আজ এইচএসসি আলিম ও সমমানের পরীক্ষা শুরু

ক্রাইমবার্তা রিপোট:আজ রোববার ২ এপ্রিল সারা দেশে একযোগে এইচএসসি আলিম ও সমমানের পরীক্ষা শুরু হচ্ছে। আটটি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি), মাদরাসা বোর্ডের অধীনে আলিম ও কারিগরি বোর্ডের অধীনে (বিএম/ভোকেশনাল) পরীক্ষা গ্রহণ করা হবে। এবারের পরীায় সব বোর্ড মিলে ১১ লাখ ৮৩ হাজার ৬৮৬ জন শিক্ষার্থী অংশ নিচ্ছে।

গত বছরের তুলনায় এবার পরীক্ষার্থী কমেছে ৩৪ হাজার ৯৪২ জন। গত বছর পরীক্ষার্থী ছিল ১২ লাখ ১৮ হাজার ৬২৮ জন। পরীক্ষার্থী কমার কারণ সম্পর্কে আন্তঃবোর্ড চেয়ারম্যান অধ্যাপক মাহবুবুর রহমান বলেছেন, ২০১৫ সালে এসএসসিতে কম পাস করায় এবং এবার অনিয়মিত শিক্ষার্থী কম থাকায় শিক্ষার্থী কমেছে।
প্রথম দিন সকালে এইচএসসিতে বাংলা (আবশ্যিক) প্রথমপত্র, সহজ বাংলা প্রথমপত্র, বাংলা ভাষা ও বাংলাদেশের সংস্কৃতি প্রথমপত্র, বাংলা (আবশ্যিক) প্রথমপত্র (ডিআইবিএস)। আলিমে কুরআন মজিদের পরীক্ষা অনুষ্ঠিত হবে। কারিগরিতে সকালে বাংলা-২ ও বিকেলে বাংলা-১ বিষয়ের পরীক্ষা গ্রহণ করা হবে। সকাল ১০টায় পরীক্ষা শুরু হয়ে চলবে বেলা ১টা পর্যন্ত। বিকেলের পরীক্ষা হবে ২টা থেকে ৫টা পর্যন্ত। এ বছর মোট ২৬টি বিষয়ের ৫০টি পত্রে সৃজনশীল পদ্ধতিতে পরীক্ষা হবে। পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে পরীক্ষকে প্রবেশ করতে হবে পরীক্ষাদের। প্রথমে বহুনির্বাচনী (এমসিকিউ) পরে রচনামূলক (তত্ত্বীয়) পরীক্ষা হবে। উভয় পরীার মধ্যে কোনো বিরতি থাকবে না।
তত্ত্বীয় (লিখিত) পরীক্ষা শেষ হবে ১৫ মে। ব্যবহারিক পরীক্ষা ১৬ মে শুরু হয়ে শেষ হবে ২৫ মে। এবার ৮ হাজার ৮৬৪টি প্রতিষ্ঠানের পরীক্ষা দুই হাজার ৪৯৭টি কেন্দ্রের মাধ্যমে অনুষ্ঠিত হবে। বিদেশে সাতটি কেন্দ্রে ২৭১ জন পরীক্ষা অংশ নিচ্ছে।
পরীক্ষায় অংশ নেয়া পরীক্ষার মধ্যে ছাত্র ছয় লাখ ৩৫ হাজার ৬৯৭ জন ও ছাত্রী পাঁচ লাখ ৪৭ হাজার ৯৮৯ জন। বোর্ডগুলোর দেয়া তথ্যানুযায়ী, এবার পরীক্ষার মধ্যে আটটি সাধারণ শিা বোর্ডের অধীনে এইচএসসিতে ৯ লাখ ৮২ হাজার ৭৮৩ জন, মাদরাসা বোর্ডের অধীনে আলিমে ৯৯ হাজার ৩২০ জন, কারিগরি বোর্ডের অধীনে ৯৬ হাজার ৯১৪ জন ও ডিআইবিএসে (ডিপ্লোমা ইন বিজনেস স্টাডিজ) চার হাজার ৬৬৯ জন।
আটটি সাধারণ শিা বোর্ডের মধ্যে ঢাকা বোর্ডে তিন লাখ ৩৬ হাজার ৬৯৩, রাজশাহী বোর্ডে এক লাখ ২৩ হাজার ৬১৬, কুমিল্লায় এক লাখ এক হাজার ৪৫০, যশোরে এক লাখ চার হাজার ১২৯, চট্টগ্রামে ৮৩ হাজার ১৯৩, বরিশালে ৬১ হাজার ৫৬২, সিলেটে ৬৫ হাজার ৩৬৮ ও দিনাজপুর শিক্ষা বোর্ডে এক লাখ ছয় হাজার ৭৭২ জন পরীক্ষা অংশ নিচ্ছে।
দৃষ্টি প্রতিবন্ধী, সেরিব্রাল পলসিজনিত প্রতিবন্ধী ও যাদের হাত নেই এমন প্রতিবন্ধী পরীার্থী শ্রুতিলেখক নিয়ে পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন। এ ধরনের পরীার্থী ও শ্রবণ প্রতিবন্ধী শিার্থীদের জন্য অতিরিক্ত ২০ মিনিট সময় বরাদ্দ থাকবে। বিশেষ চাহিদাসম্পন্ন (অটিস্টিক ও ডাউন সিনড্রোম বা সেরিব্রাল পলসি আক্রান্ত) পরীক্ষার্থীদের ৩০ মিনিট অতিরিক্ত সময় ও পরীার কে অভিভাবক বা শিক বা সাহায্যকারী নিয়ে পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে।
পরীার প্রথম দিন সকাল ১০টায় শিামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ রাজধানীর ঢাকা কলেজ এইচএসসি পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করবেন বলে মন্ত্রণালয় সূত্রে বলা হয়েছে।

 

Please follow and like us:

Check Also

তালায় ৬০ বছর ধরে অবৈধ দখলে থাকা ৩৩ বিঘা সরকারি জমি উদ্ধার

পাটকেলঘাটা প্রতিনিধি: খুলনা-সাতক্ষীরা মহাসড়ক সংলগ্ন তালা উপজেলার মির্জাপুর নামক স্থানে ১১.২৬ একর (প্রায় ৩৪ বিঘা) …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।