মরহুম কাযী শামসুর রহমানের ১১তম মৃত্যুবাষিকী আজ পালিত

সাতক্ষীরা সরদ থেকে তিনি বারবার নির্বাচিত এমপি ছিলেন sat16
আবু সাইদ বিশ্বাসঃসাতক্ষীরাঃ সাতক্ষীরা সদর আসনের বার বার নির্বাচিত এমপি আলহাজ্ব কাযী শামসুর রহমানের এগারতম মৃত্যু বার্ষিকী কাল। ২০০৬ সালের ১৭ ফেব্রুয়ারী শুক্রুবার তিনি সবাইকে কাঁদিয়ে পৃথিবী ছেড়ে চলে যান। দিনটি উপলক্ষে জেলার বিভিন্ন প্রতিষ্ঠান সহ মসজিদে বিশেষ কর্মসূচির আয়োজন করা হয়েছে।
১৯৩৭ সালের ১লা জানুয়ারী সাতক্ষীরা জেলার শহরের পৌরএলাকার সুলতান পুর গ্রামে এক সভ্রান্ত মুসলিম পরিবাওে তিনি জন্ম গ্রহণ করেন। ১৯৮৬,১৯৯১ ও ১৯৯৬ সালে সাতক্ষীরা সদর থেকে বিপুল ভোটে এমপি নির্বাচিত হন। ভারত,সৌদি আরব,কুয়েত,বৃটেন,আমেরিকা,জাপান,হল্যান্ড সহ বহুদেশ সফর করেন। তিনি ১৯৬১ সালে জামায়াতে যোগদান করেন। পরে ১৯৬২ সালে তিনি জামায়াতের রোকন হন। ১৯৮১ থেকে ১৯৯০ সাল পর্যন্ত তিনি সাতক্ষীরা জেলা জামায়াতের আমীরের দায়িত্ব পালন করেন।
১৯৯১ সালের নির্বাচনে সাতক্ষীরা জেলার ৫টি আসনের মধ্যে ৪টিতেই জামায়াত বিজয়ী হন। এতে কাযী শামসুর রহমানের অবদান ছিল সবচেয়ে বেশি ।
দীর্ঘ সময়ে জাতীয় সংসদ সদস্যের দায়িত্ব পালনের পর ও তার সংসারে ছিলনা আরাম আয়েশ। এমন কি জাতীয় সংসদ্য থেকে যে ভাতা পেতেন তাও তিনি গরীবদের মাঝে দান করে দিতে। নিজের জন্য তিনি কিছুই করেনি। সাতক্ষীরার মাটি ও মানুষের জন্য তিনি ছিলেন নিবেদিত প্রাণ।
ইসলামী আন্দোলন করতে তিনি বাই সাইকেল চড়ে জেলার এক প্রান্ত থেকে অপর প্রাণে চষে বেড়াতেন। তাঁর হাত দিয়েই সাতক্ষীরাতে ইসলামী আন্দোলনের অগ্রযাত্রা। তিনি সাতক্ষীরা আপমর মানুষের মাঝে মিশে আছেন। সর্বস্তরের মানুষের কাছে তিনি ছিলেন এক আদর্শবাদী প্রাণপুরুষ। তার সমকক্ষ আর কেউনন। আজকের এই সাতক্ষীরা গড়ার মুলেই রয়েছে তাঁর অবদান। তাই দিনটি আসলেই সাতক্ষীরা সহ গোটা দেশের ইসলাম প্রিয় মানুষ মরহুমকে শ্রদ্ধাভরে স্মরণ করে। —

Please follow and like us:

Check Also

শ্যামনগরে সামাজিক জবাবদিহিতা চর্চা বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত

সাতক্ষীরা জেলার শ্যামনগরের গাবুরার ইউনিয়ন ক্লাইমেট অ্যাকশান গ্রুপের সদস্যদের জন্য তিনদিন ব্যাপী সামাজিক জবাবদিহিতা চর্চা বিষয়ক প্রশিক্ষণ শুরু হয়েছে। বেসরকারি উন্নয়ন সংস্থা লিডার্স শনিবার সকালে দাতা সংস্থা মানুষের জন্য ফাউন্ডেশন ও এ্যাম্বাসি অব সুইডেনের সহযোগিতায় আয়োজিত এই প্রশিক্ষণ উদ্বোধন করেন লিডার্স-এর নির্বাহী পরিচালক মোহন কুমার মন্ডল। লিডার্স-এর প্রধান কার্যালয়, শ্যামনগর, সাতক্ষীরার নলেজ ম্যানেজমেন্ট সেন্টারে আয়োজিত প্রশিক্ষণে প্রশিক্ষণ প্রদান করছেন প্রকল্প সমন্বয়কারী মো. আরিফুর রহমান ও প্রকল্প কর্মকর্তা সুলতা রানী সাহা। সেবাদাতা ও সেবাগ্রহীতাদের মধ্যে সেতুবন্ধন তৈরি, উন্নয়নের কার্যকারীতা এবং জনগণের ক্ষমতায়ন নিশ্চিত করতে গণশুনানির আয়োজনের পূর্বপ্রস্তুতি হিসাবে এই প্রশিক্ষণের আয়োজন করা হয়েছে। উল্লেখ্য, পরবর্তীতে ধারাবাহিকভাবে ইউনিয়ন পরিষদের চেয়ারমান, মেম্বর ও উপজেলা জেন্ডার সমতা ও জলবায়ু জোঠকেও এই প্রশিক্ষণ প্রদান করা হবে। এই প্রশিক্ষণে একটি রূপক পাবলিক হেয়ারিং বা গণশুনানীর আয়োজন করা হয়। Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।