পাইকগাছায় জেলখানার জন্য নির্মিত ভবন ৩৪ বছরেও বাস্তবায়ন হয়নি

ক্রাইমবার্তা রিপোট:জি,এ, গফুর, পাইকগাছা পাইকগাছায় আদালতের পাশে বিশাল আয়তনের জেলখানার জন্য নির্মিত উচ্চ প্রাচীর বেষ্টিত ভবনসহ সম্পদ-সম্পত্তি যথেচ্ছা ব্যবহার হচ্ছে। সরকার বিভিন্ন সময় বিভিন্ন প্রতিষ্ঠান করার সিদ্ধান্ত নিলেও ৩৪ বছরের মধ্যে কোনটিও বাস্তবায়ন হয়নি। বিভিন্ন আয়ের খাত থাকলেও রাজস্ব খাতে জমা পড়েনি কোন অর্থ। 24
বিভিন্ন সূত্রে জানা যায়, খুলনা জেলা সদর থেকে পাইকগাছার দূরত্ব ৬৫ কিলোমিটার এবং জেলখানার গুরুত্ব ভেবে সরকার পাইকগাছায় জেলখানা স্থাপনের সিদ্ধান্ত নেয়। ১৯৮৪ সালের ২৯ মে পাইকগাছা সদরে বাতিখালী মৌজায় এর জন্য ২.২৫ একর জমি অধিগ্রহণ করে। অধিগ্রহণের ১৩ বছর ধরে জেলখানার জন্য চারিদিকে প্রাচীর নির্মাণ করলেও তা যথেচ্ছা ব্যবহার হচ্ছে। ২০০৩ সালে ১০ মে সরকার শিশু উন্নয়ন কেন্দ্র কিশোর অপরাধীর জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয় ২১১ স্মারকে মহাপরিচালক, সমাজসেবা অধিদপ্তরের কাছে জায়গাটি হস্তান্তর করে। যা উপজেলা সমাজসেবা অধিদপ্তর ২০০৫ সালের ৫ জানুয়ারী ২৩৬/৫৬/০৫ স্মারকে দায়িত্ব গ্রহণ করে। তাও বাস্তবে রূপ নেয়নি। পরবর্তীতে সরকার ২০১৩ সালের ৬ মে শেখ রাসেল ট্রেনিং এণ্ড রিহেবিলিটেশন সেন্টার ফর দ্যা ডেস্টিটিউট চিল্ড্রেন প্রকল্প প্রণয়নের জন্য পরিচালক প্রশাসন ও অর্থ প্রস্তাব চেয়ে পাঠান। সরকারের কোন পদক্ষেপ বাস্তবে রূপ না নেয়ায় ২০১২ সালের ২২ জুলাই ৮২৮ স্মারকে সিনিয়র সহকারী কমিশনার জেলা ম্যাজিষ্ট্রেট, পাইকগাছা উপজেলা নির্বাহী কর্মকর্তাকে পত্র পাঠায়। যার জবাবে তৎকালীন উপজেলা নির্বাহী কর্মকর্তা ২০১২ সালের ১২ ডিসেম্বর ৮৩৪ স্মারকে সাব-জেল চালু করার জন্য পত্র প্রেরণ করেন। অদ্যাবধি সেটাও আলোর মুখ দেখেনি। বার বার সরকার বিভিন্ন পরিকল্পনা নিলেও কোন পদক্ষেপ অদ্যাবধি কার্যকর হয়নি। বরং বিভিন্ন মন্ত্রণালয়ে বিভিন্ন স্মারকে চিঠি চালাচালি হয়েছে বার বার। এদিকে উক্ত সম্পত্তি ও ভবন সহ সবকিছুই ২০০৪ সাল থেকে দেখভাল করে চলেছে সরল গ্রামের নৈমুদ্দীন গাজীর ছেলে আবুল শেখ। সেখান থেকে উৎপাদিত ফসল সহ সব কিছু তিনি ভোগজাত করছেন। জেলখানার জন্য নির্মিত ৩টি কোয়ার্টার, ৪টি বড় কক্ষ বিনা ভাড়ায় স্থানীয় জজ কোর্টের কর্মচারী ও সমাজসেবা অধিদপ্তরের ১০/১২ জন কর্মচারী বসবাস করছে। যেখান থেকে সরকারের বছরে লক্ষ লক্ষ টাকা আয়ের সম্ভাবনা থাকলেও রাজস্ব খাতে জমা হয়নি একটি টাকাও। এ ব্যাপারে উপজেলা চেয়ারম্যান এ্যাডঃ স.ম. বাবর আলী ক্ষোভ করে বলেন, বাস্তবতায় ওটা দেখার কেউ নেই। সরকার কেন এবং কি জন্য এটা দেখাশুনা করছেন না সে টা আমার বোধগম্য নয়।

পাইকগাছায় দূর্নীতি প্রতিরোধ সপ্তাহের বিভিন্ন কর্মসূচি পালিত
পাইকগাছা প্রতিনিধি ॥
পাইকগাছায় আলোচনা সভা, মতবিনিময়, কুইজ প্রতিযোগিতা, পুরস্কার বিতিরণের মধ্য দিয়ে দূর্নীতি প্রতিরোধ সপ্তাহ পালিত হয়েছে। এ উপলক্ষে মহান স্বাধীনতা দিবসের কর্মসূচিসহ সর্বশেষ শনিবার বেলা সাড়ে ১১ টায় পাইকগাছা সরকারী বালিকা বিদ্যালয়ে শিক্ষক-শিক্ষার্থীদের উপস্থিতিতে “দূর্নীতিকে না বল, দূর্নীতি মানবো না” প্রতিপাদ্য বিষয়ের উপর আলোচনাসভা ও কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। উপজেলা দূর্নীতি প্রতিরোধ কমিটির সম্পাদক অবঃ অধ্যাপক জিএমএম আজাহারুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি ছিলেন উপজেলা নির্বাহী অফিসার মোঃ ফকরুল হাসান। বিশেষ অতিথি ছিলেন পৌর মেয়র মোঃ সেলিম জাহাঙ্গীর, ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক অজিত কুমার সরকার, উপজেলা দূর্নীতি প্রতিরোধ কমিটির সদস্য সাংবাদিক স্নেহেন্দু বিকাশ ,আঃ আজিজ। এ সময় আরো উপস্থিত ছিলেন, শিক্ষক মোঃ আব্দুল ওহাব, মোঃ ফজলুল আজম, মৃনাল কান্তি রায়, প্রনব বিশ্বাস, রোকনুজ্জামান, দীপঙ্কর ফৌজদার ও জামির হোসেন। কুইজ প্রতিযোগিতায় বিজয়ী ৯ম শ্রেনীর ৩ শিক্ষার্থী মিথিলা ফারজানা, তোপা অধিকারী ও প্রতীক্ষা দেবনাথকে পুরস্কৃত করা হয়।

Please follow and like us:

Check Also

ঈদে স্ত্রীর জন্য মাংস কিনতে না পারায় দিনমজুর স্বামীর আত্মহত্যা

জামালপুরের বকশীগঞ্জে স্ত্রীর জন্য মাংস কিনতে না পেরে চিঠি লিখে আত্মহত্যা করেছেন হাসান আলী (২৬) …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।