নতুন ইসি গঠন ১২ বিশিষ্ট নাগরিকের সঙ্গে বৈঠকে বসেছে সার্চ কমিটি

ক্রাইমবার্তা রিপোট:একটি নিরপেক্ষ নির্বাচন কমিশন গঠনের লক্ষ্যে ১২ বিশিষ্ট নাগরিকের সঙ্গে রাষ্ট্রপতি গঠিত সার্চ কমিটির বৈঠক শুরু হয়েছে।

আজ সোমবার বিকেল সোয়া ৪টায় সুপ্রিম কোর্ট ভবনের জাজেজ লাউঞ্জে কমিটির এ বৈঠক শুরু হয়। বিকেল ৪টায় বৈঠক শুরু হওয়ার কথা থাকলেও ১৫ মিনিট বিলম্বে এ বৈঠকটি শুরু হয়।সার্চ কমিটির সদস্যরা

আমন্ত্রিত বিশিষ্ট নাগরিকের মধ্যে ১১জন নির্ধারিত সময়ের মধ্যে পৌছলেও সাবেক প্রধান নির্বাচন কমিশনার এটিএম শামসুল হুদা ৪টা ২৫ মিনিটে সেখানে উপস্থিত হন। তিনি সুপ্রিমকোর্টের প্রধান ফটক থেকে পায়ে হেটে জাজেজ লাউঞ্জে প্রবেশ করেন। রাস্তায় ট্রাফিক জ্যামে আটকা পড়ায় তার পৌঁছতে দেরি হয়েছে বলে তিনি জানিয়েছেন। এসময় উপস্থিত সাংবাদিকদেরও ভেতরে ঢোকার অনুমতি দেয়া হয়।

এর আগে প্রধান নির্বাচন কমিশনার ও অন্য নির্বাচন কমিশনার নিয়োগ বিষয়ে গত শনিবারই ‘সার্চ কমিটির সিদ্ধান্ত অনুসারে নাম চেয়ে রাজনৈতিক দলগুলোকে চিঠি পাঠানো হয়। এছাড়া বৈঠকে রাষ্ট্রপতির সঙ্গে যে ৩১টি রাজনৈতিক দল সংলাপে অংশ নিয়েছে তাদেরকে ৩১ জানুয়ারি বেলা ১১টার মধ্যে নতুন নির্বাচন কমিশনের জন্য ৫ জন করে নামের প্রস্তাব দিতে চিঠি পাঠানোর বিষয়েও সিদ্ধান্ত নেওয়া হয়। প্রস্তাবিত নাম মন্ত্রিপরিষদের অতিরিক্ত সচিবের (প্রশাসন ও বিধি) কাছে জমা দিতে হবে। একইদিন বিশিষ্ট নাগরিকদের সঙ্গে মতবিনিময়ের জন্য আমন্ত্রণ জানানো হয়।

সভায় যাদের চিঠি নিয়ে আমন্ত্রণ জানানো হয়েছিল তাদের সবাই উপস্থিত হয়েছেন। তারা হলেন- হাইকোর্ট বিভাগের সাবেক বিচারপতি আবদুর রশিদ, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সাবেক চেয়ারম্যান অধ্যাপক ড. এ কে আজাদ চৌধুরী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের এমিরিটাস অধ্যাপক ড. সিরাজুল ইসলাম চৌধুরী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য এসএমএ ফায়েজ, বিশিষ্ট আইনজীবী অ্যাডভোকেট সুলতানা কামাল, সাবেক প্রধান নির্বাচন কমিশনার ড. এটিএম শামসুল হুদা, সাবেক নির্বাচন কমিশনার মুহাম্মদ ছহুল হোসাইন, সাবেক নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) এম সাখাওয়াত হোসেন, স্থানীয় সরকার বিশেষজ্ঞ ড. তোফায়েল আহমেদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সুপারনিউমারারি অধ্যাপক আবুল কাসেম ফজলুল হক, সাবেক মহাপুলিশ পরিদর্শক মোহাম্মদ নুরুল হুদা ও সুজন সম্পাদক ড. বদিউল আলম মজুমদার।

এর আগে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ২৫ জানুয়ারি সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে ৬ সদস্যের সার্চ কমিটি গঠন করেন। কমিটির অপর সদস্যরা হলেন- হাইকোর্ট বিভাগের বিচারপতি ওবায়দুল হাসান, সরকারি কর্ম কমিশনের (পিএসসি) চেয়ারম্যান মোহাম্মদ সাদিক, মহা হিসাব নিরীক্ষক (সিএজি) মাসুদ আহমেদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য শিরীন আখতার। আজকের বৈঠকে সার্চ কমিটির সবাই উপস্থিত আছেন।

কমিটিকে সাচিবিক সহায়তা দেয়ার জন্য মন্ত্রীপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলমও বৈঠকে উপস্থিত আছেন।

সার্চ কমিটিকে ১০ কার্যদিবসের মধ্যে নতুন নির্বাচন কমিশনের জন্য নাম প্রস্তাবের দায়িত্ব দেওয়া হয়েছে। রাষ্ট্রপতি তাদের সুপারিশ থেকেই অনধিক পাঁচ সদস্যের ইসি নিয়োগ দেবেন।

Please follow and like us:

Check Also

নতুন যোগ হচ্ছে ২০ লাখ দরিদ্র

মূল্যস্ফীতির কশাঘাত মোকাবিলায় ২০ লাখ ২৬ হাজার দরিদ্র মানুষকে নতুন করে সামাজিক নিরাপত্তা কর্মসূচির আওতায় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।