ট্রাম্প বিরোধী প্রতিবাদে সরব অস্কারের লাল গালিচা

ক্রাইমবার্তা আন্তর্জাতিক ডেস্ক : অস্কারের ইতিহাসে এবারই প্রথম তারকারা রাজনৈতিক প্রতিবাদে সরব হয়েছেন। অস্কার-২০১৭’র লাল গালিচায় বিশ্বমাতানো তারকারা পোশাকে নীল ব্যাজ পরে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অভিবাসী নিষিদ্ধের প্রতিবাদ জানান।

ইতালিয়ান মেকআপ আর্টিস্ট অ্যালেসান্দ্রো বারতোল্যাজি তার অস্কার সকল অভিবাসীর জন্য উৎসর্গ করেন। ইরানের পরিচালক আসগর ফারহাদি সেরা বিদেশি ভাষার চলচ্চিত্রের জন্য অস্কার পুরস্কার লাভ করলেও তিনি উপস্থিত ছিলেন না।

ট্রাম্পের অভিবাসন নিষেধাজ্ঞায় ইরানের নাম থাকায় তিনি যুক্তরাষ্ট্রে আসতে অস্বীকৃতি জানান। বলেন, ‘ আমার দেশের সকল নাগরিকদের প্রতি সম্মান জানিয়ে আমি যুক্তরাষ্ট্র সফর প্রত্যাখান করছি।

অস্কারের উদ্বোধনীতে জিমি কিমেল ট্রাম্পকে নিয়ে কটুক্তি করেন। সঞ্চালক বলেন, অস্কারের অনুষ্ঠানটি বিশ্বের ২২৫টি দেশের নাগরিকরা উপভোগ করছে যারা এখন যুক্তরাষ্ট্রকে ঘৃণা করে।
oscars travel banসুপার মডেল কারলি ক্লোস অস্কারের লাল গালিচায় সাদা গাউনের ওপর নীল ব্যাজ পরে হাজির হন। কারলি জ্যারেড কুশনারের ভাই জোস কুশনারের প্রেমিকা। তবে বয়ফ্রেন্ডের জন্য ট্রাম্প পরিবারকে সমর্থন জানাননি কারলি। হিলারি ক্লিনটনকে ভোট দিয়েছিলেন তিনি। কুশনার যখন ট্রাম্প প্রশাসনের দায়িত্ব নিয়ে ব্যস্ত তার ভাতৃপ্রেমিকা কারলি তখন ওয়াশিংটনে ট্রাম্প বিরোধী ‘উইম্যান মার্চ’এ যোগ দিয়েছেন। সেপ্টেম্বরে প্রেসিডেন্সিয়াল ইলেকশনের উদ্বোধনীতে ইভানকা ট্রাম্প পরিবারের সঙ্গে মঞ্চে বসতে দেখা যায় কারলিকে।
oscars travel ban1
সেরা সহ-অভিনেত্রীর পুরস্কার পাওয়া রুথ নেগা তার লাল টুকটুকে পোশাকের ওপর ধারণ করেন নীল ব্যাজ, হ্যামিলটন স্টার লিন-ম্যানুয়েল মিরান্ডা ও তার মা ব্যাজ ধারণ করেন। মুনলাইট ছবির পরিচালক ব্যারি জেনকিনসও ব্যাজ পরে অস্কারের গালিচায় আসেন। বুসি পিলিপও ব্যাজ পরে প্রতিবাদ জানান। অস্কার পাওয়া ক্লাসি অ্যাফ্লেক টুইটারে বলেন,‘ নীল ব্যাজ পরে আমি গর্ববোধ করছি।’

এক সপ্তাহ আগেই ক্যাম্পেইনে ‘আমেরিকান সিভিল লিবারেল ইউনিয়ন’ এর প্রতি সমর্থন জানিয়ে অস্কারের গালিচায় নীল ব্যাজ ধারণ করার ঘোষণা দেয়া হয়। অস্কারের তারকা এবং মনোনায়ন প্রাপ্তদের প্রতি ট্রাম্পের অভিবাসন বিরোধী আন্দোলনে সরব হওয়ার জন্য আহ্বান জানানো হয়। তারকারা ট্রাম্পের অভিবাসন নীতি, ট্রান্সজেন্ডার অধিকার এবং মিডিয়ার প্রতি কঠোরতার নিন্দা জানান। ডেইলি মেইল,

 

Check Also

মালয়েশিয়ার পাম তেলে ইইউ’র নিষেধাজ্ঞা বাংলাদেশের শ্রমবাজারে অশনি সংকেত

বন উজাড়, কার্বন নির্গমনের ঝুঁকি এবং পরিবেশের ভারসাম্য নষ্টগত কারণ দেখিয়ে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ মালয়েশিয়ার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।