মালয়েশিয়ায় ইমিগ্রেশন পুলিশের ধরপাকড়ে বাংলাদেশি বৈধরাও

ক্রাইমবার্তা আন্তর্জাতিক ডেস্ক :মালায়েশিয়ায় প্রতিদিন চলছে ইমিগ্রেশন পুলিশের ধরপাকড়ের অভিযান। এমন ধরপাকড়ে দেশটিতে অবৈধভাবে বসবাসকারী বাংলাদেশিসহ শতাধিক আটক হচ্ছে প্রতিদিন। এদিকে অবৈধদের ধরার পাশাপাশি বৈধদেরও হয়রানি করছে মালায়শিয়ার ইমিগ্রেশন পুলিশ। তবে বৈধ অভিবাসীদেরও ঘুষ নিয়ে ছেড়ে দেয়ার অভিযোগও পাওয়া গেছে।14
গত বছর ১৫ই ফেব্রুয়ারি মালয়শিয়ার অবস্থানরত অবৈধদের বৈধ হবার জন্য ‘রি হেয়ারিং’ নামক কর্মসূচি ঘোষণা দেয় মালায়শিয়ার সরকার। এদিকে চলতি বছরের ১৫ই ফেব্রুয়ারি ঘোষণা করা হয় অবৈধ শ্রমিকদের অস্থায়ী কাজের নিবন্ধন ই-কার্ড কর্মসূচি। এতো কর্মসূচির পরেও থেমে নেই হয়রানি ও ধরপাকড়। মালয়শিয়ায় অবস্থান করা প্রবাসীদের অভিযোগ, বৈধ কাগজ থাকার পরেও প্রতিনিয়তই তাদের হয়রানির শিকার হতে হচ্ছে।
এ সম্পর্কে মালয়শিয়ায় অবস্থানরত এক শ্রমিক প্রবাসী বলেন, এ দেশের পুলিশ প্রায় দু’দিন পর পরইে ধরে পারমিট কাগজ দেখতে চায়। কাগজ থাকলেও তাদের টাকা দিতে হয়। আর যারা কাগজ দেখাতে পারে না তাদের থেকে প্রতিদিন টাকা নেয় পুলিশ।
তবে এসব হয়রানির থেকে মুক্তি পেতে অতি দ্রুত ই-কার্ড নিবন্ধনের পরামর্শ দিচ্ছেন প্রবাসী বাংলাদেশি ব্যবসায়ীরা।
এ সম্পর্কে মালয়শিয়ায় নিযুক্ত বাংলাদেশের হাই-কমিশনার মো. শহিদুল ইসলাম বলেন, ধরপাকড় এড়াতে সব ধরনের চেষ্টা করে যাচ্ছি। দ্রুতই এর সমাধান হবে।
সেই সাথে বাংলাদেশি প্রবাসী শ্রমিকদের বৈধ কাগজের জন্য অতি দ্রুত ই-কার্ডের পরামর্শ দিয়েছেন হাই-কমিশনার।
এদিকে মালয়শিয়ায় নিযুক্ত বাংলাদেশের হাই-কমিশনারের কাউন্সিলর (শ্রম) মো. সায়েদুল ইসলাম বলেন, বাংলাদেশি প্রবাসী শ্রমিকরা যদি এই ই-কার্ড করে তাহলে সকল ধরনের হয়রানির থেকে মুক্ত হবে।
মালয়শিয়ার কর্তৃপক্ষ বলছে, আগামী ৩০ জুন পর্যন্ত এই ইÑকার্ডের নিবন্ধন চলবে। এর মধ্যে যারা নিবন্ধন করবে না তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া সহ অবৈধ শ্রমিকদের দেশে ফেরত পাঠানো হবে।
সূত্র : ডিবিসি নিউজ

Please follow and like us:

Check Also

জাহাজে আটক ভারতীয়দের সঙ্গে কূটনীতিকদের দেখা করার অনুমতি দেবে ইরান

 এএনআই : ইরান ও ইসরাইলের পররাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে কথা বলেছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর। দুই দেশের সাম্প্রতিক …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।