বাংলাদেশকে উপনিবেশ রাষ্ট্র বানাতে চায় ভারত : রিজভী

ক্রাইমবার্তা রিপোট: ভারত প্রতিরক্ষা চুক্তির মাধ্যমে বাংলাদেশকে উপনিবশ রাষ্ট্র বানাতে চায় বলে মন্তব্য করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।
তিনি বলেন, ভারত একটি গণতান্ত্রিক রাষ্ট্র। সুতরাং তাদের যদি স্ট্রং কমনসেন্স থাকে তাহলে তারা প্রতিরক্ষা চুক্তি করবে না। আর যদি করে তাহলে আমরা ধরে নেবো, ভারত চুক্তি করে বাংলাদেশকে উপনিবেশ রাষ্ট্র বানাতে চায়।
সোমবার দুপুরে রাজধানীর নয়াপল্টন বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে তিনি এ মন্তব্য করেন।13
ভারতের সাথে বাংলাদেশের ৪টি প্রতিরক্ষা সমঝোতা স্মারকসহ ১৭ টি চুক্তি ও সমঝোতা স্মারক সইয়ের জন্য চূড়ান্ত হয়েছে বলে গণমাধ্যমের প্রকাশিত সংবাদ উল্লেখ করেন রিজভী।
তিনি বলেন, সত্যিকার অর্থে এসব সমঝোতা স্মারকের পেছনে ভয়ঙ্কর উদ্দেশ্য লুকিয়ে আছে। যা সরকার জনগণের কাছে প্রকাশ করছে না। আমরা আগেও বলেছি- ভারতের সঙ্গে প্রতিরক্ষা বা সমঝোতা স্মারক যাই হোক না কেন, তা বাংলাদেশের জন্য কোন মঙ্গল বয়ে আনবে না। বরং তা হবে স্বাধীনতা ও সার্বভৌমত্বের প্রতি চরম আঘাত। এ চুক্তির মাধ্যমে দেশের নিরাপত্তা গুম করে দেয়া হবে ভারতের কাছে- বলেও মন্তব্য করেন তিনি।
সরকার জঙ্গিবাদ ইস্যুকে জিইয়ে রেখে রাজনৈতিক মুনাফা তোলার চেষ্টা করছে অভিযোগ করে রুহুল কবির রিজভী বলেন, ভারতের সাথে প্রতিরক্ষা চুক্তির মতো স্পর্শকাতর বিষয়গুলো যখন সামনে আসে তখনই জঙ্গিবাদের মতো ভয়ঙ্কর ইস্যুগুলোকে বায়োস্কোপের মতো জনগণের সামনে নিয়ে আসা হয়। সুতরাং সরকারই উগ্রবাদ ও জঙ্গিবাদকে গোপনে লালন-পালন করছে।
কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন করে দেশে পরিপূর্ণ গণতন্ত্র ফিরিয়ে আনা হবে- সিইসি কে এম নুরুল হুদা’র এ বক্তব্যের কঠোর সমালোচনা করে তিনি বলেন, নির্বাচনের দিন যতোই ঘনিয়ে আসছে শাসকদলের সন্ত্রাসী তৎপরতা ততোই বৃদ্ধি পাচ্ছে। সতুরাং সিইসি’র বক্তব্যের সাথে বাস্তবতার কোন মিল নেই।
বিএনপির এই মুখপাত্র অভিযোগ করেন, স্বাধীনতা দিবসের র‌্যালিতে লক্ষ লক্ষ মানুষের ঢল দেখে শাসকদল ঈর্ষান্বিত হয়েছে। যায় ফলশ্রুতিতে ঢাকাসহ দেশের কয়েকটি স্থানে বিএনপির র‌্যালিতে পুলিশ গুলি ও লাঠিচার্জ করে নেতাকর্মীদের আহত করেছে। এই হলো মুক্তিযুদ্ধের চেতনা ও গণতন্ত্র নিয়ে আওয়ামী লীগের বড় বড় বুলির নমূনা। এঘটনায় প্রমান হয়, আওয়ামী লীগ স্বাধীনতার বিশ্বাস করে না। আওয়ামী লীগ স্বাধীনতার চেতনা নিয়ে ব্যবসা করে-বলে মন্তব্য করেন তিনি।
সংবাদ সম্মেলনে বিএনপি নেতা আব্দুস সালাম, খায়রুল কবির খোকন, আব্দুস সালাম আজাদ, আসাদুল করিম শাহীন, তাইফুল ইসলাম টিপু, মুনির হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।

Please follow and like us:
Facebook Comments