জেএসসি-জেডিসি প্রাথমিক ও ইবতেদায়ী সমাপনীর ফল কাল, জানা যাবে যেভাবে

ক্রাইমবার্তা রিপোট:বৃহস্পতিবার একযোগে অষ্টম শ্রেণীর জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা এবং প্রাথমিক ও ইবতেদায়ী সমাপনী পরীক্ষা-২০১৬ ফলাফল প্রকাশ করা হবে। সকাল ১০টায় গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে ফলাফলের কপি তুলে দিয়ে এর প্রতিকী প্রকাশ করা হবে।
দুপুরে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান ফিজার পৃথক সংবাদ সম্মেলন আনুষ্ঠানিকভাবে ফলাফল ঘোষণা করবেন। এর পর পরই তা ওয়েবসাইটে উন্মুক্ত এবং স্ব স্ব প্রতিষ্ঠান নিজস্ব ই-মেইলে এ ফলাফল পাঠানোর মাধ্যমে প্রকাশ করা হবে।জেএসসি-জেডিসি প্রাথমিক পরীক্ষা : ফাইল ছবি
সকাল সাড়ে ১০টায় প্রধানমন্ত্রীর হাতে প্রথমে জেএসসি-জেডিসি ফলাফলের অনুলিপি এবং বেলা পৌনে ১১টায় পিইসি ইবতেদায়ীর ফলাফলের অনুলিপি তুলে দেবেন যথাক্রমে শিক্ষামন্ত্রী এবং প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী। পরে বেলা ১২ টায় সচিবালয়ে সংবাদ সম্মেলন করে আনুষ্ঠানিকভাবে জেএসসি- জেডিসি’র ঘোষনা করবেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। বেলা ১টায় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান ফিজার পৃথক সংবাদ সম্মেলন ফলাফল ঘোষণা করবেন।
ফল জানা যাবে যেভাবে
দু’মন্ত্রীর ফলাফল ঘোষণার পরই শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইটে (www.eaducationboard .gov.bd) জেএসসি-জেডিসি এবং ডিপিই’র ওয়েবসাইটে (www.dpe.gov.bd) প্রাথমিক শিক্ষা সমাপনী ফল জানা যাবে। আর ইবতেদায়ী শিক্ষা সমাপনীর ফল জানা যাবে মাদরাসা বোর্ডের ওয়েবসাইটে (www.madrashaeaducationboard.gov.bd) । এ ছাড়াও সরকারি মোবাইল অপারেটর কোম্পানি টেলিটক-র মাধ্যমেও ফল জানা যাবে।
উল্লেখ্য, ৫ম শ্রেণীর প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা গত ২০ নভেম্বর থেকে ২৭ নভেম্বর পর্যন্ত অনুষ্ঠিত হয়েছে। এতে ৩২ লাখ ৩০ হাজার ২৮৮ জন শিক্ষার্থী অংশ নিয়েছিল। অপরদিকে, অষ্টম শ্রেণীর জুনিয়র স্কুল সার্টিফিকেট ( জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা গত ১ নভেম্বর থেকে ১৭ নভেম্বর। তাতে পরীক্ষার্থী ছিল ২৪ লাখ ১২ হাজার ৭৭৫ জন।

Check Also

জেলার শীর্ষ শিক্ষাদস্যু প্রাথমিক শিক্ষা অফিসার আবদুল গনির বিরুদ্ধে দুর্নীতি পাহাড়!

জস্ব প্রতিনিধি: সাতক্ষীরার সদর উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার মোহা. আবদুল গনি জেলার শীর্ষ শিক্ষাদস্যু হিসেবে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।