জানুয়ারি ২১, ২০১৭
দায়িত্ব নিয়েই রাষ্ট্রদূতদের বরখাস্ত করলেন ট্রাম্প

ক্রাইমবার্তা আন্তর্জাতিক ডেস্ক :জমকালো এক অভিষেক অনুষ্ঠানের মধ্য দিয়ে শুক্রবার যুক্তরাষ্ট্রের ৪৫তম প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নিয়েছেন ডোনাল্ড ট্রাম্প। গদিতে বসেই ঘোষণা দিয়েছেন, সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার নিয়োগ দেওয়া রাষ্ট্রদূতদের চাকরি আর থাকছে না।

ট্রাম্পের এই ঘোষণার ফলে চাকরি হারালেন ৮০ রাষ্ট্রদূত। এর ফলে জার্মানি, যুক্তরাজ্য, কানাডা, চীন, ভারত, জাপান ও সৌদি আরবের মতো দেশ থেকে সরে যেতে হবে বর্তমান মার্কিন রাষ্ট্রদূতদের।

ক্ষমতায় বসার আগেই ট্রাম্প দাবি করেছিলেন, বিশ্বের বিভিন্ন দেশের ওবামা প্রশাসনের নিয়োগ দেওয়া যেসব রাষ্ট্রদূত রয়েছেন, তাঁদের ২০ জানুয়ারির মধ্যে পদত্যাগ করতে হবে। তাঁদের চাকরির মেয়াদ বৃদ্ধি করা হবে না।

শঙ্কার বিষয় হলো ওই রাষ্ট্রদূতদের জায়গায় নিয়োগ দেওয়ার মতো নতুন জনবল নেই ট্রাম্প প্রশাসনের হাতে। আর মার্কিন রাষ্ট্রদূত নিয়োগের বিষয়টি বেশ জটিল ও সময়সাপেক্ষ।

তবে বেশ কয়েকজনকে এরই মধ্যে রাষ্ট্রদূতের দায়িত্ব দেওয়ার জন্য নির্বাচন করা হয়েছে। এর মধ্যে সাউথ ক্যারোলাইনার গভর্নর নিক্কি হেলিকে জাতিসংঘের দূত,  আইনজীবী ডেভিড ফ্রায়েডম্যানকে ইসরায়েলের ও টেরি ব্যানস্ট্যাডকে চীনের রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ দেওয়া হতে পারে।

এ ছাড়া ট্রাম্পের প্রথম স্ত্রী ইভানাও এ বিষয়ে তাঁর ইচ্ছার কথা জানিয়েছেন। তিনি চেক প্রজাতন্ত্রের রাষ্ট্রদূত হতে চান।

তবে রাষ্ট্রদূতদের পদত্যাগের বিষয়টি যুক্তরাষ্ট্রে সাধারণ ঘটনা। নিয়মমাফিকভাবে নতুন সরকার ক্ষমতায় আসার পর আগের সরকারের নিয়োগ দেওয়া রাষ্ট্রদূতদের পদত্যাগ করতে হয়। তবে এবার ব্যতিক্রম হলো, নতুন দূত নিয়োগের জন্য এখনো পর্যন্ত জনবল ঠিক করেনি ট্রাম্প প্রশাসন।

Facebook Comments
Please follow and like us:
একই রকম সংবাদ


www.crimebarta.com সম্পাদক ও প্রকাশক মো: আবু শোয়েব এবেল

ইউনাইর্টেড প্রির্ন্টাস,হোল্ডিং নং-০, দোকান নং-০( জাহান প্রির্ন্টস প্রেস),শহীদ নাজমুল সরণী,পাকাপুলের মোড়,সাতক্ষীরা। মোবাইল: ০১৭১৫-১৪৪৮৮৪,০১৭১২৩৩৩২৯৯ e-mail: crimebarta@gmail.com