পাইকগাছায় বুলু গোল্ড সংস্থার হঠকারী সিদ্ধান্তের বিরুদ্ধে ফুঁসে উঠেছে জমির মালিক ও চিংড়ি চাষীরা

ক্রাইমবার্তা রিপোট:পাইকগাছা প্রতিনিধি ॥    পাইকগাছার ২১ নং পোল্ডার নিয়ে বুলু গোল্ড সংস্থা ধান ও চিংড়ি চাষের হঠকারী সিদ্ধান্তের বিরুদ্ধে জমির মালিক ও চিংড়ি চাষীরা ফুঁসে উঠেছে। ঘোষণা দিয়েছে মানববন্ধন সহ নানা কর্মসূচী।
সরেজমিনে জানা যায়, জেলার মাগুরা দেলুটি ও জিরবুনিয়া মৌজাস্থ ২১ নং পোল্ডারে ১০ হাজার বিঘা জমিতে ৩০ বছর ধরে ধান ও চিংড়ি চাষ হচ্ছে। প্রতি বছর সরকার চিংড়ি থেকে প্রচুর বৈদেশিক মুদ্রা অর্জন করছে। মেটাচ্ছে খাদ্য চাহিদা। সম্প্রতি বুলু গোল্ড নামে একটি বেসরকারি সংস্থা এ মৌজায় লবণ পানির ধান ও চিংড়ি উৎপাদন বন্ধের চক্রান্ত করছে বলে এলাকাবাসী অভিযোগ করেছেন। স্থানীয় জমির মালিক ও সবুজ মৎস্য খামারের পরিচালক মাশফিয়ার রহমান সবুজ, বিভূতি ভূষণ রায়, আবুল হোসেন বলেন, ধান ও চিংড়ি চাষ বন্ধ করে অন্য কোন পরিকল্পনা নিলে তা জমির মালিকদের জন্য হবে আত্মঘাতী। পবিত্র মন্ডল ২৫ বিঘা জমিতে প্রতি বছর সাড়ে ৩শ মণ ধান ও ৭ লাখ টাকার চিংড়ি উৎপাদন করে স্বাবলম্বী হয়েছেন বলে তিনি এ প্রতিনিধিকে জানান। এদিকে জমির মালিক ও সাধারণ জনগণ বুলু গোল্ড সংস্থার পরিকল্পনা বাতিল না করলে মানববন্ধনসহ আন্দোলনের ঘোষণা দেন। এ ব্যাপারে বুলু গোল্ড সংস্থার আঞ্চলিক সমন্বয়কারী আজিজুর রহমান জানান, তারা জনগণের বিপক্ষে কোন কাজ করছেন না। স্থানীয়দের সমন্বয়ে সমিতি গঠণ করে তাদের মাধ্যমে ওয়াপদা, স্লুইজ গেট সংস্কার ও খাস খাল খনন করে অবাধে পানি সরবরাহের ব্যবস্থা পরিকল্পনা আছে। জনগণের ইচ্ছানুযায়ী সেখানে ফসল ফলানো হবে। তাদের বিরুদ্ধে কেউ আন্দোলনে নেমেছে কি না জানা নেই।
20
পাইকগাছায় আন্তর্জাতিক মতুয়া মহাসম্মেলন ও ৪দিন ব্যাপী ধর্মীয় মহোৎসব শুরু
পাইকগাছা প্রতিনিধি ॥
পাইকগাছায় শ্রীশ্রী হরিলীলামৃত প্রকাশনার শতবর্ষ স্মরণে শ্রী শিবপদ মন্ডলের সার্বিক তত্ত্বাবধায়নে ৪ দিন ব্যাপী ধর্মীয় মহোৎসব শুরু হয়েছে। বাংলাদেশ মতুয়া মহাসংঘের উদ্যোগে আন্তর্জাতিক মতুয়া মহাসম্মেলন রবিবার সন্ধ্যায় উপজেলার খালিয়ার চকের শ্রীশ্রী হরিগুরু গোপাল চাঁদ সেবাশ্রম প্রাঙ্গণে ভারতের লোকসভার সদস্য মতুয়া মাতাশ্রী শ্রীমতি মমতা ঠাকুর মঙ্গলদ্বীপ প্রজ্জ্বলনের মধ্য দিয়ে উদ্বোধন করেন। বাংলাদেশ মতুয়া মহাসংঘের মহাসচিব প্রভাষ চন্দ্র বিশ্বাসের সভাপতিত্বে এ মহাসম্মেলন উদ্বোধনকালে উপস্থিত ছিলেন, বাংলাদেশ মতুয়া সংঘের সিনিয়র সহ-সভাপতি মতুয়াচার্য্য শ্রী সুব্রত ঠাকুর, মতুয়াচার্য্য শ্রী সাগর সাধু ঠাকুর, আ’লীগের খুলনা জেলা কমিটির সাংগঠনিক সম্পাদক মোঃ আক্তারুজ্জামান বাবু, লস্কর ইউপি সদস্য কে.এম. আরিফুজ্জামান তুহিন, আশাশুনি কলেজের প্রভাষক সুশীল সরদার, পূজা কমিটির সভাপতি শিবুপদ মন্ডল, সম্পাদক অজিত সরদার, প্রশান্ত মন্ডল, মন্টু মন্ডল, কিরণ ঢালী, তুষার মন্ডল, মনিমোহন মন্ডলসহ বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ ও হিন্দু, বৌদ্ধ, খ্রীষ্টান ঐক্য পরিষদের উপজেলা কমিটির নেতৃবৃন্দ।

পাইকগাছায় বিএনপির ৩ দিনের আল্টিমেটাম প্রত্যাহার
পাইকগাছা প্রতিনিধি ॥
পাইকগাছা উপজেলা বিএনপি কার্যালয়ে গতকাল বেলা ১১টায় উপজেলা বিএনপির এক জরুরী সভা অনুষ্ঠিত হয়েছে। উপজেলা আহবায়ক ডাঃ আব্দুল মজিদের সভাপতিত্বে সভায় সম্প্রতি উপজেলা আহবায়ক কমিটিতে কয়েকজন বিতর্কিত ব্যক্তির নাম অন্তর্ভূক্ত করা হয়। যাদের বিরুদ্ধে ত্যাগী নেতাকর্মীরা ক্ষুব্ধ হয়ে ৩ দিনের আল্টিমেটাম দিয়ে পদত্যাগের হুমকি দেন। এর প্রেক্ষিতে অনুষ্ঠিত সভায় সকলের সর্বসম্মতিক্রমে আহবায়ক ডাঃ আব্দুল মজিদ জেলা নেতৃবৃন্দের নির্দেশক্রমে আল্টিমেটাম প্রত্যাহারের আহবান করেন। আহবায়কের আশ্বাসের প্রেক্ষিতে নেতৃবৃন্দ তাদের আল্টিমেটাম প্রত্যাহার করেন। সভায় বক্তব্য রাখেন, পৌর আহবায়ক এ্যাডঃ আব্দুস সাত্তার, সরদার আব্দুল মতিন, আসলাম পারভেজ, শেখ ইমামুল ইসলাম, শেখ আনারুল ইসলাম, মিরাজুল ইসলাম, নাজির আহমেদ, মজিদ গোলদার, বেনজির আহমেদ লাল, তুষার কান্তি মন্ডল, আমিনুল ইসলাম বাহার, বাবর আলী গোলদার, প্রণব কান্তি মন্ডল, আবু সালেহ ইকবাল, সন্তোষ কুমার গাইন, সাইফুল ইসলাম তারিক, আসাদুজ্জামান ময়না, সরদার তোফাজ্জেল হোসেন, সরদার ফারুক আহমেদ, মাসুম বিল্লাহ কাগজী, মিজান জোয়াদ্দার, আব্দুস সাত্তার মোড়ল, মাহফুজুর রহমান, মোহর আলী সরদার, আবু তালেব, লক্ষ্মী রাণী গোলদার, মফিজুল ইসলাম সহ ১০ ইউনিয়নের আহবায়ক ও যুগ্ম সদস্যবৃন্দ।

Check Also

বিদ্যুৎস্পৃষ্টে একই পরিবারের ৫ জনের মৃত্যু

মৌলভীবাজারে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে একই পরিবারের পাঁচজনের মৃত্যু হয়েছে। জুড়ী উপজেলার পূর্ব জুড়ী ইউনিয়নের পূর্ব গোয়ালবাড়ি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।