জেএসসি-জেডিসিতে ২৮ প্রতিষ্ঠানের সবাই ফেল

ক্রাইমবার্তা রিপোট: চলতি বছর জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষায় ৯ হাজার ৪৫০টি শিক্ষা প্রতিষ্ঠানের সব শিক্ষার্থী পাস করেছে। তবে ২৮টি প্রতিষ্ঠানে কেউ পাস করতে পারেনি।12

গত বছর জেএসসি-জেডিসিতে ৮ হাজার ৫৮৩টি শিক্ষা প্রতিষ্ঠানের সব শিক্ষার্থী পাস করেছিল। আর ৪৩টি প্রতিষ্ঠানের সব শিক্ষার্থী ফেল করেছিল।

এই হিসেবে এবার শতভাগ শিক্ষার্থী পাস করেছে এমন প্রতিষ্ঠানের সংখ্যা ৮৬৭টি বেড়েছে। আর শূন্য পাস করা শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা কমেছে ১৫টি।

আজ বৃহস্পতিবার সচিবালয়ে সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ জেএসসি ও জেডিসি পরীক্ষার ফলের বিস্তারিত তথ্য তুলে ধরেন। এবার ২৮ হাজার ৭৪১টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা জেএসসি ও জেডিসি পরীক্ষায় অংশ নেয়।

সংবাদ সম্মেলনে সরবরাহ করা ফলাফলের সার-সংক্ষেপ পর্যালোচনা করে দেখা গেছে, ঢাকা বোর্ডে এক হাজার ১২৯, রাজশাহীতে এক হাজার ৫১৭, কুমিল্লায় ৩৪৮, যশোরে ৯৯৯, চট্টগ্রামে ১৯২, বরিশালে ৯১৯, সিলেটে ২৪৪ ও দিনাজপুর বোর্ডে ৮৯৯টি শতভাগ পাস প্রতিষ্ঠানের রয়েছে।

মাদ্রাসা শিক্ষা বোর্ডে শতভাগ পাস প্রতিষ্ঠানের সংখ্যা ৩ হাজার ২০৩টি, গত বছর এ সংখ্যা ছিল দুই হাজার ৭৮৪টি। এ বোর্ডের ২০টি শিক্ষা প্রতিষ্ঠানের কেউ পাস করেনি। গত বছরও এ সংখ্যা ছিলো ২০টি।

অপরদিকে ঢাকা ও রাজশাহী শিক্ষা বোর্ডে একটি করে শিক্ষা প্রতিষ্ঠানের কোন শিক্ষার্থী পাস করতে পারেনি। দিনাজপুর শিক্ষা বোর্ডে ৬টি শূন্যপাস শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে।

এছাড়া কুমিল্লা, যশোর, চট্টগ্রাম, বরিশাল ও সিলেট বোর্ডে কোন শূন্য পাস স্কুল নেই।

এবার পাসের হার জেএসসিতে ৯২ দশমিক ৮৯ শতাংশ ও জেডিসিতে ৯৪ দশমিক ০২ শতাংশ।

Check Also

এনএসআইয়ের গোপন তথ্যে ১৯৯ বস্তা ভারতীয় চিনি উদ্ধার: জরিমানা সাতক্ষীরা সদরের খবর,

এনএসআইয়ের গোপন তথ্যের ভিত্তিতে ১৯৯ বস্তা ভারতীয় চিনি উদ্ধারের পর জরিমানা করা হয়েছে। বুধবার (২৭ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।