গাজীপুরে যথাযোগ্য মর্যাদায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

ক্রাইমবার্তা রিপোট:গাজীপুর সংবাদদাতাঃ গাজীপুরে যথাযোগ্য মর্যাদায় মঙ্গলবার পালিত হয়েছে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। দিবসের প্রথম প্রহরে রাত ১২টা ১ মিনিটে গাজীপুর কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলী অর্পন করেন গাজীপুরের জেলা প্রশাসক এস এম আলম ও অতিরিক্ত পুলিশ সুপার মো. সোলায়মান। এরপর গাজীপুর প্রেসক্লাব, আওয়ামী লীগ, বিএনপি, গাজীপুর সিটি করপোরেশন, জেলা পরিষদ ও শহীদ বরকতের পরিবারসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধার্ঘ্য অর্পন করেন। এছাড়া দিবসটি উপলক্ষে নানা কর্মসূচী পালিত হয়।
গাজীপুর মহানগর জামায়াতের উদ্যোগে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠিত।
গাজীপুর মহানগরীর জয়দেবপুর থানা জামায়াতের আমীর ছাদেকুজ্জামান খান এর সভাপতিত্বে দোয়া অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন  গাজীপুর মহানগর জামায়াতের সেক্রেটারি ও কেন্দ্রীয় মজলিশে শুরা সদস্য মোঃ খায়রুল হাসান।  এ সময় তিনি বলেন ২১ ফেব্রুয়ারী এখন শুধু মাত্র ফুল দেওয়া ও কিছু আনুষ্ঠানিকতার মাঝেই সিমাবদ্ধ। ভাষা শহীদদের অবদানের তুলনায় তাদের জন্য তেমন কিছুই করা হচ্ছেনা, তিন ভাষা শহীদ অধ্যাপক. গোলাম আজম সহ সকল ভাষা শহীদদের সীকৃতি দেওয়ার আহবান জানান । এ সময়  অন্যান্যের মাঝে আরো বক্তব্য রাখেন থানা সেক্রেটারি মাওঃ ইউসুফ আব্দুল্লাহ, মাওঃ আবু তাহের, শরীফুল ইসলাম, সাহাজ উদ্দিন পালোয়ান প্রমুখ।
এছাড়াও গাজীপুর সিটি প্রেসক্লাবের উদ্যোগে কøাবের সভাপতি মজ্ঞুর হোসেন মিলনের সভাপতিত্বে শহরের একটি কমিউনিটি সেন্টারে আয়োজিত আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের আরোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন ১৯৫২এর ভাষা সৈনিক ও সিনিয়র আইনজীবি মো. আলাউদ-দীন হোসেন। এসময় আরো বক্তব্য রাখেন বিশিষ্ঠ শিক্ষাবিদ ও রাজনিতি বিদ ইকবাল সিদ্দিকী, এ্যাড. আসাদুল্লাহ বাদল,সাংবাদিক রেজাউল বারী বাবুল, ফেডরিক মুকুল বিশ্বাস প্রমুখ।

এছাড়া শহীদ দিবস ও আন্তর্জাতিক মার্তৃভাষা দিবস উপলক্ষে গতকাল মঙ্গলবার টঙ্গীতে দোয়া মাহফিল ও আলোচনাসভা অুষ্ঠিত হয়। মঙ্গলবার বাদ ফজর টঙ্গীর বড় দেওড়ায় আহসান উল্লাহ সরকার ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগে আয়োজিত দোয়া মাহফিলে ও সকাল ৮টায় তিলারগাতি হাজী এম.এ গণি উচ্চ বিদ্যালয়ে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন বিএনপির কেন্দ্রীয় নেতা সাবেক এমপি হাসান উদ্দিন সরকর। সকাল ৯টায় টঙ্গী তা’মীরুল মিল্লাত কামিল মাদ্রাসায় শহীদ দিবস ও আন্তর্জাতিক মার্তৃভাষা দিবসের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন মাদরাসার অধ্যক্ষ বিশিষ্ট শিক্ষাবিদ মাওলনা যাইনুল আবেদীন। 21

এছাড়া দিবসটিতে গাজীপুরস্থিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, গাজীপুর সদর উপজেলার ভাওয়াল মির্জাপুর বিশ্ববিদ্যালয় কলেজে,ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (ডুয়েট), কৃষি গবেষণা ইন্সটিটিউট, ধান গবেষণা ইন্সটিটিউট, জাতীয় বিশ্ববিদ্যালয় ও উন্মুক্ত বিশ^বিদ্যালয় ক্যম্পাসেও অনুরুপ কর্মসূচি পালিত হয়। বিকেলে জেলা প্রশাসনের উদ্যোগে শহরের নাট মন্দিরে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

বরকতের মায়ের কবরেও মানুষের শ্রদ্ধা ॥ মায়ের কবরের পাশে পরিবারের কর্মসূচি ॥

গাজীপুর সংবাদদাতা,  শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে মঙ্গলবার ভোর থেকে গাজীপুর সিটি কর্পোরেশনের নলজানী এলাকায় ভাষা শহীদ বরকতের মাতা হাসিনা বানুর কবরে ফুল দিয়ে শ্রদ্ধা জানাতে স্থানীয় বিভিন্ন স্কুল-কলেজ ও শিল্প কারখানার হাজার হাজার ছাত্র-ছাত্রী, শিক্ষক, নারী, পুরুষ, শিশু ও শ্রমিকদের ঢল নামে। দিবসটি উপলক্ষে নলজানী এলাকায় ভাষা শহীদ আবুল বরকতের মাতা হাসিনা বানুর কবরের পাশে মঙ্গলবার দিনভর কোরানখানি, মিলাদ ও দোয়া মাহফিল এবং কাঙ্গালী ভোজের অনুষ্ঠিত হয়। শহীদ বরকতের পরিবারের সদস্যরা এসব কর্মসূচির আয়োজন করে। এছাড়াও ভাষা শহীদ বরকত স্মৃতি সংগঠনের উদ্যোগে বরকতের মায়ের কবরের পাশে সকাল হতে মাঝে চিত্রাংকন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এতে বিভিন্ন বিদ্যালয়ের শিশু শ্রেণী হতে নবম শ্রেণী পর্যন্ত শিক্ষার্থীরা অংশ নেয়। পরে মায়ের কবরের পাশে ভাষা শহীদ বরকতের স্মরণে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। শহীদ বরকতের ভাতিজা মোঃ আলা উদ্দিন বরকতের সভাপতিত্বে ওই আলোচনা সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সাবেক চেয়ারম্যান মুক্তিযোদ্ধা আব্দুস সাত্তার মিয়া, প্রাক্তন অধ্যক্ষ এমএ বারী, অধ্যক্ষ মজিবুর রহমান, আইন উদ্দিন বরকত টুটু, অধ্যাপক রফিকুল ইসলাম, রুহুল কুদ্দুস মিলু প্রমূখ। সভায় মেধাবী ২১ শিক্ষার্থীকে বৃত্তি দেয়া হয় এবং তাদের সম্বর্ধনা দেয়া হয়। এর আগে প্রথম প্রহরে শহীদ বরকতের পরিবারের সদস্যরা গাজীপুরের কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধা জানান। উল্লেখ্য, ১৯৮২ সালের ২১ এপ্রিল শহীদ বরকতের মা হাসিনা বানু মারা যান। তাঁকে গাজীপুর সিটি কর্পোরেশনের নলজানী এলাকায় সরকারের বরাদ্ধকৃত জমিতে মৃত্যুর পর দাফন করা হয়।

এদিকে শহীদ দিবস ও আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে রবিবার ইকবাল সিদ্দিকী এডুকেশন সোসাইটির উদ্যোগে দেওয়াল পত্রিকা প্রকাশ, প্রভাতফেরী, শহীদ মিনারে পুষ্পাঞ্জলি অর্পণ, সুন্দর বাংলা হাতের লেখা প্রতিযোগিতা ও আলোচনা সভার আয়োজন করা হয়।

Please follow and like us:

Check Also

ফরিদপুরে বাস-পিকআপ সংঘর্ষে নিহত ১৩

ফরিদপুরের কানাইপুরে বাস ও পিকআপ ভ্যানের সংঘর্ষে ১৩ জন নিহত হয়েছেন। এ ছাড়া আহত হয়েছেন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।