শ্যামনগরে মৎস্য চাষে ভাইরাস্ এ্যাকুয়া গার্ড প্লাস ও গ্লোরী ফিস কেয়ার ব্যবহার করে সাফল্য

ক্রাইমবার্তা রিপোট:শ্যামনগর ব্যুরোঃ সাতক্ষীরার শ্যামনগর উপজেলায় বাগদা চিংড়ীসহ বিভিন্ন প্রজাতির মাছ চাষ করে কোটি কোটি টাকা আয় হচ্ছে। অথচ বর্তমানে লবণাক্ত মৎস্য ঘেরে বিশেষ ভাইরাসে বাগদা চিংড়ীতে মড়ক দেখা দিয়েছে। ফলে মৎস্য চাষীরা দিশেহারা। ঠিক তখনই ব্যাসিক এ্যাকুয়া গার্ড প্লাস ও গ্লোরী ফিস কেয়ার নামীয় ঔষধ ব্যবহার করে সাফল্য পেতে শুরু করেছে। শক্তিশালী এন্টিভাইরাল, এন্টিব্যাকটেরিয়াল, এন্টি ফাঙ্গাল জীবাণু নাশক ও খণিজ লবণ সমৃদ্ধ উপাদানে প্রস্তুত করন হওয়ায় সাফল্য পাচ্ছে। এ ওষধ ব্যবহার করলে ফুলকা পঁচা, পাখনা পঁচা, নাভী লাল হওয়া ও ক্ষতি রোধের দ্রুত কার্যকরী, বিভিন্ন ব্যাকটেরিয়া, ফ্যাংগাস, প্রটোযোয়া এবং এলগি জীবানু দ্বারা সৃষ্ঠ রোগ চিংড়ীর কালো ফুলকা, সাদা দাগ, গায়ে শ্যাওলা, হলুদ মস্তক, হোয়াইট মাসেল বিভিন্ন রোগের জীবানু প্রতিরোধ ও প্রতিকার করে পানির পি,এইচ ও অক্সিজেনের মাত্রা ঠিক রাখে। ফলে মাছ ও চিংড়ীর মৃত্যুর হার কমায়। চিংড়ী চাষী আজিজুল ইসলাম ঢাল,িআলহাজ্ব শফিকুল ইসলাম,আবিদ হাসান, নজরুল ইসলাম, মনিরুল ইসলাম, মুজিবর রহমান প্রমূখ জানান, তারা মুন্সিগঞ্জ কলেজ রোডে গ্যারেজ বাজারের আব্দুর রাজ্জাকের দোকান থেকে এ ঔষধ ক্রয় করে মৎস্য ঘেরে প্রয়োগ করে সাফলতা পেয়েছে। শ্যামনগর উপজেলা মৎস্য অফিস সূত্রে জানা গেছে শ্যামনগরে ১৭ হাজার ৬ শত ১৯ হেক্টর জমিতে চিংড়ী চাষ করা হয়েছে। যার উৎপাদন লক্ষ্য মাত্রা ৬ হাজার ৮ শত মেট্রিকটন।

শ্যামনগরে লাঠিয়াল বাহিনী কর্তৃক মৎস্য ঘের দখলের অপচেষ্টা

শ্যামনগর ব্যুরো ॥ শ্যামনগরের দাতিনাখালীর পল্লীতে সকালে লাঠিয়াল বাহিনী কর্তৃক মৎস্য ঘের জবর দখলের চেষ্টা, থানা পুলিশের হস্তক্ষেপে পরিবেশ শান্ত।
গতকাল শনিবার থানা পুলিশ ও এলাকা সূত্রে জানা গেছে, শ্যামনগর উপজেলার দাতিনাখালী গ্রামের পোড়াকাটলা মৌজার এস,এ-২৯ খতিয়ানের ৬৩৫,৬২৫,৬২২,৬২১ ও ৬৪৮ দাগে মোট ১৬ একর জমি একই এলাকার মোহাম্মাদ মোল্ল্যা দীর্ঘ ৫০ বছর যাবত দখল করে আসছে। উক্ত জমিতে তার ছেলেরা দীর্ঘদিন যাবত মৎস্য ঘের করে আসছে। উক্ত জমিটি তাদের ৪৫/৯৬ নং ড্রিগ্রীকৃত সম্পত্তি। গত শনিবার সকালে একই এলাকার আজমুল গফুর মুকুল, হাবিবি আশরাফ ও শফিকুল ইসলামের নেতৃত্বে ৪০/৫০ জনের বহিরাগত লাঠিয়াল বাহিনী তাদের ঘেরটি জবর দখল করতে যায়। এ সময় মিজানুর গং বাধা দিলে সেখানে উভয় পক্ষের মধ্যে গোলমাল বাধে। সংবাদ পেয়ে শ্যামনগর থানা পুলিশ ঘটনাস্থলে পৌছালে পরিবেশ শান্ত হয়। বিষয়টি নিয়ে নিষ্পতির জন্য থানায় বসার দিন ধার্য্য হয়েছে। বর্তমানে ঐ এলাকায় শান্তি বিরাজ করছে।
শ্যামনগর ঐতিহাসিক শাহী মসজিদের জায়গা
পরিদর্শন করলেন এমপি জগলুল হায়দার
মোস্তফা কামাল ঃ ৪ শত বছরের পুরাতন শ্যামনগর উপজেলার জাহাজঘাটা ঐতিহাসিক শাহী মসজিদের জায়গা দখলের অভিযোগের প্রেক্ষিতে সরেজমিনে পরিদর্শন করলেন সংসদ সদস্য এসএম জগলুল হায়দার। এলাকা সূত্রে জানাযায় জাহাজঘাটা ঐতিহাসিক শাহী মসজিদের জায়গা দখল করার পায়তারা করছেন পার্শ্ববর্তী আমির আলী গাইন। মসজিদ কমিটির পক্ষ থেকে এমন অভিযোগের ভিত্তিতে গতকাল সকাল ১০ টায় সাতক্ষীরা ৪ শ্যামনগর-কালিগঞ্জ (আংশিক)। সংসদ সদস্য এস,এম জগলুল হায়দার ঘটনাস্থল সরেজমিনে পরিদর্শন করেন। পরিদর্শনকালে তার সাথে ছিলেন মৌতলা ইউপি চেয়ারম্যান সাঈদ মেহেদী, সাবেক চেয়ারম্যান খোরসেদ আলম, মীর আলী মোত্তোজা, মৌতলা ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি দুলাল চন্দ্র, সাধারণ সম্পাদক রুহুল আমিন, ইউপি সদস্য মীর সালমান রহমান, ৩৭নং মৌতলা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক নাসরিন সুলতানা, কালিগঞ্জের দক্ষিণ শ্রীপুর ইউপি চেয়ারম্যান প্রশান্ত সরকার, বিষ্ণুপুর ইউপি চেয়ারম্যান শেখ রিয়াজুদ্দিন সহ সাধারণ জনগনের উপস্থিতিতে দেখা গেছে অন্যায় ও অবৈধভাবে মসজিদের জায়গা দখল করেছেন পার্শ্ববর্তী কামাল উদ্দিনের পুত্র আমির আলী গাইন। উপস্থিতিরা জানান, সে পর সম্পদ লোভী এবং বিভিন্ন সন্ত্রাসী ও নাশকাতা কর্মকান্ডে জড়িত। তারা আরো বলেন, ২০১৩ সালে গাছ কাটা মামলার আসামী আমির আলী। পরিদর্শনকালে ঘটনাস্থলে তিনি উপস্থিত হয় নাই। সংসদ সদস্য উপস্থিতিদের সামনে এ ধরনের কর্মকান্ড থেকে তাকে বিরত থাকার নির্দেশ দেন। যদি সে এই নির্দেশ না মানে তাহলে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহন করা হবে।

Check Also

আশাশুনিতে যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত

এস, এম মোস্তাফিজুর রহমান ॥ আশাশুনিতে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস’২৪ যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।