বিটিআরসি সাইবার ক্রাইম ঠেকাতে তৎপর নয় : সুলতানা কামাল

ক্রাইমবার্তা রিপোট:বাংলাদেশ পরিবেশ আন্দোলনের (বাপা) সহ-সভাপতি অ্যাডভোকেট সুলতানা কামাল বলেছেন, দেশের প্রতিবাদী কন্ঠস্বরকে স্তব্ধ করে দিতে সাইবার ক্রাইমকে বেছে নেয়া হয়েছে। এ সাইবার ক্রাইম সমাজকে অস্থির করে দিচ্ছে। কিন্তু এ ব্যাপারে টেলিকমিনিক্যাশন অথোরিটি কার্যকর পদক্ষেপ নিচ্ছে না। বিটিআরসি সাইবার ক্রাইম ঠেকাতে তৎপর নয়

বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) ও ওয়াটারকিপার্স বাংলাদেশ-এর যৌথ উদ্যোগে আজ ঢাকা রিপোর্টার্স ইউনিটি সাগর-রুনি মিলনায়তনে সংবাদ সম্মেলনে এসব অভিযোগ করেন সুলতানা কামাল।
‘‘সাইবার ক্রাইমবিষয়ক নাগরিক উদ্বেগ : বাপা সিলেট শাখার সাধারণ সম্পাদক আবদুল করিম কিম-কে নিস্ক্রিয় ও হত্যা করার ভয়াবহ ষড়যন্ত্রের প্রতিবাদে’’ এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।
সংবাদ সম্মেলনে অভিযোগ করা হয়, বাপা সিলেট শাখার সাধারণ সম্পাদক আবদুল করিম কিমকে গত ১৮ ডিসেম্বর মধ্যরাতে কয়েক গাড়ি সশস্ত্র পুলিশ জিজ্ঞাসা করার নামে সিলেট কোতোয়ালী থানায় নিয়ে যায়। তার বিরুদ্ধে ফেসবুকে ধর্ম অবমাননার একটি মন্তব্য ও প্রাথমিক তদন্ত শুরু করে। কিন্তু পুলিশ জিজ্ঞাসাবাদেই বুঝতে পারে আবদুল করিম কিম ধর্মপ্রাণ মুসলমান। তাকে ফাঁসানোর জন্য ফেসবুকে ভুয়া আইডি ব্যবহার করে তারই নামে সেখানে বিভিন্ন মন্তব্য প্রকাশ করা হয়। আধুনকি প্রযুক্তি এবং তার নাম ও ছবি ব্যবহার করে একাজটি করা হয়েছে বলে পুলিশ তাৎক্ষণিকভাবে বুঝতে পেরে তাকে ছেড়ে দেয়। কিন্তু ফেসবুকে এধরনের মিথ্যা প্রচারণার কারণে আবদুল করিম কিমের জীবন হুমকির মুখে পড়ে যায়, একের পর এক তাকে হত্যা হুমকি দেয়া হচ্ছে।
এ ব্যাপারটি তুলে ধরে সংবাদ সম্মেলনে সুলতানা কামাল অভিযোগ করেছেন, আবদুল করিম কিমকে যত ক্ষিপ্রতার সাথে থানায় তুলে নিয়ে যাওয়া হয়, তত তাড়াতাড়ি ঐ অপকর্মের সাথে প্রকৃত জড়িতদের চিহ্নিতকরণ ও শাস্তি প্রদাণে প্রশাসনিক ব্যস্ততা নেই। নেই কোনো আগ্রহ। তিনি যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে আদুল করিম-এর নামে পরিচালিত এ অপরাধমূলক ফেসবুক অপপ্রচার তথ্য সাইবার অপরাধ অবিলম্বে বন্ধের দাবি জানান। অবিলম্বে ও অগ্রাধিকার ভিত্তিতে এ ঘটনার সাথে জড়িতদের চিহ্নিত করার দাকি করেন। এবং তাদের নাম পরিচয় প্রকাশ করতে বলেন। তিনি বলেন, সাইবার ক্রাইম দমনে আরো ত্বরিত ও সংবেদনশীল সহকারী ভূমিকা নিশ্চিত করার পরামর্শ দেন।
সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন বাপা’র সহ-সভাপতি রাশেদা কে চৌধুরী, নদী কমিশনের সদস্য শারমিন মুর্শীদ, সুপ্রিমকোর্টের সিনিয়র আইনজীবি তবারক হোসেন। ওয়াটারকিপার্স বাংলাদেশের সমন্বয়ক শরীফ জামিল এ বিষয়ে মূল বক্তব্য তুলে ধরেন। বাপা’র সাধারণ সম্পাদক ডাঃ মোঃ আব্দুল মতিন। এতে ভুক্তভোগী আব্দুল করিম কিম, বাপা’র সিলেট শাখার সাধারণ সম্পাদকসহ সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত থেকে বক্তব্য রাখবেন।

 

Please follow and like us:

Check Also

দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা অন্যান্য খেলার পাশাপাশি দেশীয় খেলাকেও সুযোগ দেওয়ার জন্য সংশ্লিষ্ট কতৃর্পক্ষের প্রতি আহবান …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।