গাজীপুরে সেন্টেয়ন ফার্মা লিমিটেডের উদ্ভোধন বর্হিবিশ^ বাংলাদেশ থেকে জেনেরিক প্রোডাক্ট নিচ্ছে -গাজীপুরের ড্রাগ প্রশাসনের ডিজি

ক্রাইমবার্তা রিপোট:গাজীপুর সংবাদদাতা,ড্রাগ লাইসেন্স কর্তৃপক্ষ ও ড্রাগ প্রশাসনের মহাপরিচালক (ডিজি) মেজর জেনারেল মো. মোস্তাফিজুর রহমান বলেন, বিশে^র ১’শ ২৭টি দেশে বাংলাদেশের ওষুধ রপ্তানী হচ্ছে। বর্হিবিশ^ জেনেরিক প্রোডাক্ট থেকে বের হয়ে যাচ্ছে। তারা বাংলাদেশ থেকে জেনেরিক প্রোডাক্ট নিচ্ছে। এটি বাংলাদেশের জন্য ভাল খবর।20
শুক্রবার গাজীপুরের শ্রীপুর উপজেলার চকপাড়া এলাকায় সেন্টেয়ন ফার্মা লিমিটেড UW (Centeon Pharma Limited) নামে একটি ওষুধ কোম্পানীর উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
তিনি আরো বলেন, বর্হিবিশে^ ফেইক মেডিসিনের প্র্যাকটিস রয়েছে। এগুলো উদ্বেগজনক। কিন্তু সে মাত্রায় আমাদের দেশে লেস দেন ফাইভ পার্সেন্ট। আমরা চেষ্টা করছি এটি নির্মূল করা জন্য। আমরা এর জন্য অনেক উদ্যোগও নিচ্ছি।
ডিজি বলেন, আমরা ঢাকায় আটটি মডেল ফার্মসেীর কার্যক্রম শুরু করেছি। মডেল ফার্মেসীগুলোতে গুড কোয়ালিটির মেডিসিন পাওয়া যাবে। ফেইক কোয়ালিটির মেডিসিন পাওয়া যাবে না।আমরা এগুলো সরাসরি এবং অনলাইনে মনিটরিং করবো। এসব দোকানে একজন এ গ্রেডের ফার্মাসিস্ট রয়েছে। আমার অনুরোধ থাকবে ভোক্তারা যেন মডেল ফার্মেসী থেকে মেডিসিন পারচেজ করেন। তাহলে বাকীরাও মডেল ফার্মাসিস্টের দিকে এগিয়ে আসবে। মেডিসিনের ক্ষেত্রে গুড কোয়ালিটি নিয়ে কোনো শটকাট করা যাবে না।
তিনি বলেন,আমাদের ্ওষুধের ৯৮ ভাগ বাংলাদেশে পাওয়া যায় এবং এগুলো বাংলাদেশেরই তৈরী।
কোম্পানীর আয়োজনে ও নিজস্ব ক্যাম্পাসে উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কোম্পানীর ব্যবস্থাপনা পরিচালক স্বপন কুমার মোদক। বিশেষ অতিথি ছিলেন ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের পরিচালক মো. জয়নাল আবেদীন, সম্মানিত অতিথি ছিলেন ব্যাংকের উপ মহা ব্যবস্থাপক (পরিচালক) মো. মাহবুব উল আলম, শ্রীপুর পৌরসভার মেয়র আনিছুর রহমান প্রমূখ।
কোম্পানীর ব্যবস্থাপনা পরিচালক স্বপন কুমার মোদক বলেন, ওষুধ সংশ্লিষ্ট বিষয়ে আগে থেকেই আমার একটা অভিজ্ঞতা রয়েছে। সে অভিজ্ঞতা থেকেই আমার মধ্যে জীবন রক্ষাকারী গুণগত ওষুধ উৎপাদনের পরিকল্পনা আসে। মানসম্মত এবং কমমূল্যে সাধারণ মানুষের মধ্যে যাতে ওষুধ পৌঁছানো যায় সে লক্ষ্যেই মূলত প্রতিষ্ঠানটি গড়ার উদ্দেশ্য।
তিনি বলেন, ফুড এন্ড ড্রাগ এডমিনিস্ট্রেশন (এফডিএ,ইউএসএ) এর অনুমোদন ছাড়া ওষুধের কোনো কাঁচামাল এখানে সরবরাহ এবং ব্যবহার করা হবে না। প্রাথমিকভাবে এন্টি ডায়াবেটিক, লিপিড লোয়ারিং ড্রাগ, কার্ডিওভাসকুলারের কার্যকরী ড্রাগসহ ২০ প্রকারের ওষুধ এখানে তৈরী করা হবে।

Check Also

বিদ্যুৎস্পৃষ্টে একই পরিবারের ৫ জনের মৃত্যু

মৌলভীবাজারে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে একই পরিবারের পাঁচজনের মৃত্যু হয়েছে। জুড়ী উপজেলার পূর্ব জুড়ী ইউনিয়নের পূর্ব গোয়ালবাড়ি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।