আগামীকাল সারাদেশে পাঠ্যপুস্তক উৎসব বিনামূল্যের পাঠ্যবই বিতরণের প্রতিকী উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

আগামীকাল রোববার থেকে শুরু হওয়া নতুন শিক্ষাবর্ষের (২০১৭) বিনামূল্যের পাঠ্যবই বিতরণের প্রতিকী উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আজ শনিবার সকালে গণভবনে রাজধানীর বিভিন্ন স্কুলের একদল শিক্ষার্থীদের হাতে নতুন শিক্ষাবর্ষের বিনামূল্যের পাঠ্যবই তুলে দেন প্রধানমন্ত্রী। এর আগে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ মাধ্যমিক স্তরের ১ সেট এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী অ্যাডভোকেট মোস্তাফিজুর রহমান ফিজার প্রাথমিক স্তরের পৃথক আরেক সেট বই প্রধানমন্ত্রীর হাতে তুলে দেন।

পরে রাজধানীর বিভিন্ন স্কুল-মাদরাসা-কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের নির্বাচিত কিছু শিক্ষার্থীর হাতে নতুন বছরের বই তুলে দিয়ে বিনামূল্যের পাঠ্যবই বিতরণের প্রতিকী উদ্বোধন করেন।

এ সময় দু’মন্ত্রণালয়ের সচিবগণ এবং জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) চেয়ারম্যান ও সদস্যরা এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আগামীকাল রোববার আনুষ্ঠানিকভাবে সারাদেশে ‘পাঠ্যবই বিতরণ উৎসব’ পালিত হবে। আগামীকাল সকালে আজিমপুর গভ. গার্লস স্কুল এন্ড কলেজ মাঠে কেন্দ্রীয় মাধ্যমিকের এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের খেলার মাঠে প্রাথমিকের কেন্দ্রীয় উৎসব অনুষ্ঠিত হবে। দু’ মন্ত্রণালয়ের মন্ত্রীদ্বয় এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। এর ছাড়া সারাদেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানে আগামীকাল অনুরূপ অনুষ্ঠান হবে নিজ নিজ উদ্যোগে। এতে স্কুলের সকল শিক্ষার্থীকে বিনামূল্যে ২০১৭ শিক্ষাবর্ষের পাঠ্যবই বিনামূল্যে বিতরণ করা হবে।

২০১৭ শিক্ষাবর্ষের চার কোটি ২৬ লাখ ৩৫ হাজার ৯২৯ জন শিক্ষার্থীর জন্য বিনামূল্যে ৩৬ কোটি ২১ লাখ ৮২ হাজার কপি বই বিতরণ করা হবে। এর মধ্যে প্রাক-প্রাথমিকের ৩২ লাখ ৬২ হাজার ৮৬৪ শিশুর জন্য এক কোটি পাঁচ লাখ পাঁচ হাজার ৮৩২ কপি বই, প্রাথমিকের দুই কোটি ১৭ লাখ ২১ হাজার ১২৯ জন ছাত্রছাত্রীর জন্য দশ কোটি ৫২ লাখ ৮৮ হাজার ৩২৭ কপি বই, মাধ্যমিক (ইংরেজি ভার্সনসহ) এবং এসএসসি ভোকেশনাল স্তরের এক কোটি ২০ লাখ ৫৮ হাজার ৩৬৮ জন শিক্ষার্থীর জন্য ১৭ কোটি ৬৮ লাখ ৩০ হাজার ৩৬৮ কপি বই এবং এসএসসি ও দাখিল ভোকেশনালের (ট্রেড বই) দুই লাখ দশ হাজার ৭৭৫ জন শিক্ষার্থীর জন্য ৯ লাখ ২১ হাজার ১১০ কপি বই দেয়া হবে।

অপরদিকে, ইবতেদায়ী ও দাখিলের ৫৩ লাখ ৫৭ হাজার ২১ জন ছাত্রছাত্রীর জন্য পাঁচ কোটি ৭১ লাখ ৯৭ হাজার ৮৮৫ কপি বই, দৃষ্টিপ্রতিবন্ধী এক হাজার ২৩১ জন শিক্ষার্থীর জন্য ৯ হাজার ৭০৩ কপি বই।

এছাড়াও পাঁচটি ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর ২৪ হাজার ৬৪১ শিশুর জন্য প্রাক-প্রাথমিক স্তরের ৫১ হাজার ৭৮২ কপি বই মুদ্রণ করা হচ্ছে। এর মধ্যে মারমা, চাকমা, গারো, শাদ্র্র্রে ও ককবরুক সম্প্রদায়ের শিশুরা নিজ নিজ মাতৃভাষার বই পাবে বিনামূল্যে। পাশাপাশি এবার পাঁচটি ক্ষুদ্র জাতিগোষ্ঠীর ভাষায় (শিশুর জন্য) ২৫ হাজার ৫০০টি টিচিং ম্যাটারিয়াল বা শিক্ষা উপকরণ বিশেষ করে ফ্লিপ চার্ট, ফ্ল্যাশ, কার্ড, স্বরবর্ণ ও ব্যাঞ্জনবর্ণ চার্ট বিনামূল্যে বিতরণ করা হবে।

Please follow and like us:

Check Also

নতুন যোগ হচ্ছে ২০ লাখ দরিদ্র

মূল্যস্ফীতির কশাঘাত মোকাবিলায় ২০ লাখ ২৬ হাজার দরিদ্র মানুষকে নতুন করে সামাজিক নিরাপত্তা কর্মসূচির আওতায় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।