ভারতীয় গুপ্তচরকে ফাঁসির রায় নিয়ে ফের বাকযুদ্ধে ভারত-পাকিস্তান

ক্রাইমবার্তা আন্তর্জাতিক ডেস্ক : পাকিস্তানে আটক কথিত ভারতীয় গুপ্তচর কুলভূষণ যাদবের প্রাণদ-ের আদেশকে কেন্দ্র করে ভারত ও পাকিস্তানের মধ্যে বাকযুদ্ধ চরমে উঠেছে। একইসঙ্গে দু’টি পরমাণু শক্তিধর দেশের সঙ্গে ওই ইস্যুতে কূটনৈতিক সম্পর্কের অবনতি হয়েছে।
ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ মঙ্গলবার সংসদের উভয়কক্ষে বিবৃতি দিয়ে পাকিস্তানকে কার্যত হুঁশিয়ারি দিয়েছেন। একইভাবে স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংও কুলভূষণকে বাঁচাতে প্রয়োজনীয় সমস্ত পদক্ষেপ নেয়ার কথা জানিয়েছেন।
16
সুষমা স্বরাজ বলেন, ‘প্রয়োজনে প্রচলিত প্রথার বাইরে গিয়েও ভারত কুলভূষণের জীবনরক্ষার জন্য লড়বে। তিনি কুলভূষণকে গোটা ‘ভারতের সন্তান’ বলে অভিহিত করেছেন। সুষমা অবশ্য প্রচলিত প্রথার বাইরে যাওয়া বলতে কী বোঝাতে চেয়েছেন, তা স্পষ্ট নয়।
ভারতের পক্ষ থেকে ওই ঘটনাকে ‘পরিকল্পনামাফিক হত্যা’র চেষ্টা বলে মন্তব্য করা হয়েছে।
অন্যদিকে, মঙ্গলবার পাক বিমানবাহিনীর এক অনুষ্ঠানে কুলভূষণের নাম উল্লেখ না করে পাক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ বলেন, ‘পাকিস্তান প্রতিবেশীসহ সব দেশের সঙ্গে সুসম্পর্ক চায়। কিন্তু পাক সশস্ত্র বাহিনী সবধরনের বিপদের মোকাবিলা করতেও সক্ষম।’
মঙ্গলবার নয়াদিল্লিতে পাক হাইকমিশনার আবদুল বাসিত সাফ জানিয়েছেন, ‘আজ এটা প্রমাণিত যে পাকিস্তানে ভারত সন্ত্রাসী ঢোকাচ্ছে। তার চেয়েও বড় বিষয় হল সেই সন্ত্রাসী নিজেই মেনে নিচ্ছে সে একজন ‘চর’। এরপরেও ভারত সরকার প্রশ্ন তুলে যাচ্ছে। কুলভূষণকে মৃত্যুদ-ের আদেশ দিয়ে পাকিস্তান কোনো ভুল করেনি। কুলভূষণ চরম শাস্তি পাবেই। এটা তার নিয়তি।’
কুলভূষণ ইস্যুতে ভারতের পক্ষ থেকে পাকিস্তানের বিরুদ্ধে ‘পরিকল্পনামাফিক হত্যা’র অভিযোগকে খারিজ করে পাক প্রতিরক্ষামন্ত্রী খাজা মুহাম্মদ আসিফ কটাক্ষ করে বলেছেন, ‘এ ক্ষেত্রে পরিকল্পনামাফিক হত্যা করা হচ্ছে না। বরং কাশ্মিরে, গুজরাটে পরিকল্পনামাফিক হত্যা চলছে। সমঝোতা এক্সপ্রেসে ছক কষে হামলা করা হয়েছিল।’ কুলভূষণ অবশ্য ৬০ দিনের মধ্যে মৃত্যুদ-ের বিরুদ্ধে আবেদন করার সুযোগ পাবেন বলে তিনি জানিয়েছেন।
এদিকে, ভারতীয় সংসদে যখন সব দল ঐক্যবদ্ধভাবে পাক সিদ্ধান্তের বিরোধিতা করছে তখন নজিরবিহীনভাবে পাক পদক্ষেপকে সমর্থন জানিয়েছেন জম্মু-কাশ্মিরে ন্যাশনাল কনফারেন্স নেতা মুস্তফা কামাল। তিনি গণমাধ্যমকে দেয়া এক সাক্ষাৎকারে বলেন, ‘পাকিস্তান আইন মেনেই কুলভূষণ যাদবকে ফাঁসির সাজা দিয়েছে। ইসলামাবাদ কী করবে না করবে তা কি এবার দিল্লি বলে দেবে? সে দেশে দোষীদের কি শাস্তি দেওয়া হবে তা কি এবার ভারত ঠিক করে দেবে?’
পাকিস্তানের বিচার ব্যবস্থা নিয়ে প্রশ্ন তোলা ভারতের মতো গণতান্ত্রিক দেশের পক্ষে অশোভনীয়’ বলেও তিনি মন্তব্য করেন।
অন্যদিকে, ন্যাশনাল কনফারেন্স মুখপাত্র জুনাঈদ মাট্টু বলেন, ভারত কুলভূষণ যাদবকে নির্দোষ প্রমাণ করুক। পাকিস্তানের বিরুদ্ধে দারুল উলুম ফিরিঙ্গিমহলের মাদ্রাসা ছাত্রদের বিক্ষোভ
গতবছর ৩ মার্চ কুলভূষণ যাদবকে বেলুচিস্তান থেকে গ্রেপ্তার করেছিল পাকিস্তানের নিরাপত্তা বাহিনী। পাকিস্তানের অভিযোগ, ভারতীয় নৌবাহিনীর কর্মী কুলভূষণ ভারতের গুপ্তচর সংস্থা ‘র’-এর হয়ে কাজ করছিলেন। ইরান থেকে তিনি পাকিস্তানে ঢুকেছিলেন।
ভারত অবশ্য বলেছে, কুলভূষণকে ইরান থেকে অপহরণ করা হয়েছে। তিনি পাকিস্তানে কীভাবে পৌঁছালেন এ ব্যাপারে পাকিস্তান কোনো সদুত্তর দিতে পারছে না।
এদিকে, পাকিস্তানে কুলভূষণের ফাঁসির সাজা ঘোষণার প্রতিবাদ জানিয়ে মঙ্গলবার বিজেপিশাসিত উত্তর প্রদেশের রাজধানী লক্ষনৌতে ইসলামিক সেন্টারের বাইরে বিক্ষোভ দেখায় দারুল উলুম ফিরিঙ্গিমহলের মাদ্রাসা ছাত্ররা। তারা প্ল্যাকার্ড হাতে নিয়ে সেøাগান দিয়ে কুলভূষণকে অবিলম্বে মুক্তি দেয়ার দাবি জানায়।
সূত্র : পার্সটুডে, জিও টিভি

Please follow and like us:

Check Also

ইসরায়েলের অনুরোধে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের জরুরি বৈঠক

প্রতিশোধ নিতে ইসরাইলে নজিরবিহীন হামলা চালিয়েছে ইরান। শনিবার দিবাগত রাতে ভয়াবহ হামলা চালায় ইরান। ফলে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।