সুন্দরবন রক্ষার আন্দোলন বিএনপি’র এজেন্ডা বলে দাঁড় করানোর চেষ্টা সফল হবে না : আনু মুহাম্মদ

ক্রাইমবার্তা রিপোট:তেল-গ্যাস-বন্দর রক্ষা জাতীয় কমিটির সদস্য সচিব অধ্যাপক আনু মুহাম্মদ বলেছেন, কয়লাভিত্তিক রামপাল বিদ্যুৎকেন্দ্র থেকে সুন্দরবন রক্ষার আন্দোলনকে সরকার বিএনপি’র রাজনীতি বা এজেন্ডা বলে দাঁড় করানোর চেষ্টা করছে। তাদের চেষ্টা সফল হবে না। গত সাত বছর থেকে এ ইস্যুতে জাতীয় কমিটির ব্যানারে আন্দোলন হচ্ছে। এতে বিস্তৃত পর্যায়ে মানুষ জড়িত আছে। তাছাড়া বিএনপি কি জন্য এ আন্দোলনে সমর্থন দিয়েছে, বা কি করছে তা সবাই জানে।ফাইল ছবি

আজ পুরানা পল্টনস্থ মুক্তি ভবনের প্রগতি সম্মেলন কক্ষে এক সংবাদ সম্মেলন তিনি এ কথা বলেন। রামপাল চুক্তি বাতিলের দাবিতে তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটি আহূত ২৬ জানুয়ারির হরতাল সফল করে তুলতে এ সংবাদ সম্মেলন হয়।

আনু মুহাম্মদ আরো বলেন, সুন্দরবন রক্ষায় আগ্রহী ব্যক্তি ও সংগঠনগুলো নিজ নিজ অবস্থান থেকে সুন্দরবন রক্ষার কর্মসূচি গ্রহণ ও বাস্তবায়ন করে যাচ্ছে। সুন্দরবন বাংলাদেশের অস্তিত্বের অংশ। জলবায়ু পরিবর্তনের বিপদের মুখে উপকূলীয় অঞ্চলের এবং তার পাঁচ কোটি মানুষের জীবনের রক্ষাকবচ এই সুন্দরবন। সুই থেকে রকেট সবই বানানো সম্ভব কিন্তু সুন্দরবন আরেকটি বানানো সম্ভব নয়। সুন্দরবন শুধু বাংলাদেশের নয় পাশাপাশি এটি বিশ্বের বৃহত্তম ম্যানগ্রোভ বন ও বিশ্ব ঐতিহ্য হিসেবে সমগ্র মানবজাতির জন্য গুরুত্বপূর্ণ। সুতরাং সুন্দরবন রক্ষার দায় সকলের। দেশি-বিদেশি মুনাফাখোরদের স্বার্থে প্রণীত সুন্দরবন ধ্বংসের প্রকল্পটি কেউ গ্রহণ করতে পারে না। এ কারণে রামপাল বিদ্যুৎ প্রকল্পসহ সুন্দরবনবিনাশী সকল প্রকল্প বাতিলের দাবি নিয়ে হরতাল কর্মসূচি দেয়া হয়েছে। তিনি বলেন, বিশ্বজুড়েই এর প্রতিবাদ হচ্ছে।

সংবাদ সম্মেলনে জাতীয় কমিটির নেতাদের মধ্যে রুহিন হোসেন প্রিন্স, টিপু বিশ্বাস, সাইফুল হক. মোশরেফা মিশু. জোনায়েদ সাকি, বজলুর রশিদ ফিরোজ, মাসুদ খান প্রমুখ উপস্থিত ছিলেন।

Check Also

প্রধানমন্ত্রী শেখ হাসিনার গাড়িবহরে হামলা মামলার সাজাপ্রাপ্ত পলাতক আসামি গ্রেফতার

প্রাণনাশের উদ্দেশ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার গাড়িবহরে হামলা মামলার সাজাপ্রাপ্ত পলাতক আসামি ইয়াছিন আলীকে গ্রেফতার করা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।