দেশে গণতন্ত্র-মানবাধিকার নেই : আ স ম আবদুর রব

ক্রাইমবার্তা রিপোট:জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি সভাপতি আ স ম আবদুর রব বলেছেন, দেশে গণতন্ত্র নেই, মানবাধিকার নেই। দেশের এমন অবস্থার জন্য সেদিন স্বাধীনতার পতাকা বা ইশতেহার পাঠ করিনি। দেশের গণতন্ত্র রক্ষায় সবাইকে ঐক্যবদ্ধ হতে হবে।

আজ শুক্রবার ঐতিহাসিক ৩ মার্চ স্বাধীনতার ইশতেহার পাঠ দিবস উপলক্ষে জাতীয় প্রেস ক্লাব মিলনায়তনে আলোচনা সভায় আ স ম আবদুর রব একথা বলেন।

তিনি বলেন, দেশের প্রকৃত ইতিহাস তুলে ধরা হচ্ছে না। ১৯৭১ সালের ২ মার্চ স্বধীনতার লক্ষ্যে যে পতাকা উত্তোলিত হয়েছিল তার লক্ষ্য ছিল গণতন্ত্র, শোষণ মুক্তি ও মানবিক মর্যাদা নিশ্চিত করা। দেশে আজ গণতন্ত্র থেকে শুরু করে পতাকা উত্তোলনের সব লক্ষ্যকে বিপন্ন করার মধ্য দিয়ে স্বাধীনতাকেই বিপন্ন করা হচ্ছে। দেশের রাষ্ট্র ব্যবস্থাপনা ও সংবিধান এর আমূল সংস্কারের জন্য প্রথমেই প্রয়োজন অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন এবং অবাধ রাজনৈতিক অধিকার নিশ্চিত করা। সবার অংশগ্রহণমূলক অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন নিশ্চিত করার জন্য প্রয়োজন পার্লামেন্টের উচ্চ কক্ষ গঠন করে সেখান থেকে নির্বাচনকালীন সরকার গঠনের বিধান করা।

‘৩রা মার্চ স্বাধীনতার ইশতেহার পাঠ দিবস জাতীয় উদযাপন কমিটির’ উদ্যোগে স্মৃতিচারণ ও আলোচনা সভা ইশতেহার পাঠক স্বাধীন বাংলা ছাত্র সংগ্রম পরিষদের অন্যতম নেতা তৎকালীন বাংলাদেশ ছাত্রলীগের সাধারণ সম্পাদক শাজাহান সিরাজ উপস্থিত ছিলেন। শারীরিক অসুস্থতার কারণে তিনি মাত্র কয়েক মিনিট বক্তব্য রাখেন। এতে তিনি তার জন্য সবার কাছে দোয়া চান।

তিনি বলেন, জনগণের দোয়ার চাইতে তিনি এসেছেন এবং জনগণের পাশে থাকতে দোয়া চান।

অনুষ্ঠানে সাবেক সংসদ সদস্য অধ্যাপক হুমায়ন কবীর হিরো, মুক্তি যুদ্ধের সংগঠক জাতীয় নেত্রী রাবেয়া সিরাজ ও কামাল সিদ্দিকী জাতীয় নেতৃবৃন্দ বক্তব্য রাখেন।

সভাপতিত্ব করেন স্বাধীনতার ইশতেহার পাঠ উদযাপন কামিটির আহবায়ক নজরুল ইসলাম খান।

Please follow and like us:

Check Also

এদেশের সাম্প্রদায়িকতার বিশ্বস্ত ঠিকানা বিএনপি: কাদের

বিএনপির সমালোচনা করে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, বিএনপি এদেশের সাম্প্রদায়িকতার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।