শুরু হলো ট্রাম্প যুগ

ক্রাইমবার্তা আন্তর্জাতিক ডেস্ক :যুক্তরাষ্ট্রের ৪৫তম প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছেন ডোনাল্ড জন ট্রাম্প। স্থানীয সময় শুক্রবার বেলা ১২টায়, বাংলাদেশ সময় রাত ১১টায় রাজধানী ওয়াশিংটন ডিসির পার্লামেন্ট ভবন ক্যাপিটল হিলে তিনি শপথ বাক্য পাঠ করেন। দেশটির প্রধান বিচারপতি জন রবার্টস তাঁকে শপথ বাক্য পাঠ করান। এর মধ্য দিয়ে যুক্তরাষ্ট্রে আনুষ্ঠানিকভাবে ট্রাম্প যুগের সূচনা হলো। ট্রাম্পের শপথের কয়েক মিনিট আগে একই মঞ্চে শপথ নিয়েছেন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স।

গত ৮ নভেম্বরের নির্বাচনে রিপাবলিক প্রার্থী ডোনাল্ড ট্রাম্প ডেমোক্র্যাট প্রার্থী সাবেক ফার্স্ট লেডি হিলারিকে পরাজিত করেন। ৭০ বছর বয়সী ট্রাম্প যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে বেশি বয়সী এবং সবচেয়ে ধনী প্রেসিডেন্ট।

শুক্রবার সকালে স্ত্রী মেলানিয়াকে নিয়ে হোয়াইট হাউজে আসে ট্রাম্প। তাদের স্বাগত জানান বিদায় প্রেসিডেন্ট বারাক ওবামা ও ফার্স্ট লেডি মিশেল ওবামা। এরপর একসাথে যান কংগ্রেস(পার্লামেন্ট) ভবন ক্যাপিটল হিলে। এটিই ছিল হোয়াইট হাউজ থেকে ওবামার শেষবার বেড়িয়ে যাওয়া।  শপথ অনুষ্ঠানে উপস্থিত ছিলো কয়েক লাখ ট্রাম্প সমর্থক। শপথ নিয়েই উপস্থিত ভক্তদের উদ্দেশ্যে ভাষণ দিয়েছেন ট্রাম্প।

ট্রাম্পের শপথ অনুষ্ঠানকে ঘিরে ব্যাপক নিরাপত্তাব্যবস্থা গ্রহণ করা হয়। ওয়াশিংটনকে রীতিমতো দুর্গে পরিণত করা হয়। মোতায়েন করা হয় বিভিন্ন নিরাপত্তা বাহিনীর হাজার হাজার সদস্য।

অনুষ্ঠানে বিদায়ী প্রেসিডেন্ট বারাক ওবামা, ফার্স্ট লেডি মিশেল ওবামা, সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটন তাঁর স্ত্রী ও প্রেসিডেন্ট নির্বাচনী ট্রাম্পের প্রতিদ্বন্দ্বী হিলারি ক্লিনটন, সাবেক প্রেসিডেন্ট জর্জ বুশ, দেশটির উচ্চকক্ষ ও নিম্নকক্ষের প্রতিনিধিরা, বিশিষ্ট ব্যক্তিবর্গ ও সামরিক বেসামরিক উচ্চপদস্থ কর্মকর্তারা যোগ দেন। লাখো মানুষ ক্যাপিটল হিলে ট্রাম্পের অভিষেক অনুষ্ঠান প্রত্যক্ষ করে।

অনুষ্ঠান শেষে একটি সামরিক হেলিকপ্টারে চড়ে পার্লামেন্ট ভবন ত্যাগ করেন ওবামা-মিশেল দম্পতি। এর মধ্যে দিয়ে আনুষ্ঠানিক ভাবে সবধরনের দাফতরিক কাজ থেকে শেষ হয় ওবামার আট বছরের অধ্যায়।

Check Also

আলিপুর ইউপি নির্বাচনে চেয়ারম্যান পদে মনোনয়নপত্র জমা দিলেন জিয়াউল ইসলাম জিয়া

নিজস্ব প্রতিনিধি: সাতক্ষীরার সদরের আলিপুর ইউনিয়ন পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে মনোনয়নপত্র জমা দিয়েছেন ইউনিয়ন আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।