নির্বাচনী এলাকায় ভীতিকর পরিস্থিতি বিরাজ করছে: বিএনপি

ক্রাইমবার্তা রিপোট: আগামীকাল দেশব্যাপী অনুষ্ঠিতব্য কয়েকটি উপজেলা নির্বাচনকে কেন্দ্র করে বিএনপি মনোনীত প্রার্থী ও সমর্থকদের ওপর আওয়ামী সন্ত্রাসীদের নৃশংস হামলা, হুমকি-ধমকি ও অস্ত্রবাজীতে এখন নির্বাচনী এলাকাগুলোতে এক ভয়াবহ ও ভীতিকর অবস্থা বিরাজ করছে বলে অভিযোগ করেছে বিএনপি। দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আজ রোববার এক সংবাদ সম্মেলনে বলেন, বিএনপি মনোনীত প্রার্থীদেরকে জীবননাশের হুমকিসহ নেতাকর্মী ও সমর্থকদের বাড়ীতে বাড়ীতে বেপরোয়া হামলা চালানো হচ্ছে। প্রচার-প্রচারণায় ব্যাপক বাধা এবং বিএনপি প্রার্থী ও সমর্থকদের ভয়ভীতি প্রদর্শণ করা হচ্ছে।

তিনি বলেন, বর্তমান প্রধান নির্বাচন কমিশনারের (সিইসি) বাসভবন রাঙ্গাবালী উপজেলা থেকে মাত্র ২৫ কিলোমিটার দুরে অবস্থিত। নিজ এলাকায় যেখানে নির্বাচনী সহিংসতা বন্ধে সিইসি ব্যর্থ সেখানে কীভাবে সারাদেশের নির্বাচন তিনি বা তার কমিশন কন্ট্রোল করবেন সেটাই এখন বড় প্রশ্ন। এলাকায় বহিরাগত সন্ত্রাসীরা অস্ত্রসস্ত্রে সজ্জিত হয়ে মহড়া দিচ্ছে। বিএনপি প্রার্থী, সমর্থক ও সাধারণ ভোটারদের বিভিন্ন কায়দায় ভয়ভীতি দেখানো হচ্ছে। মোট কথা স্থানীয় পুলিশ প্রশাসনের সহযোগিতা ও মদদে এধরণের ন্যাক্কারজনক কার্যকলাপ সংঘটিত হচ্ছে। স্থানীয় প্রশাসনের নিকট প্রতিকারের আবেদন জানানো হলেও কোনো ব্যবস্থা নেয়া হচ্ছে না। তথাপি সিইসি কর্তৃৃক কোন কার্যকর উদ্যোগ লক্ষ্য করা যাচ্ছে না, তিনি এখন লাজবাব।
নয়া পল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এই সংবাদ সম্মেলন হয়। এসময় বিএনপি চেয়ারপাসনের উপদেষ্টা আতাউর রহমান ঢালী, কেন্দ্রীয় নেতা খায়রুল কবির খোকন, অ্যাডভোকেট আব্দুস সালাম আজাদ, মো: মুনির হোসেন, বেলাল আহমেদ প্রমুখ উপস্থিত ছিলেন।

রিজভী বলেন, স্থানীয় ও বহিরাগত সন্ত্রাসীরা মোটরসাইকেল বহর নিয়ে গোটা নির্বাচনী এলাকায় ত্রাসের রাজত্ব কায়েম করেছে। বিএনপি প্রার্থীর পক্ষে এজেন্ট না হওয়ার জন্য নেতাকর্মীদের বাড়ীতে বাড়ীতে গিয়ে হুমকি দেয়া হচ্ছে। স্থানীয় এমপি ও উপজেলা চেয়ারম্যানদের নির্দেশে উপজেলার সকল ইউনিয়নের আওয়ামী লীগের চেয়ারম্যানরা এধরনের অপকর্ম সংঘটন করছে। নির্বাচনী এলাকাটি এখন এক আতঙ্কিত জনপদ।
রুহুল কবির রিজভী বলেন, ভোটারবিহীন নির্বাচনের মাধ্যমে জোর করে ক্ষমতা দখলকারী আওয়ামী শাসকগোষ্ঠী গোটা নির্বাচনী ব্যবস্থাটাই ছিন্নভিন্ন করে দিয়েছে। আওয়ামী লীগ প্রধান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশে সুষ্ঠু, অবাধ ও সব দলের অংশগ্রহণে নিরপেক্ষ নির্বাচনকে দেশান্তরিত করে তার পূর্বের পছন্দসই প্রধান নির্বাচন কমিশনার রকিবউদ্দিনের মতো আরেকজন অনুগত ও দলীয় আশীর্বাদপুষ্ট লোককে বর্তমান প্রধান নির্বাচন কমিশনার হিসেবে নিয়োগ দিয়েছে।
তিনি বলেন, হাসিনা মার্কা নির্বাচন মানেই একতরফা নির্বাচন, রক্তাক্ত নির্বাচন, একদলীয় নির্বাচন, আওয়ামী শাসকগোষ্ঠীকে চিরদিন ক্ষমতায় রাখার জন্য ভোটারবিহীন নির্বাচন। সুতরাং আতঙ্ক, ভয় এবং ভীতিকর পরিবেশ বজায় রাখতে হলে শাসকদলের সহিংস সন্ত্রাস জরুরী। তাই এই সহিংস সন্ত্রাস আশকারা পাচ্ছে বর্তমান নির্বাচন কমিশনের নির্লিপ্ততার কারনে। অতএব এই আজ্ঞাবহ প্রধান নির্বাচন কমিশনার দিয়ে শাসকদলের প্রভাবমুক্ত, অবাধ ও স্বচ্ছ নির্বাচন কখনোই সম্ভব নয়।
এতকিছুর পরও বিএনপি এই নির্বাচন কমিশনের অধীনে কেনো নির্বাচনে যাচ্ছে? সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, বিএনপি একটি গণতান্ত্রিক রাজনৈতিক দল। আমরা গণতন্ত্রে বিশ্বাসী। সেই গণতন্ত্রকে পথকে সম্প্রসারিত করতেই আমরা স্থানীয় নির্বাচনে অংশ নিচ্ছি।
দেশের বিভিন্ন স্থানে বিএনপির প্রার্থীদের হামলা ও বাধা দেয়ার তথ্য জানিয়ে রিজভী বলেন, পটুয়াখালির রাঙ্গাবালি, বাগেরহাটের মোড়েলগঞ্জ, পাবনার সুজানগরে উপজেলা নির্বাচনকে কেন্দ্র করে আওয়ামী সন্ত্রাসীদের বেপরোয়া তান্ডব এখন সীমা ছাড়িয়ে গেছে। পেশীশক্তির জোর খাটিয়ে বিএনপি মনোনীত প্রার্থী ও তাদের সমর্থকদের ওপর চালানো হচ্ছে পৈশাচিক হামলা। কুমিল্লা আদর্শ উপজেলা নির্বাচনে আওয়ামী সন্ত্রাসীরা পুলিশের সহায়তায় বিএনপি নেতাকর্মীদের বাড়ীতে বাড়ীতে ভাংচুর এবং বিএনপি মনোনীত প্রার্থীর সমর্থকদের প্রাণনাশের হুমকি দেয়া হচ্ছে। প্রাণভয়ে বিএনপি মনোনীত প্রার্থী ও তার সমর্থকরা নির্বাচনী প্রচারণা চালাতে পারছেন না। কিশোরগঞ্জের হোসেনপুর উপজেলা নির্বাচনকে কেন্দ্র করে জেলা জাতীয়তাবাদী কৃষক দলের যুগ্ম সাধারণ সম্পাদক শাহীনুল ইসলামের বাসায় হামলা চালানো হয়েছে। তাকে প্রাণনাশের হুমকিও দেয়া হয়েছে। কুষ্টিয়ার দৌলতপুর উপজেলা বিএনপির ক্ষুদ্র ও কুটির শিল্প বিষয়ক সম্পাদক আব্দুল লতিফকে পুলিশ গ্রেফতার করেছে। তাকে গ্রেফতারের ঘটনায় আমি তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি এবং অবিলম্বে তার বিরুদ্ধে দায়েরকৃত রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত মামলা প্রত্যাহার ও নি:শর্ত মুক্তির জোর দাবি করছি।

Please follow and like us:

Check Also

ঈদে স্ত্রীর জন্য মাংস কিনতে না পারায় দিনমজুর স্বামীর আত্মহত্যা

জামালপুরের বকশীগঞ্জে স্ত্রীর জন্য মাংস কিনতে না পেরে চিঠি লিখে আত্মহত্যা করেছেন হাসান আলী (২৬) …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।