নিয়ে দ্রুত ঘটনাস্থল থেকে পালিয়ে যায়। পরে স্থানীয় শহিদুল ইসলামসহ আশেপাশের লোকজন নদীতে খোঁজাখুঁজি করে লিমাকে উদ্ধার করে। খবর পেয়ে জয়দেবপুর ফায়ার সার্ভিসের কর্মীরা ঘটনাস্থলে পৌছে। নদী থেকে উদ্ধারের পর লিমাকে শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজ হাসপাতালে নিলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। তার ব্যবহৃত ব্যাগ থেকে বেশ কয়েকটি প্রেমপত্র, একটি ছেলের সঙ্গে তোলা যৌথ ছবি, ওই স্কুলের একটি আইডি কার্ড, ২০১৫ সালে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষায় উত্তীর্ণের নম্বরপত্র পাওয়া গেছে। প্রেমিকের সঙ্গে রাগ করে নদীতে ঝাঁপ দিয়ে ওই স্কুলছাত্রী আত্মহত্যা করেছে বলে পুলিশ প্রাথমিকভাবে ধারণা করছে।

শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজ হাসপাতালের আবাসিক চিকিৎসক প্রণয় ভূষণ দাস জানান, লিমাকে মৃত অবস্থায় হাসপাতালে আনা হয়েছিল।

Check Also

বিদ্যুৎস্পৃষ্টে একই পরিবারের ৫ জনের মৃত্যু

মৌলভীবাজারে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে একই পরিবারের পাঁচজনের মৃত্যু হয়েছে। জুড়ী উপজেলার পূর্ব জুড়ী ইউনিয়নের পূর্ব গোয়ালবাড়ি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।