তালায় প্রতিবন্ধি শিশু ফাইম বাঁচতে চায়! সমাজের বিত্তবান ও দয়ালু ব্যক্তিদের সাহায্য কামনা

ক্রাইমবার্তা রিপোট:মোঃ আকবর হোসেন,তালাঃ সাতক্ষীরার তালা উপজেলার শিরাশুনী গ্রামের হতদরিদ্র মোঃ বিল্লাল শেখের পুত্র প্রতিবন্ধি শিশু ফাইম শেখ (৬)। দূরারোগ্য রোগে আক্রান্ত । সে বাঁচতে চায়। বাঁচার জন্য অনেক অর্থের প্রয়োজন । সমাজের বিত্তবান ও দয়ালু ব্যক্তিদের সাহায্য কামনা করেছেন তার পরিবার । 19
ফাইম শেখের মা রেখসোনা বেগম জানান, এক ছেলে ও এক মেয়ের মধ্যে ফাইম সবার ছোট। দু’সন্তানকেই শিরাশুনী গ্রামে বাবার বাড়িতে রেখে ইটের ভাটায় শ্রমিকের কাজ করেন স্বামী-স্ত্রী (ফাইমের মা-বাবা)। জন্ম থেকেই পুরুষাঙ্গে কোন ছিদ্র না থাকায় ঠিকমতো প্রসাব করতে পারেনা সে। পুরুষাঙ্গের গোড়া দিয়ে প্রসাব বের হয় তাঁর। মাঝে মাঝে যন্ত্রণায় ছটফট করে সে। দিনে দিনে সমস্যা বেড়েই চলেছে। এছাড়া জন্ম থেকেই ফাইমের ডান পা ও ডান হাত খাটো, মুখ ও মাথা কিছুুটা বড়। খুলনা ও সাতক্ষীরার বেশ কয়েকজন চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ওষুধ-পত্র খাওয়ানো হচ্ছে। অন্ধ বিশ্বাসে অনেক কবিরাজের কাছ থেকে ঝাঁড়-ফুক করানো হচ্ছে। কিন্তু অপারেশন ছাড়া কোনভাবেই ফাইমের আরোগ্য লাভ হবেনা বলে জানিয়েছেন চিকিৎসকরা।  ফাইমের চিকিৎসার জন্য আড়াই থেকে তিন লক্ষ টাকার প্রয়োজন।  যা তার দরিদ্র পিতা-মাতার পক্ষে বহন করা অসম্ভব হয়ে পড়েছে। তাই সমাজের বিত্তবান ও দয়ালু ব্যক্তিদের সাহায্য কামনা করেছে ফাইমের পরিবার। এজন্য ফাইমের পরিবার ০১৯৬২-৬৯২৫৮৩ এবং ০১৯৫৬-১৩২২৯৬ নম্বরে যোগাযোগ করার জন্য অনুরোধ করেছেন ।

ঝুকিপূর্ণ অবস্থানে বনবিভাগের ফরেষ্টরা
আকবর হোসেন,তালাঃ খুলনা জেলার অন্তরগত কয়রা উপজেলার আওতাধীন সুন্দরবনের প্রহরী বজবজা ফরেষ্টারদের জীবনের নিরাপত্তা নিয়ে প্রশ্ন উঠেছে । বজবজা ক্যাম্পে ফরেষ্টারদের জরার্জীন কুটিরে নাই কোন অস্ত্র, নাই বন পাহারার জন্য ইঞ্জিনচালিত কোন বোর্ড বা জলজান নাই । শুধুমাত্র দাড় বাওয়া একটা নৌকা আছে, যেটা ¯্রােতের টানে যে কোন সময় টেনে নিয়ে যেতে পারে ।  যে কোন সময় ফরেষ্টারদের উপর বন দস্যু বা অন্যকোন সন্ত্রাসী বাহিনী কর্তৃক আক্রমন করলে নিজেদের রক্ষা করার মত কোন হাতিয়ার নাই । নিজেদের তাদের হাতে আতœসমর্পন করা ছাড়া আর কোন উপায় নাই । তাদেরকে অস্ত্রের মুখে জিম্মি করে বন উজাড় করে নিলেও প্রতিরোধ করা সম্ভব নয় । বর্তমানে যেখানে বনদস্যু বা সন্ত্রাসীদের হাতে এক ৪৭ রাইফেলসহ অত্যাধুনিক মারনাস্ত্র, সেখানে বনের গরানের ছিট দিয়ে লাঠি বানিয়ে প্রতিরোধ করা তামাশা ছাড়া আর কিছুই নয়। বজবজা ফরেষ্ট অফিসের মোঃ নজরুল ইসলাম বলেন, এক সময় বনবিভাগ শুধুমাত্র ফরেষ্টরা  নিয়ন্ত্রন করতো । একন ফরেষ্টের সাথে সাথে এনজিও,পুলিশ প্রশাসন,কোষ্টগার্ড সহ ম্যাজিষ্টেট প্রায় সময় মোবাইল কোট পরিচালনা করেন । সাথে সাথে বিচার বিভাগও আমাদের সহযোগিতা করেন। তিনি আরও বলেন, সুন্দর বনে যাহারা আমাদের সাথে কাজ করেন,তাদের তুলনায় আমরা অনেকাংশে সুযোগ সুবিধা হতে বঞ্চিত । অন্যন্য বাহিনীর লোকজন ৩০/৪০% হারে ঝুকি ভাতা পায়,রেশন পায় কিন্তু আমরা তাদের মত বন বিভাগকে নিরাপত্তা দিলেও শুধুমাত্র বেতন ছাড়া আর কিছুই পায় না । তিনি আরও বলেন আমরা দূর্যোগ ভাতার জন্য আবেদন করেছি । এখনও পর্যন্ত পাইনি ।
প্রাণি সম্পদ সম্পর্কে রিফ্রেসার প্রশিক্ষন প্রদান
আকবর হোসেন,তালাঃ তালা উপজেলায় ২৮ ফেব্রুয়ারী সকালে ইডাব্লিউআইসি প্রকল্প,সিএসএস এর আয়োজনে সি এসএস প্রশিক্ষণ কক্ষে ৩০জন অংশগ্রহনকারী নির্ধারিত নারী জনগোষ্টির প্রাণি সম্পদের উপর এক রিফ্রেসার প্রশিক্ষনের আয়োজন করা হয় । উক্ত অনুষ্টানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন,প্রাণি সম্পদ অফিসার ডাক্তার সনজয় বিশ্বাস, সিএসএস  ইডাব্লিউআইসি প্রকল্প মাঠ কর্মকর্তা মিল্টন বাড়ৈ,তালা সিএসএস এমসিপি এর ব্রাঞ্চ ম্যানেজার মোঃ আলমগীর শেখ,সাংবাদিক আকবর হোসেনসহ ৩০জন নির্ধারিত নারী জনগোষ্টির সদস্য উপস্থিত ছিলেন ।

Check Also

প্রধানমন্ত্রী শেখ হাসিনার গাড়িবহরে হামলা মামলার সাজাপ্রাপ্ত পলাতক আসামি গ্রেফতার

প্রাণনাশের উদ্দেশ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার গাড়িবহরে হামলা মামলার সাজাপ্রাপ্ত পলাতক আসামি ইয়াছিন আলীকে গ্রেফতার করা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।