FILE - In this April, 9, 2007, file photo, Iranian President Mahmoud Ahmadinejad speaks at a ceremony in Iran's nuclear enrichment facility in Natanz, south of capital Tehran, Iran. Seven-nation talks on a deal meant to start a rollback of Iran's nuclear program in exchange for sanctions relief were delayed Thursday, Nov. 21, 2013, as senior envoys from both sides wrestled with a draft they hoped would be acceptable to both Tehran and its six world powers negotiating with it. (AP Photo/Hasan Sarbakhshian, File)

প্রেসিডেন্ট নির্বাচনে অযোগ্য আহমাদিনেজাদ

ক্রাইমবার্তা আন্তর্জাতিক ডেস্ক :ইরানের সাবেক নেতা মাহমুদ আহমাদিনেজাদকে দেশটির পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচনে অযোগ্য ঘোষণা করা হয়েছে।রাষ্ট্রীয় গণমাধ্যম জানিয়েছে, ইরানের গার্ডিয়ান কাউন্সিল তাকে নির্বাচনের জন্য অযোগ্য ঘোষণা করেছে। খবর আল-আরাবিয়ার।

তবে গার্ডিয়ান কাউন্সিল নির্বাচনে বর্তমান প্রেসিডেন্ট হোসাইন রুহানিসহ ৬ জনের প্রার্থিতা বৈধতা বলে ঘোষণা দিয়েছে।

কট্টরপন্থী হিসেবে পরিচিত মাহমুদ আহমাদিনেজাদ ২০০৫ সাল থেকে ২০১৩ সাল পর্যন্ত দু’দফায় ইরানের প্রেসিডেন্ট ছিলেন। গত সপ্তাহে তিনি আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে অংশ নেয়ার কথা জানান। তবে ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খোমেনী তাকে নির্বাচনে না দাঁড়ানোর জন্য বলেন।

প্রেসিডেন্টের দায়িত্ব পালনকালে আহমাদিনেজাদ তার ইসরাইলবিরোধী অবস্থানের কারণে দেশটিতে ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেন। তবে দেশটির ব্যাপক হত্যাযজ্ঞ ও পরমাণু প্রকল্প নিয়ে তিনি বেশ বিতর্কিত হন।

 

Please follow and like us:

Check Also

নতুন যোগ হচ্ছে ২০ লাখ দরিদ্র

মূল্যস্ফীতির কশাঘাত মোকাবিলায় ২০ লাখ ২৬ হাজার দরিদ্র মানুষকে নতুন করে সামাজিক নিরাপত্তা কর্মসূচির আওতায় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।