শনির বলয়ের ভেতরে ঢুকে পড়েছে নাসার নভোযান ক্যাসিনি

ক্রাইমবার্তা আন্তর্জাতিক ডেস্ক :নাসার অনুসন্ধানী নভোযান ক্যাসিনি শনি গ্রহের বলয়ের মধ্যে ঢুকে গেছে। বুধবার এটির শনির বলয়ের ভেতরে ২২ বারের পরিক্রমণ শুরু করার কথা ছিলো। কিন্তু যানটির রেডিও সংযোগ আপাতত বন্ধ রয়েছে এবং এক দিন পার না হলে সেই সংযোগ পুনঃপ্রতিষ্ঠার প্রোগ্রামিং করা নেই।2
তাই ক্যাসিনির নিয়ন্ত্রণকারী ও বিজ্ঞানীদের আজ বৃহস্পতিবার পর্যন্ত অপেক্ষা করতেই হচ্ছে। ক্যাসিনি শনির পৃষ্ঠদেশে বিরাজমান মেঘপুঞ্জ এবং গ্রহটির রহস্যঘেরা বলয়ের মাঝখানের অংশটুকুতে আগামী পাঁচ মাসে ২২ বার ঝাঁপ দেবে বলে নির্ধারিত রয়েছে। শনি গ্রহ ও তার বলয়ের ছবি তোলা ও অন্যান্য উপাত্ত সংগ্রহের জন্যই ক্যাসিনি যানটিকে সেখানে পাঠানো হয়েছে।
যানটি অত্যন্ত দ্রুতগতিতে ছুটতে থাকায় (ঘণ্টায় এক লাখ ১০ হাজার কিলোমিটার বা ৭০ হাজার মাইল) শনির বলয়ের ভেতর দিয়ে যেতে এর কিছুটা ঝুঁকি রয়েছে। এই বিপুল গতির একটি যানের সঙ্গে ক্ষুদ্রাতিক্ষুদ্র বরফকণা বা বস্তুকণার সংঘর্ষ হলেও বড় ধরণের ক্ষতি হতে পারে। এজন্য ক্যাসিনির বড় অ্যান্টেনাটি যাতে ঢাল হিসাবে কাজ করতে পারে সে জন্য সেটিকে যানটির গমনপথের দিকে স্থাপন করার সিদ্ধান্ত নেয়া হয়। এর ফলে একইসঙ্গে যানটি পৃথিবীর সঙ্গে সংযোগ রক্ষা করতে পারবে না।
ধারণা করা হচ্ছে, সবকিছু ঠিক থাকলে ক্যাসিনি উল্লেখিত স্থানে আরও ২১ বাস ঝাঁপ দেবে এবং এরপর গ্রহটির আবহাওয়াম-লে ঢুকে পড়বে। ক্যাসিনির ট্যাঙ্কে অবশিষ্ট যে জ্বালানি রয়েছে তা দিয়ে যানটি আর বেশিদিন তার অভিযান অব্যাহত রাখত পারবে না।
ক্যাসিনির এই ২২ বারে ঝাঁপকে নাসার বিজ্ঞানীরা বলছেন, ‘গ্রান্ড ফাইন্যাল’। তারা ক্যাসিনি থেকে অভূতপূর্ব মানের ছবি ও উপাত্ত পাওয়ার প্রতিশ্রুতি দিয়ে বলছেন, এর ফলে ষনি গ্রহের বিশাল জগতের গঠনপ্রণালী ও ইতিহাস সম্পর্কে বিদ্যমান রহস্যের স্থায়ী অবসান ঘটে।
সূত্র: বিবিসি

Please follow and like us:
Facebook Comments