ইসি গঠনে সার্চ কমিটির প্রস্তাব প্রধানমন্ত্রীর কাছে

ক্রাইমবার্তা রিপোট:নতুন নির্বাচন কমিশন (ইসি) গঠনে রাষ্ট্রপতির কাছে সুপারিশ দিতে সার্চ কমিটির প্রস্তাব প্রধানমন্ত্রীর শেখ হাসিনার কাছে পাঠানো হয়েছে।

এর আগে ছয় সদস্যের সার্চ কমিটির প্রস্তাব বঙ্গভবন থেকে মন্ত্রিপরিষদ বিভাগে পাঠানো হয়।

এ সার্চ কমিটি প্রধান নির্বাচন কমিশনার ও নির্বাচন কমিশনার নিয়োগের মাধ্যমে নির্বাচন কমিশন গঠনে রাষ্ট্রপতির কাছে সুপারিশ করবে।

মন্ত্রিপরিষদ বিভাগের একজন কর্মকর্তা নাম প্রকাশ না করে জানিয়েছেন, সার্চ কমিটি গঠনে রাষ্ট্রপতির কার্যালয় থেকে ৬ সদস্যের নাম পাঠানো হয়েছে। বুধবারই সার্চ কমিটি গঠন করে আদেশ জারি করা হবে বলেও জানান তিনি।

যদিও বর্তমান কমিশন গঠনে সার্চ কমিটির সদস্য সংখ্যা ছিল ৪ জন। নির্বাচন কমিশন গঠনে দ্বিতীয়বারের মতো সার্চ কমিটি গঠন করা হচ্ছে।

প্রধানমন্ত্রীর অনুমোদনের পর মন্ত্রিপরিষদ বিভাগ থেকে সার্চ কমিটি গঠন করে আদেশ জারি করা হবে।

জানা গেছে, গতবারের মতো এবারও সার্চ কমিটির প্রধান হবেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগের একজন বিচারপতি। সদস্য হিসেবে থাকবেন হাইকোর্ট বিভাগের একজন বিচারপতি। এই দু’জনকেই মনোনয়ন দেবেন প্রধান বিচারপতি।

এছাড়া সার্চ কমিটিতে সরকারি কর্ম-কমিশনের চেয়ারম্যান, মহা-হিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক, দু’জন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক থাকতে পারেন।

একজন কমিশনার বাদে বর্তমান প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) ও অন্য তিন নির্বাচন কমিশনারদের মেয়াদ শেষ হচ্ছে আগামী ৮ ফেব্রুয়ারি। অপর কমিশনার মো. শাহ নেওয়াজের মেয়াদ শেষ হবে ১৪ ফেব্রুয়ারি।

নতুন নির্বাচন কমিশন গঠনের জন্য সার্চ কমিটি করতে গত ১৮ ডিসেম্বর থেকে রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপ শুরু করেন রাষ্ট্রপতি। সংলাপ শেষ হয় ১৮ জানুয়ারি। এ সময়ে রাষ্ট্রপতি আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টিসহ ৩১টি দলের সঙ্গে সংলাপ করেন।

প্রায় প্রতিটি দলই নির্বাচন কমিশন গঠনে আইন প্রণয়নের প্রস্তাব দেয়। তবে আইন না হওয়া পর্যন্ত সার্চ কমিটি গঠনের মাধ্যমে নতুন কমিশন গঠনের প্রস্তাবও দেয় দলগুলো।

বর্তমান নির্বাচন কমিশন গঠনে ২০১২ সালের ২২ জানুয়ারি চার সদস্য বিশিষ্ট সার্চ কমিটি গঠন করা হয়। আপিল বিভাগের বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে ওই কমিটিতে সদস্য হিসেবে ছিলেন হাইকোর্ট বিভাগের একজন বিচারপতি, বাংলাদেশের মহা-হিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক এবং সরকারি কর্ম কমিশনের চেয়ারম্যান।

তখন কমিটি ১০ কার্মদিবসের মধ্যে রাষ্ট্রপতির কাছে সুপারিশ পেশ করে।

Check Also

আলিপুর ইউপি নির্বাচনে চেয়ারম্যান পদে মনোনয়নপত্র জমা দিলেন জিয়াউল ইসলাম জিয়া

নিজস্ব প্রতিনিধি: সাতক্ষীরার সদরের আলিপুর ইউনিয়ন পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে মনোনয়নপত্র জমা দিয়েছেন ইউনিয়ন আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।