বাংলাদেশ সীমান্তে কাঁটাতারের বেড়া নির্মাণ ভারতের অগ্রাধিকার

ক্রাইমবার্তা রিপোট:বাংলাদেশ-সংলগ্ন সীমান্তে কাঁটাতারের বেড়া ও সড়ক নির্মাণের কাজে অগ্রাধিকার দিচ্ছে ভারত। এজন্য সংশ্লিষ্ট দফতরকে নির্দেশ দিয়েছে দেশটির কেন্দ্রীয় সরকার।

আজ বুধবার ভারতের আসামের শীর্ষস্থানীয় ইংরেজি দৈনিক আসাম ট্রিবিউন দেশটির কেন্দ্রীয় সরকারের উচ্চপর্যায়ের সূত্র উল্লেখ করে এক প্রতিবেদনে এ তথ্য জানায়।

প্রতিবেদনে বলা হয়, ভারত সরকার তাদের দেশে কথিত বাংলাদেশীদের দেশে ফেরত পাঠানোর বিষয়টি নিয়ে বাংলাদেশ সরকারের সাথেও আলোচনা করবে। ভারত সরকারের পাওয়া তথ্য অনুযায়ী, ভারতে কথিত বাংলাদেশী অনুপ্রবেশকারীদের সংখ্যা কমছে। সীমান্ত এলাকায় অর্থনৈতিক উন্নয়নের কারণেই এটি ঘটেছে।

ওই সূত্র জানায়, ‘এখন যারা প্রবেশের চেষ্টা করছে, তারা ভারতে স্থায়ীভাবে বসবাস করতেই আসছে।’

ভারত তার আন্তর্জাতিক সীমান্তে ইতোমধ্যে সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) সদস্যসংখ্যা বাড়িয়েছে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়। তবে পুরো সীমান্তে কাঁটাতারের বেড়া দেয়া ভারতের প্রধান অগ্রাধিকারের বিষয়। এজন্য বেড়া নির্মাণ কাজ আরো ত্বরান্বিত করতে সংশ্লিষ্ট দফতরগুলোকে নির্দেশ দিয়েছে ভারতের কেন্দ্রীয় সরকার।

ভারতীয় সরকারি সূত্র বলেছে, নজরদারি বাড়লেও নদীবাহিত সীমান্তে টহল এখনো ভারতের জন্য একটি বড় সমস্যা। এই সীমান্ত দিয়ে অনুপ্রবেশ ও চোরাচালানি এখনো চলছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয় একটি ব্যাপক পরিকল্পনা নিয়ে কাজ করছে এই নদীবাহিত সীমান্ত বন্ধ করার জন্য।

প্রতিবেদনে বলা হয়, ভারতে অনুপ্রবেশকারী তথাকথিত বাংলাদেশীদের ফেরত পাঠানোর ক্ষেত্রে একটি বড় সমস্যা হলো বাংলাদেশ এসব মানুষকে নিজেদের নাগরিক বলে স্বীকার করে না। এখন ভারত ও বাংলাদেশের মধ্যে আলোচনায় এসব কথিত বাংলাদেশী অনুপ্রবেশকারীদের বিষয়টি একটি অন্যতম আলোচনার বিষয়। ভবিষ্যতে এ বিষয়ে বন্ধুত্বপূর্ণ বাংলাদেশের সাথে একটি সমাধানে পৌঁছানো যাবে বলেও মনে করে ভারত।

Please follow and like us:

Check Also

নতুন যোগ হচ্ছে ২০ লাখ দরিদ্র

মূল্যস্ফীতির কশাঘাত মোকাবিলায় ২০ লাখ ২৬ হাজার দরিদ্র মানুষকে নতুন করে সামাজিক নিরাপত্তা কর্মসূচির আওতায় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।