ময়না তদন্তকালে শরীর থেকে গুলি উদ্ধার কাল সকালে ঢাকায় এমপি লিটনের জানাজা বিকেলে নিজ গ্রামে দাফন

ক্রাইমবার্তা রিপোট: দুর্বৃত্তদের গুলিতে নিহত গাইবান্ধার সুন্দরগঞ্জ আসনের এমপি মনজুরুল ইসলাম লিটনের ময়না তদন্তে তার ফুসফুস, লিভার ও পেটে জমাটবাঁধা রক্ত পেয়েছেন ফরেনসিক বিভাগের চিকিৎসকরা। উদ্ধার করা হয়েছে একটি গুলি। তার বুকে ও হাতে পাঁচটি গুলি করা হয়েছে।3

অন্যদিকে আজ দুপুরে রংপুর পুলিশ লাইন স্কুল অ্যান্ড কলেজ মাঠে তার প্রথম নামাজে জানাজা শেষে তাকে বেলা সোয়া ২টায় হেলিকপ্টারে করে লাশ ঢাকায় নেয়া হয়েছে। আগামীকাল সোমবার সকাল ১০টায় জাতীয় সংসদের দক্ষিণ প্লাজায় দ্বিতীয় জানাজা শেষে লাশ বিকেলে হেলিকপ্টারযোগে সুন্দরগঞ্জের বামনডাঙ্গায় বাছোহাটি গ্রামে আনা হবে। সেখানে তৃতীয় ও শেষ জানাজা শেষে দাফন করা হবে।

গতকাল শনিবার সন্ধ্যায় নিজ বাড়িতে দুর্বৃত্তদের গুলিতে গুরুতর আহত হন এমপি লিটন। পরে তাকে রংপুর মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হলে রাত ৭টা ৪০ মিনিটে তাকে মৃত ঘোষণা করেন হাসপাতালের সার্জারি বিভাগের প্রধান ডা. বিমল চন্দ্র রায়।

এরপর ময়না তদন্তের জন্য লাশ হাসপাতালের হিমঘরে রাখা হয়। রোববার সকাল ৯ টায় হিমঘর থেকে লাশ নিয়ে যাওয়া হয় মর্গে।

ময়না তদন্ত সম্পন্ন
মর্গে এমপি লিটনের লাশের ময়না তদন্ত সম্পন্ন করেন রংপুর মেডিক্যাল কলেজের ফরেনসিক বিভাগের বিভাগীয় প্রধান ডা. নারায়ন চন্দ্র সাহার নেতৃত্বে ডা. খায়রুল ইসলাম ও ডা. রেজাউল করিম।

ময়না তদন্ত শেষে প্রেস ব্রিফিংয়ে কলেজের অধ্যক্ষ ডা. অনিমেষ মজুমদার জানান, এমপি লিটনের বুকে তিনটি এবং বাম হাতে দুটি গুলি করা হয়েছিল। বুকে সামনের দিক থেকে দুটি এবং পেছন দিক থেকে একটি গুলি করা হয়। তার শরীর থেকে একটি গুলি উদ্ধার করা হয়েছে। তার ফুসফুস লিভার, পেটে প্রচুর জমাটবাঁধা রক্ত পাওয়া গেছে।

প্রথম জানাজা সম্পন্ন
ময়না তদন্ত শেষে রংপুর মেডিক্যাল কলেজের মর্গ থেকে লিটনের লাশ নিয়ে যাওয়া হয় গোসল করানোর জন্য। সেখান থেকে দুপুর ১২টা ২০ মিনিটে তার লাশ আনা হয় রংপুর পুলিশ লাইন স্কুল অ্যান্ড কলেজ মাঠে। সেখানে প্রথমে গার্ড অব অনার প্রদান করেন পুলিশের ডিআইজি খন্দকার গোলাম ফারুক, র‌্যাব-১৩ এর সিও এটিএম আতিকুল্লাহ, ডিসি রাহাত আনোয়ার, এসপি মিজানুর রহমানসহ পুলিশ সদস্যরা। নামাজে জানাজায় ইমামতি করেন পুলিশ লাইন স্কুল জামে মসজিদের খতিব মাওলানা খন্দকার মোসাব্বিরুল ইসলাম। জানাজায় উপস্থিত ছিলেন রংপুর সিটি মেয়র সরফুদ্দীন আহম্মেদ ঝন্টু, আওয়ামী লীগের কেন্দ্রীয় যুগ্মসম্পাদক জাহাঙ্গীর কবির নানক, সাংগঠনিক সম্পাদক মোজাম্মেল হক, ছাত্রলীগের সাবেক সভাপতি মাহমুদ হাসান রিপন, জেলা আওয়ামী লীগের সভাপতি মমতাজ উদ্দিন, সেক্রেটারি রেজাউল করিম রাজু, মহানগর সভাপতি তুষারকান্তি মন্ডল, সুন্দরগঞ্জ পৌর মেয়র আব্দুল্লাহ আল মামুন, রংপুর রেঞ্জ ডিআইজি খন্দকার গোলাম ফারুক, এসপি মিজানুর রহমান, কোতয়ালী থানার ওসি জাহিদুল ইসলামসহ পুলিশের ঊর্ধতন কর্মকর্তা এবং সুন্দরগঞ্জ, গাইবান্ধা, রংপুর, নীলফামারী, কুড়িগ্রামসহ বিভিন্ন অঞ্চলের আওয়ামী লীগ ও সহযোগি সংগঠনগুলোর কয়েক হাজার নেতাকর্মী। জানাজা শেষে তার লাশে নিজ দল ও বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে ফুল দেয়া হয়। এরপর বেলা ২টা ২০ মিনিটে লাশ নিয়ে হেলিকপ্টার ঢাকার উদ্দেশে রওয়ানা দেয়।

দাফন সূচি
আওয়ামী লীগের যুগ্মসম্পাদক জাহাঙ্গীর কবির নানক এমপি প্রেস ব্রিফিংয়ে জানিয়েছেন, আগামীকাল সোমবার সকাল ১০টায় ঢাকায় জাতীয় সংসদের দক্ষিণ প্লাজায় তার দ্বিতীয় নামাজে জানাজা হবে। এরপর বিকেলে লাশ হেলিকপ্টারযোগে সুন্দরগঞ্জের বামনডাঙ্গার নিজ গ্রামে নেয়া হবে। সেখানে নামাজে জানাজা শেষে পিতামাতার কবরের পাশে লাশ দাফন করা হবে।

এদিকে আওয়ামী লীগের কেন্দ্রীয় যুগ্মসম্পাদক জাহাঙ্গীর কবির নানক বলেছেন, এমপি মনজুরুল ইসলাম লিটন সুন্দরগঞ্জে সব সময় জামায়াত-শিবিরের বিরুদ্ধে সোচ্চার ছিলেন। সে কারণে তিনি সব সময় জামায়াত-শিবিরের থ্রেটের মুখে থাকতেন। তারাই এই ঘটনা ঘটিয়ে থাকতে পারে। রোববার সকালে রংপুর মেডিক্যাল কলেজের মর্গের সামনে প্রেস ব্রিফিংয়ে তিনি একথা বলেন।

তিনি বলেন, এমপি লিটন হত্যাকাণ্ডের মাধ্যমে প্রমাণিত হয়েছে জামায়াত শিবির এখনও তৎপর। এদেরকে রুখে দিতে হবে।

তিনি আইনশৃংখলাবাহিনীকে অবিলম্বে ঘাতকদের আইনের আওতায় নিয়ে আসার আহবান জানান।

জানাজার আগে আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক মোজাম্মেল হক এমপি বলেন, চিহ্নিত সন্ত্রাসীরা এ হত্যাকাণ্ড ঘটিয়েছে। এটি পরিকল্পিত হত্যাকাণ্ড। তিনি সুন্দরগঞ্জে এই অপশক্তির বিরুদ্ধে রুখে দাঁড়িয়েছিলেন। সেকারণে তিনি তাদের টার্গেটে ছিলেন। তারাই তাকে হত্যা করেছে।

Please follow and like us:

Check Also

নতুন যোগ হচ্ছে ২০ লাখ দরিদ্র

মূল্যস্ফীতির কশাঘাত মোকাবিলায় ২০ লাখ ২৬ হাজার দরিদ্র মানুষকে নতুন করে সামাজিক নিরাপত্তা কর্মসূচির আওতায় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।