কলম্বোর টেস্টের তৃতীয় দিনে ৭৫ রানে এগিয়ে মুশফিক বাহিনী

ক্রাইমবার্তা স্পোর্টস ডেস্ক: শততম টেস্টে স্বাগতিক শ্রীলঙ্কার বিপক্ষে নিজেদের প্রথম ইনিংসে ৪৬৭ রান সংগ্রহ করেছে সফরকারী বাংলাদেশ। এই সুবাদে সব উইকেট হারিয়ে ১২৯ রানের লিড নিয়েছে মুশফিক বাহিনী। ইনিংসের শেষ উইকেট হিসেবে অভিষেক টেস্টে ৭৫ রান করে হেরেথার বলে স্ট্যাম্পিং হয়েছেন মোসাদ্দেক হোসেন সৈকত।

দ্বিতীয় ইনিংসের তৃতীয় দিনে শ্রীলঙ্কা ব্যাট করেতে নেমে কোনো উইকেট না হারিয়ে ৫৪ রান সংগ্রহ করেছে।

এর আগে হাফ সেঞ্চুরির দেখা পেয়েছেন সৌম্য, মুশফিক এবং সাকিবও। তাদের দেখানো পথ ধরে হেঁটেই নিজের ক্যারিয়ারের প্রথম টেস্টেই তুলে নিয়েছেন ফিফটি।
পি সারা ওভালে শ্রীলঙ্কা প্রথমে ব্যাট করে সবগুলো উইকেট হারিয়ে ৩৩৮ রান সংগ্রহ করে। যার জবাবে ব্যাট করতে দ্বিতীয় দিনের শেষ সেশন শেষে বাংলাদেশের সংগ্রহ ৫ উইকেট হারিয়ে বসে সফরকারীরা। আর স্কোরবোর্ডে জমা করে ২১৪ রান।

তৃতীয় দিনে ব্যাট করতে নেমে মুশফিক-সাকিব জুটি সতর্কভাবেই এগিয়ে নিয়ে চলেছেন দলকে। এ জুটি থেকে দলে রান এসেছে ৯২। এরই মধ্যে মুশফিক নিজের ক্যারিয়ারের ১৭তম টেস্ট হাফসেঞ্চুরি তুলে নিয়েছেন। তিনি ছয়টি চারের মারে ৫২ রান করেছেন। হাফসেঞ্চুরি করেই সুরাঙ্গা লাকমালের বলে সরাসরি বোল্ড আউট হয়ে সাজঘরে ফিরতে হয়েছে বাংলাদেশ টেস্ট অধিনায়ককে।26
সৌম্য ও মুশফিকের পর এবার সাকিবও দেখা পেলেন হাফসেঞ্চুরির। গল টেস্টে নিষ্প্রভ থাকার পর পি সারা ওভালে নিজেকে যেন খুঁজে পেয়েছেন সাকিব। তুলে নিয়েছিলেন টেস্ট ক্যারিয়ারের ২২তম হাফ সেঞ্চুরি। পরে এই ইনিংসকেই লম্বা করে তিনি দেখা পেয়েছেন সেঞ্চুরির। এটি তার টেস্ট ক্যারিয়ারের পঞ্চম শতক। তবে সেঞ্চুরির পর আর মাত্র ১৬ রান যোগ করেই সাজঘরে ফিরেছেন এ অলরাউন্ডার। ১০টি চারের মারে ১১৬ রান করে আউট হয়েছেন তিনি। এর আগে বল হাতেও তুলে নিয়েছেন ২টি উইকেট।
এরই মাঝে বাংলাদেশের দলীয় সংগ্রহ ৪০০ পেরিয়েছে। এ প্রতিবেদনটি লেখা অব্দি বাংলাদেশের সংগ্রহ ৭ উইকেটে ৪৩৯ রান। উইকেটে রয়েছেন মোসাদ্দেক ও মিরাজ।

এর আগে দ্বিতীয় দিনে শেষ সেশনের চার ওভার বাকি থাকতে হঠাৎই ব্যাটিং বিপর্যয়ে পড়ে বাংলাদেশ। পরপর সাজঘরের পথ ধরেন তিন টাইগার ব্যাটসম্যান ইমরুল কায়েস, তাইজুল ইসলাম আর সাব্বির রহমান। এরপর ব্যাটিংয়ে নেমে বাকি সময় সামলেছেন অধিনায়ক মুশফিকুর রহিম ও অলরাউন্ডার সাকিব আল হাসান।

ব্যাটিংয়ের শুরুটা অবশ্য ভালোই করেছিলেন দুই ওপেনার সৌম্য ও তামিম। ওপেনিং জুটিতে ৯৫ রান এনে দেন দলকে। তবে হাফ সেঞ্চুরি থেকে মাত্র ১ রান দূরে থাকতে সাজঘরে ফিরে গিয়েছেন এই বাঁহাতি ব্যাটসম্যান। আউট হওয়ার আগে তিনি ৬টি চারের মারে ৪৯ রান করেন।

তামিম হাফ সেঞ্চুরির দেখা না পেলেও আরেক ওপেনার সৌম্য হাফসেঞ্চুরি করেছেন। ৯৬ বলে ৫টি চারের মারে ৫০ রান পূর্ণ করে সফরে টানা তৃতীয় হাফসেঞ্চুরি পান তিনি। এর আগে গল টেস্টের দুই ইনিংসেও হাফসেঞ্চুরি করেছেন সৌম্য। এর কিছু পরেই ১১ রান যোগ করে সান্দাকানের বলে বোল্ড হয়ে সাজঘরের পথ ধরেন তিনি।

সৌম্যের আউটের পর উইকেটে নামেন মাহমুদউল্লাহর বদলি সুযোগ পাওয়া সাব্বির রহমান। নেমেই ঝড়ো সূচনা করে ওয়ানডে স্টাইলে ৪২ রান তুলে সুরাঙ্গা লাকমালের বলে ক্যাচ তুলে ফিরে যান সাজঘরে। বল খরচ করেন ৫৪ টি। এর মাঝেই অবশ্য ৩২ রান করে সান্দাকানের এলবিডাব্লিউয়ের স্বীকার হন ইমরুল কায়েস। কিছু পরেই ডাউন পরিবর্তন করে ব্যাটিংয়ে নামেন তাইজুল। কিছু বুঝে ওঠার আগেই ইমুলের মতো পরিণতি ভোগ করেন তিনিও। শূন্য রানে এলবিডাব্লিউয়ের স্বীকার হন সেই সান্দাকানের। শেষ সেশনের চার ওভার বাকি থাকতেই বিপর্যয় নেমে আসে বাংলাদেশের ব্যাটিং শিবিরে।

বুধবার (১৫ মার্চ) কলম্বোর পি সারা ওভালে টসে জিতে প্রথমদিন ব্যাটিংয়ের পর দ্বিতীয় দিনের মতো ব্যাট করতে নামে শ্রীলঙ্কা। হাতে থাকা ৩ উইকেটে এদিন যোগ করে আরও ১০০ রান। শেষপর্যন্ত নিজেদের প্রথম ইনিংসে সব উইকেট হারিয়ে স্বাগতিকদের সংগ্রহ দাঁড়ায় ৩৩৮ রান। দিনেশ চান্দিমালের সেঞ্চুরিতেই (১৩৮) সফরকারীদের বিপক্ষে এই সংগ্রহ দাঁড় করায় তারা।

Please follow and like us:

Check Also

সাফজয়ী ফুটবলার রাজিয়া সুলতানার বাড়িতে চলছে কান্না

সাতক্ষীরা সংবাদদাতাঃ গত শুক্রবার দুপুর ১২টার দিকে রাজিয়াদের জরাজীর্ণ বাড়িতে গিয়ে দেখা যায়, বাড়িজুড়ে যেন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।