টাইগারদের প্রস্তুতি ভালো হয়েছে

ক্রাইমবার্তা স্পোর্টস ডেস্ক:ফল অনুমিতই ছিল। হয়েছেও তাই-ই। ড্র দিয়ে শেষ হয়েছে দুদিনের প্রস্তুতি ম্যাচ। তবে গল টেস্ট শুরুর আগে প্রস্তুতিটা ভালোই হলো টাইগারদের। ব্যাটিং-বোলিং-ফিল্ডিং, তিন বিভাগেই নিজেদের ঝালিয়ে নিলেন মুশফিক, তামিম, মোস্তাফিজরা।16

শ্রীলংকা সফরের একমাত্র প্রস্তুতি ম্যাচের গতকাল ছিল দ্বিতীয় ও শেষ দিন। প্রথম ইনিংসে বাংলাদেশের দেওয়া ৩৯১ রানের জবাবে দিন শেষের পর্দা নামার সময় শ্রীলংকা ক্রিকেট প্রেসিডেন্স একাদশের দলীয় সংগ্রহ ছিল ৭ উইকেটে ৪০৩ রান।

প্রস্তুতি ম্যাচে রানে ফেরার ইঙ্গিত দিয়েছেন তামিম ইকবাল। বাংলাদেশের বাঁহাতি ড্যাশিং এই ওপেনার প্রথম দিনে হাঁকিয়েছিলেন সেঞ্চুরি (১৩৬)। গতকাল সেঞ্চুরি হাঁকিয়েছেন লংকান দলের প্রস্তুতি ম্যাচের অধিনায়ক দিনেশ চান্দিমালও। ডানহাতি এই উইকেটরক্ষক-ব্যাটসম্যান শেষ পর্যন্ত অপরাজিত ছিলেন ১৯০ রানে।

প্রথম দিন শেষে বাংলাদেশের দলীয় সংগ্রহ ছিল ৭ উইকেটে ৩৯১ রান। গতকাল দ্বিতীয় দিনে নিজেদের প্রথম ইনিংসে ব্যাটিংয়ে নামা শ্রীলংকা ক্রিকেট প্রেসিডেন্স একাদশের ব্যাটসম্যানদের শুরুতেই কাঁপন ধরিয়ে দিয়েছিলেন বাংলাদেশের বোলাররা।

চতুর্থ ওভারে জোড়া আঘাত হানেন তাসকিন। দ্বিতীয় ও পঞ্চম বলে ডানহাতি পেসারের শিকার ফার্নান্দো ও সামারাসুরিয়া। এ সময় লংকানদের দলীয় সংগ্রহ ছিল ১২ রান। এরপর দলীয় স্কোরকার্ডে ১৭ রান জমা হতেই মোস্তাফিজের শিকার চন্দ্রগুপ্তা। দলীয় ২৯ রানে ৩ উইকেট হারানো দলটি ঘুরে দাঁড়ায় চতুর্থ উইকেটে, দিনেশ চান্ডিমাল ও রোশেন সিলভার ৮১ রানের জুটিতে।

লংকানরা অবশ্য তাদের দলীয় সংগ্রহটাকে হৃষ্টপুষ্ট করতে পেরেছে অষ্টম উইকেট জুটির কল্যাণে। দিনেশ চান্দিমাল ও চামিকা করুনারতেœ ১১২* রানের জুটি গড়েন। চান্দিমালের ২৫৩ বলের ইনিংসটি সাজানো ছিল ২১ চার ও ৭ ছক্কায়। করুণারতেœ ৪২ বলে অপরাজিত ছিলেন ব্যক্তিগত ৫০ রানে।

আগেই জানা গেছে, শ্রীলংকার বিপক্ষে টেস্ট সিরিজে কিপিং করবেন না মুশফিক। তিনি খেলবেন বিশেষজ্ঞ ব্যাটসম্যান হিসেবে। অবশ্য মূল সিরিজ শুরুর আগেই মুশফিক তুলে রাখলেন তার গ্ল্যাভস জোড়া। তার স্থলে প্রস্তুতি ম্যাচে কিপিং করেছেন লিটন দাস।

প্রস্তুতি ম্যাচে বাংলাদেশের পক্ষে নয়জন বোলিং করেছেন। তবে সবার চোখ ছিল মোস্তাফিজের দিকে। নিউজিল্যান্ড সিরিজে খেললেও মোস্তাফিজকে বিশ্রাম দেওয়া হয়েছিল ভারতের বিপক্ষে হায়দরাবাদ টেস্টে। শ্রীলংকা সিরিজ দিয়ে আবারও দলে ফিরেছেন কাটার মাস্টার। বাঁহাতি এই পেসারকেই ভাবা হচ্ছে লংকা-বধের ‘মূল অস্ত্র’ হিসেবে!

মোস্তাফিজ এদিন বোলিং করেছেন ১২ ওভার। দিন শেষে তার বোলিং বিশ্লেষণ ছিল ১২-৪-২৮-২। ফেরাটা মোস্তাফিজের বেশ ভালোই হলো। মোস্তাফিজ ছাড়াও এদিন বল হাতে জ্বলে উঠেছিলেন তাসকিন আহমেদ। ডানহাতি পেসার ৪১ রানে ৩ উইকেট পেয়েছেন। তবে বোলিংয়ে নিষ্প্রভ ছিলেন সাকিব আল হাসান। ১১ ওভার বোলিং করে ৪৯ রান দিলেও উইকেটশূন্য থেকেই মাঠ ছাড়তে হয়েছে বাঁহাতি স্পিনারকে।

বাংলাদেশ দলের খেলোয়াড়রা গতকালই চলে গিয়েছেন গলে। আজ মুশফিকদের আনুষ্ঠানিক কোনো অনুশীলন নেই। আগামীকাল প্রথম টেস্ট সামনে রেখে অনুশীলন করবে বাংলাদেশ।

সংক্ষিপ্ত স্কোর : বাংলাদেশ প্রথম ইনিংস : ৯০ ওভারে ৩৯১/৭ (তামিম ১৩৬, মুমিনুল ৭৩, মাহমুদউল্লাহ ৪৩, লিটন ৫৭*, তাইজুল ৪*; করুনারতেœ ৩/৬১)। শ্রীলংকা ক্রিকেট প্রেসিডেন্টস একাদশ : ৯০ ওভারে ৪০৩/৭ (চান্দিমাল ১৯০* সিলভা ৩৮, করুনারতেœ ৫০*; মোস্তাফিজ ২/২৮, তাসকিন ৩/৪১, মিরাজ ১/৬৮, সৌম্য ১/৫৩)। ফল : ড্র।

Please follow and like us:
Facebook Comments