রাষ্ট্র ব্যবস্থা অধিকার রক্ষায় ক্রমাগত ব্যর্থ হচ্ছে : আ স ম আবদুর রব

ক্রাইমবার্তা রিপোট:জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি সভাপতি ও সাবেক মন্ত্রী আ স ম আবদুর রব বলেছেন, রাষ্ট্র ব্যবস্থা জনগণের অধিকার রক্ষায় ক্রমাগত ব্যর্থ হচ্ছে। ফলে জনগণের জানমালের নিরাপত্তা বিধানে রাষ্ট্র অসহায় প্রতিষ্ঠানে পরিনত হতে চলছে।

চট্টগ্রাম প্রেস ক্লাবে আবদুল খালেক মিলনায়তনে আজ শুক্রবার জাতীয় যুব পরিষদ চট্টগ্রাম মহানগর ও জেলা কর্তৃক আয়োজিত সম্মেলন অনুষ্ঠানের উন্মুক্ত অধিবেশনে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

আ স ম রব আরো বলেন, শাসনব্যবস্থা অনৈতিক হওয়ায় রাষ্ট্রের বিভিন্ন প্রতিষ্ঠান ব্যক্তিগত স্বার্থে হত্যা, গুম-খুনের মতো অপরাধী কাজে জড়িত হয়ে পড়ছে-দুর্নীতির চক্রে জড়িয়ে যাচ্ছে। আইনের শাসনের অনুপস্থিতিতে রাষ্ট্র ও সমাজ জীবনে আইনগত ও নৈতিক শৃংখলা ভেঙ্গে পড়ছে। এভাবে চলতে থাকলে জাতি এক ভয়াবহ সংকটের মুখে নিপতিত হবে। এজন্য প্রয়োজন বিদ্যামান শাসন ব্যবস্থার পরিবর্তন এবং রাষ্ট্রীয় প্রতিষ্ঠানগুলোর সংস্কার। কেন্দ্রীভূত ক্ষমতা বা এক কেন্দ্রীক ক্ষমতা দেশ থেকে গণতন্ত্র, সুশাসন, আইনের শাসন সবকিছু বিদায় করে স্বৈরাচারে রূপান্তর হওয়ার শক্তি যোগাচ্ছে। শাসন ব্যবস্থা থেকে উপনিবেশিক শাসন কাঠামোর অবসান করতে হবে। রাষ্ট্র পরিচালনায় গণতান্ত্রিক পদ্ধতি অনুসরণ করতে হবে।

তিনি বলেন, যুব সমাজের কর্মশক্তিকে কাজে লাগানোর জন্য উপজেলা ভিত্তিক শিল্পাঞ্চল গড়ে তুলতে হবে। এছাড়াও দেশকে ৮/৯টি প্রদেশে বিভক্ত করা, স্ব-শাসিত স্থানীয় সরকার প্রতিষ্ঠা করা, ‘উচ্চকক্ষ’ থেকে নির্বাচনকালীন সরকার গঠনের বিধান করা এবং ‘উপ-আঞ্চলিক অর্থনৈতিক জোট’ গঠন করাসহ জেএসডি ঘোষিত ১০ দফা বাস্তবায়নের দাবি জানান।

সম্মেলন শেষে কাউন্সিল অধিবেশনে আবদুল মালেক গাজীকে সভাপতি ও মনিরুল ইসলাম জিতুকে সাধারণ সম্পাদক করে চট্টগ্রাম জেলা এবং সাখাওয়াত হোসেন মিলনকে সভাপতি ও সাইফুল ইসলাম টোপরকে সাধারণ সম্পাদক করে চট্টগ্রাম মহানগর শাখা কমিটি গঠন করা হয়।

আবদুল মালেক গাজীর সভাপতিত্বে সম্মেলনে বক্তব্য রাখেন, কেন্দ্রীয় সহ-সভাপতি তানিয়া ফেরদৌসী, কেন্দ্রীয় যুগ্ম-সাধারণ সম্পাদক শহীদ উদ্দিন মাহমুদ স্বপন, এস এম সামছুল আলম নিক্সন, আবদুল মান্নান মাস্টার, সফিউল আলম খোকন, সারোয়ার আজম আরজু, জাফর আহম্মদ চৌধুরী, অধ্যাপক ইছহাক উদ্দিন চৌধুরী, এয়ার আহমেদ বলি, যুব পরিষদ নেতা মনিরুল ইসলাম মিঠু, আবদুল বাতেন বিপ্লব, বোরহান উদ্দিন চৌধুরী রোমান প্রমুখ।

এদিকে জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি সভাপতি আ স ম আবদুর রব ও সাধারণ সম্পাদক আবদুল মালেক রতন এক বিবৃতিতে গতকাল বৃহস্পতিবার তেল-গ্যাস-খনিজ সম্পদ, বিদ্যুৎ ও বন্দর রক্ষা জাতীয় কমিটি আহুত শান্তিপূর্ণ হরতাল কর্মসূচি চলাকালে বিনা উস্কানীতে আন্দোলনকারী ও সাংবাদিকদের উপর পুলিশী হামলা, মারধর ও গ্রেফতারের তীব্র নিন্দা জানিয়েছেন।

বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, এ ধরনের হামলা-নির্যাতন গণতন্ত্রের জন্য শুভ নয়। এ সব কর্মকাণ্ডের হোতাদের দৃষ্টান্তমুলক শাস্তি হওয়া জরুরি।

Please follow and like us:

Check Also

উপজেলা নির্বাচন থেকে সরে দাড়ালো জামায়াত

ক্রাইমবাতা ডেস্করিপোট:   কেন্দ্রীয়ভাবে ঘোষণা ছিল না, এখনো নেই। তবে ‘জয়ের সম্ভাবনা’ আছে- এমন উপজেলায় চেয়ারম্যান, …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।