শুভ জন্মদিন সাকিব আল হাসান

ক্রাইমবার্তা স্পোর্টস ডেস্ক:যদি প্রশ্ন করা হয়, এ মূহূর্তে বাংলাদেশের সেরা ক্রিকেটারের নাম কী? আপনি এক নিমেষেই সাকিব আল হাসানের নামটিই বলবেন। কারণ, এখন পর্যন্ত বাংলাদেশের ক্রিকেটের সবচেয়ে বড় পোস্টার এই সাকিব আল হাসান। ১৯৮৭ সালে আজকের দিনেই মাগুরায় জন্মগ্রহণ করেন এই তারকা ক্রিকেটার।

 

বাবা মাশরুর রেজা ফুটবলের ভক্ত হলেও ছেলে বড় হতে থাকেন ব্যাট-বল নিয়ে। মাগুরার স্থানীয় একটি ক্লাবে খেলে ক্রিকেটটা রপ্ত করতে থাকেন সাকিব। বামহাতি ব্যাটিং ও বোলিংয়ে দ্রুতই সমবয়সীদের ছাড়িয়ে যেতে থাকেন এই ক্রিকেটার। ক্রিকেটের প্রতি ছেলের আগ্রহ দেখে বাবা তাঁকে ভর্তি করে দেন বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠানে (বিকেএসপি)। মাত্র ১৫ বছর বয়সেই অনূর্ধ্ব-১৯ দলে খেলার সুযোগ পান সাকিব। বয়সে ছোট হলেও ক্রিকেটের মাঠে সাকিবের সঙ্গে পরে উঠতেন না দলের অন্যরা।

২০০৫ সালে অনূর্ধ্ব-১৯ ত্রিদেশীয় টুর্নামেন্টে দুর্দান্ত পারফরম্যান্স করেন সাকিব আল হাসান। সেবার সাত ম্যাচে সেঞ্চুরিসহ ২৭৫ রান করেন তিনি। ফাইনালে শ্রীলঙ্কার বিপক্ষে মাত্র ৮৬ বলে সেঞ্চুরি করে সবাইকে তাক লাগিয়ে দেন তিনি। সেই ম্যাচে তিনটি উইকেটও নেন সাকিব। টুর্নামেন্টে সাত উইকেটও নেন তিনি। এরপর আর পেছনে ফিরে তাকাতে হয়নি তাঁকে। পরের বছর আগস্টে জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডেতে অভিষেক হয় তাঁর। ২০০৭ সালের বিশ্বকাপের পর দলে জায়গা পাকাপোক্ত হয় সাকিবের।

২০০৯ সালে একমাত্র বাংলাদেশি অলরাউন্ডার হিসেবে ওয়ানডে অলরাউন্ডার র‍্যাংকিংয়ের শীর্ষে উঠে আসেন। এরপর টেস্টেও নিজের কার্যকারিতা প্রমাণ করে সেরা অলরাউন্ডারের আসন দখল করেন। ২০১৫ সালের জানুয়ারিতে প্রথম ক্রিকেটার হিসেবে ক্রিকেটের তিন বিভাগের সেরা অলরাউন্ডার হন এই ক্রিকেটার।

৪৯ টেস্টে ৪০.৯২ গড়ে ৩,৪৭৯ রান করেছেন সাকিব। রয়েছে পাঁচটি সেঞ্চুরি ও ২১টি হাফ সেঞ্চুরি। গত নিউজিল্যান্ড সফরে করেন ক্যারিয়ার-সেরা ২১৭ রান। বাঁহাতি স্পিনে নিয়েছেন ১৭৬ উইকেট। ১৫ ইনিংসে পাঁচ উইকেট নিয়েছেন তিনি।

ওয়ানডেতে সাকিবের পরিসংখ্যান আরো দুর্দান্ত। ১৬৬ ওয়ানডেতে ৩৪.৭০ গড়ে সাকিবের রান ৪,৬৫০। ছয়টি শতক ও ৩২ অর্ধশতক রয়েছে তাঁর। ওয়ানডেতে উইকেট নিয়েছেন ২২০টি। প্রথম বাংলাদেশি ক্রিকেটার হিসেবে আন্তর্জাতিক সব বড় বড় টুর্নামেন্টেই খেলেছেন সাকিব। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে কলকাতা নাইট রাইডার্স, পাকিস্তান সুপার লিগ করাচি কিংস, ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে জ্যামাইকা তালাওয়াসকে শিরোপা জিতিয়েছেন।

 

Check Also

ফুটবলার রাজিয়ার জন্য আমরা কে কী করেছি

ফজয়ী নারী ফুটবলার রাজিয়া সুলতানা মাঠে ছিলেন অপ্রতিরোধ্য। সন্তান জন্মদানের পর আবার দ্রুত খেলায় ফিরতে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।