৯০ বছর বয়েসেও পাইনি কোন সরকারী / বেসরকারী অনুদান – দূর্গা বিশ্বাসের আকুতি

ক্রাইমবার্তা রিপোট:মোঃ আকবর হোসেন,তালাঃ  তালা উপজেলায় মাগুরা গ্রামের মৃত কালীপদ বিশ্বাসের স্ত্রী দূর্গা বিশ্বাস(৯০) বয়েসের ভারে নুয়ে পড়েছে তার শরীর । গরীব পরিবারে জ¤œ । নুন আনতে পানতা ফুরায় তার পরিবারে । অসহায় গরীর ছেলেদের সংসারে খেয়ে না খেয়ে দিন কাটে তার । তবুও বৃদ্ধা(৯০) বৎসর  বয়েসে তার ভাগ্যে জোটেনী সরকারী বা বে-সরকারী কোন অনুদান ।22
তিনি দুঃখ করে বলেন, আমার বয়স ৯০ বছর। কোন চেয়ারম্যান, মেম্বর বা সরকারী /বেসরকারী কোন প্রতিষ্টান আমাকে সাহায্য করেনী । ৯০ বছরে বয়সে আমি একটা কম্বল ছাড়া আর কিছু পায়নি। স্বামী মরি গেছে আজ প্রায় ২০ বছরের বেশি। আমার ছেলিরা কেউ ভ্যান চালাই, কেউ দর্জি কাজ করে, কেউ আবার কেউ খেয়া ঘাটের মাঝি।  ভিটে বাড়ী ছাড়া তাদের আর কোন জমি নেই । যে ছেলি যখন ডাকে তখন সেকিনে খায় । রবিবার সরেজমিনে তার সাথে কথা বললে এভাবেই নিজের কষ্টের কথা বর্ণনা দিলেন দূর্গা বিশ্বাস(৯০) ।
দূর্গা বিশ্বাসের সংসার জীবনে ৪ছেলে ও ৭মেয়ে নিয়ে ১১ সন্তানের জননী। এরা হলেন সাধন বিশ্বাস(৫০), অসিত বিশ্বাস(৫৩), রামপদ বিশ্বাস(৪০), দিলিপ বিশ্বাস(৩৭), লক্ষী বিশ্বাস(৭০), জোৎসা বিশ্বাস(৬৮), মমতা বিশ্বাস(৬৫), পুতুল বিশ্বাস(৬১), ছায়া বিশ্বাস(৪২), মায়া দাশ(৩৩)। ছেলে মেয়েরা সবাই বিবাহিত এর মধ্যে ৫ মেয়ে ও এক ছেলে বাবা মরার আগে থেকেই ভারতে থাকে। মৃত বাবার লাশ টুকুও দেখতে আসেনি তারা।
দূর্গা বিশ্বাসের ছেলে দিলিপ বিশ্বাস বলেন, আমি সামান্য দর্জি কাজ করে খায়। মাকে যত দুর সম্ভাব দেখার চেষ্টা করি। কিন্তু ভাই এই বাজারে দর্জি কাজ করে ভালো কিছু পরা তো পড়ে থাক খাওয়াটাই দুষ্কার হয়ে পড়েছে। তার পরও আমার মাকে আমি দেখার চেষ্টা করি।
ছেলে রাম পদ বিশ্বাস জানান, আমি ভ্যান চালাই, আমার মা আমার দিকে বেশি খায়। আমার মা সরকারি কোন অনুদান পাই না। আবার শুনি সরকার বিধবা ভাতা, বয়স্ক ভাতাসহ নানান ভাতা দিয়ে অসহায়দের সহযোগীতা করছে। সরকার কি আমাদের দেখতে পাই না।
এব্যাপারে স্থানীয় ইউপি চেয়ারম্যান গনেশ দেবনাথের কাছে জানতে চাইলে তিনি বলেন, সে বয়স্ক বা বিধবা ভাতা দুটোই পাওয়ার যোগ্য । তবে আমার আগের চেয়ারম্যান মেম্বররা কেন তাকে কিছু দেয় নি। সেটা বলতে পারবো না। আমি প্রায় সাত মাস নির্বাচিত হয়েছি । সর্বদা আমি তাদের খেয়াল রাখছি।  সুযোগ পেলেই তাকে বয়স্ক ভাতার কার্ড করে দিবো।

তালায় প্রবীণ শিক্ষকের মৃত্যুতে শোক
আকবর হোসেন,তালাঃ তালায় গত রবিবার ২৯ জানুয়ারী তালা আটারই গ্রামের আলহাজ্ব মোঃ মফিজ উদ্দীন শেখ এর পুত্র মাওলানা জামাল উদ্দীন শেখ (৬৭) রাত্র ৮টা ০২মিনিটে তালার নিজ বাসায়  মৃত্যু বরন করেছেন। ইন্নালিল্লাহে ওয়াইন্না এলাহি  রাজিউন  । তিনি শহীদ আলী আহম্মদ সরকারী বালিকা উচ্চ বিদ্যালয়ের অবসরপ্রাপ্ত ধর্মী’য় শিক্ষক । । মৃত্যুকালে তিনি স্ত্রী ১পুত্র ২কন্যা সহ অসংখ্য ভক্ত বৃন্দ রেখে যান । সোমবার সকাল ১১টায় তালা বাজার জামে মসজিদ চত্বরে ও বেলা ২টায় আটারই বারুইহাটি সরকারী প্রাথমিক বিদ্যালয় চত্বরে জানাযা নামাজ শেষে পারিবারিক কবরস্থানে দাফন সম্পন্ন করা হয়। তিনি নিস্বাথ’ ভাবে তালা হাসপাতালে ভর্তিকৃত রোগিদের ঝাড়ফুক দিয়ে সেবা দিতেন। তার বিদেহী আত্মার শান্তি কামনা করে বিবৃতি প্রদান করেছেন সাবেকমন্ত্রী সৈয়দ দীদার বখত্, তালা উপজেলা পরিষদ চেয়ারম্যান ঘোষসনৎ কুমার,তালা সরকারী কলেজের অধ্যক্ষ প্রফেসর গোলাম মোস্তফা,  তালা উপজেলা জাতীয় পাটির সভাপতি সাংবাদিক এস, এম, নজরুল ইসলাম, সাধারন সম্পাদকএস,এম, আলাউদ্দীন,জেলা পরিষদ সদস্য মীর জাকির হোসেন সাংবাদিক আকবর হোসেনপ্রমুখ।

দুইদিন ব্যাপী বিজ্ঞান মেলা ২০১৭ আরাম্ভ
আকবর হোসেন,তালাঃ তালা উপজেলা প্রশাসনের আয়োজনে “উন্নত আগামীর জন্য বিজ্ঞান ও প্রযুক্তি” এই প্রতিপাদ্য স্লো-গানকে সামনে রেখে সোমবার হতে তালা সরকারী কলেজ কক্ষে ৩০ ও ৩১ জানুয়ারী ২০১৭ বিজ্ঞান মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়েছে । মেলায় উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তালা উপজেলা নির্বাহী অফিসার মোঃ ফরিদ হোসেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন,তালা সরকারী কলেজের অধ্যক্ষ প্রফেসর গোলাম মোস্তফা, তালা থানার অফিসার ইনচার্জ হাসান হাফিজুর রহমান, অন্যান্যদের মাঝে উপস্থিত ছিলেন, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকমন্ডলী ও ছাত্র-ছাত্রীরা । উক্ত বিজ্ঞান মেলায় তালা শহীদ মুক্তিযোদ্ধা মহাবিদ্যালয়, সমকাল মাধ্যমিক বিদ্যাপীঠ, পাটকেলঘাটা আল-আমিন ফাযিল মাদ্রাসা, কুমিরা বহুমুখী মাধ্যমিক বিদ্যালয়, তালা সরকারী কলেজ, শহীদ আলী আহম্মদ সরকারী বালিকা উচ্চ বিদ্যালয় স্ব স্ব প্রতিষ্ঠান তাদের বিজ্ঞান ভিত্তিক সরঞ্জাম মেলায় স্টলে প্রদর্শনী হিসেবে রাখা হয়েছে । উক্ত মেলার সার্বিক ব্যাবস্থাপনায় রয়েছেন, ইউএনও অফিসের স্টাফ মোঃ মনিরুজ্জামান মনি ও উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসের স্টাফ মোঃ ওসমান আলী

Please follow and like us:

Check Also

তালায় ৬০ বছর ধরে অবৈধ দখলে থাকা ৩৩ বিঘা সরকারি জমি উদ্ধার

পাটকেলঘাটা প্রতিনিধি: খুলনা-সাতক্ষীরা মহাসড়ক সংলগ্ন তালা উপজেলার মির্জাপুর নামক স্থানে ১১.২৬ একর (প্রায় ৩৪ বিঘা) …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।