মসুলে ধ্বংসপ্রাপ্ত এক বাড়ি থেকে ৬১ টি মৃতদেহ উদ্ধার

ক্রাইমবার্তা আন্তর্জাতিক ডেস্ক :ইরাকের মসুলে ধ্বংসপ্রাপ্ত এক বাড়ি থেকে ৬১ টি মৃতদেহ উদ্ধার করা হয়েছে বলে জানিয়েছে ইরাকি সেনাবাহিনী। মসুলে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন যৌথ বাহিনীর বিমান হামলায় অন্তত ২০০ বেসামরিক মানুষ নিহত হয়েছে বলে অভিযোগ উঠার পর শহরের ধ্বংসপ্রাপ্ত এক ভবন থেকে এই মৃতদেহ উদ্ধারের ঘটনা ঘটল। তবে ভবনটি বিমান হামলায় ধ্বংস হয়েছে এমন কোন আলামত পাওয়া যায় নি বলেও জানিয়েছে এই সেনা সূত্র। তারা বলছে জঙ্গি গোষ্ঠী আইএস ভবনটি ধ্বংস করে থাকতে পারে।29

গত ১৭ থেকে ২৩ মার্চের মধ্যে পশ্চিম মসুলে চালানো বিমান হামলায় বেসামরিক মৃত্যুর প্রতিবেদনগুলোর বিষয়ে তদন্ত শেষে এ তথ্য পাওয়া গেছে। এদিকে, জাতিসংঘ ইরাকের মসুল শহরে বহু বেসামরিক মানুষের হতাহতের খবরে গভীর উদ্বেগ প্রকাশ করেছে।
বিবিসির খবরে বলা হয়, ইরাকে নিযুক্ত জাতিসংঘের এক ঊর্ধ্বতন কর্মকর্তা দাবি করেছেন, মসুলে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন জোট বাহিনীর বিমান হামলায় অন্তত ২০০ বেসামরিক মানুষ নিহত হয়েছেন।
‘জীবনহানির ভয়াবহ’ এ ঘটনায় নিহতের সংখ্যায় তিনি ‘বিমূঢ়’ হয়ে গেছেন বলে মন্তব্য করেছেন ওই কর্মকর্তা। জঙ্গিগোষ্ঠী আইএস এর দখল থেকে মসুল পুনরুদ্ধারে ইরাকি বাহিনীর অভিযানে যুক্তরাষ্ট্রের যুদ্ধবিমানগুলো বিমান হামলা চালিয়ে সমর্থন দিচ্ছে।
পশ্চিম মসুলের জাদিদেহ এলাকায় থাকা সাংবাদিকরা জানিয়েছেন, শুক্রবার বিধ্বস্ত বিভিন্ন ভবনের ধ্বংসস্তূপ থেকে ৫০টি লাশ টেনে বরে করতে দেখেছেন তারা।
বাগদাদে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন কমান্ডের মুখপাত্র কর্নেল যোশেফ স্ক্রোকা বলেছেন, ‘‘অভিযোগের বিষয়ে জোট একটি আনুষ্ঠানিক বিশ্বাসযোগ্য মূল্যায়ন শুরু করেছে। কথিত হামলার তারিখগুলো নিয়ে প্রশ্ন থাকায় এ প্রক্রিয়ায় সময় লাগবে।’’
২০১৪ থেকে মসুল আইএসের দখলে আছে। ইরাকে জঙ্গিগোষ্ঠীটির এই শেষ শক্তিকেন্দ্রটি পুনরুদ্ধারে কয়েকমাস ধরে ব্যাপক অভিযান শুরু করেছে ইরাকি বাহিনী। সূত্র: সিএনএন, বিবিসি।

Check Also

মালয়েশিয়ার পাম তেলে ইইউ’র নিষেধাজ্ঞা বাংলাদেশের শ্রমবাজারে অশনি সংকেত

বন উজাড়, কার্বন নির্গমনের ঝুঁকি এবং পরিবেশের ভারসাম্য নষ্টগত কারণ দেখিয়ে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ মালয়েশিয়ার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।