ক্ষমতা হস্তান্তরে এক ফোটা রক্তপাতের প্রয়োজন নেই : গাম্বিয়ার প্রেসিডেন্ট

ক্রাইমবার্তা আন্তর্জাতিক ডেস্ক :জোর করে ক্ষমতা আকড়ে রাখা গাম্বিয়ার প্রেসিডেন্ট ইয়াহিয়া জামেহ অবশেষে পদত্যাগে রাজি হয়েছেন। শনিবার সকালে এক টেলিভিশন ভাষণে জামেহ বলেন, আমি ন্যায় বিবেচনা সাপেক্ষে সব গাম্বিয়ানদের প্রতি অসীম কৃতজ্ঞতা জানিয়ে জাতির নেতৃত্ব পরিত্যাগের ঘোষণা দিচ্ছি। ক্ষমতা হস্তান্তরে এক ফোটা রক্তপাতের প্রয়োজন নেই।
12
শুক্রবার জামেহকে ক্ষমতা থেকে বিদায়ে সম্মত করতে পশ্চিম আফ্রিকার দেশগুলোর নেতারা তার সঙ্গে বৈঠক করেন। এর কয়েক ঘন্টা পরই জামেহ পদত্যাগের ঘোষণা দেন প্রায় দুই দশকেরও বেশি সময় ক্ষমতায় থাকা এই প্রেসিডেন্ট।

গত ডিসেম্বরে জাতীয় নির্বাচনে আদামা বারোর কাছে হেরে যান প্রেসিডেন্ট জামেহ। এরপরও জরুরি অবস্থা জারি করে ক্ষমতা আঁকড়ে থাকার চেষ্টা করেন তিনি। এই সংকট নিরসনে প্রতিবেশী দেশগুলো কয়েক সপ্তাহ ধরে কূটনৈতিক প্রচেষ্টা চালিয়ে ব্যর্থ হয়। বৃহস্পতিবার গাম্বিয়ার নতুন প্রেসিডেন্ট হিসেবে প্রতিবেশী সেনেগালে শপথ নেন আদামা বারো। এরপরই আদামার সমর্থনে গাম্বিায়ার রাজধানী বানজুলের দিকে অগ্রসর হয় সেনেগালের সেনাবাহিনী এবং জাতিসংঘ সমর্থিত আফ্রিকার আঞ্চলিক সামরিক জোটের সেনারা।

জামেহকে ক্ষমতা হকস্তান্তরের জন্য শুক্রবার দুপুর পর্যন্ত সময় বেধে দেয় পশ্চিম আফ্রিকার দেশগুলোর অর্থনৈতিক জোট ইকোয়াস। এই সময়ের মধ্যে স্বেচ্ছায় পদত্যাগ না করলে তাকে ক্ষমতা থেকে উচ্ছেদের হুশিয়ারি দেয়া হয়।

Please follow and like us:

Check Also

ঈদে স্ত্রীর জন্য মাংস কিনতে না পারায় দিনমজুর স্বামীর আত্মহত্যা

জামালপুরের বকশীগঞ্জে স্ত্রীর জন্য মাংস কিনতে না পেরে চিঠি লিখে আত্মহত্যা করেছেন হাসান আলী (২৬) …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।