সমঝোতা না হলে আন্দোলন : মওদুদ

ক্রাইমবার্তা রিপোট: : আগামী জাতীয় সংসদ নির্বাচনে সরকারের সাথে সমঝোতা না হলে আন্দোলনের বিকল্প নেই বলে জানিয়েছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ। তিনি বলেন, আমরা আন্দোলন করবো এবং নির্বাচন করবো। আর যদি তারা (সরকার) সমঝোতায় না আসেন সে জন্য আন্দোলন করবো। যাতে নির্বাচনকালীন সময়ে এমন একটি সরকার থাকে যার অধীনে মানুষ তার ভোটাধিকার প্রয়োগ করতে পারে।27
মঙ্গলবার জাতীয় প্রেসক্লাব কনফারেন্স লাউঞ্জে ভাসানী অনুসারী পরিষদ কর্তৃক আয়োজিত। ঐতিহাসিক ফারাক্কা লং মার্চ দিবস উপলক্ষে এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।
বিএনপির ভিশন-২০৩০ নিয়ে তিনি বলেন, সরকারি দল ( আওয়ামী লীগ) প্রথমে বললেন- বিএনপির ভিশন-২০৩০ অন্তঃসারশূন্য। মানে ভিশন’টা পড়ার আগেই নাখোচ করে দিলেন তারা। আর এখন বলছেন, বিএনপির ভিশনের মধ্যে অনেক কিছু আছে যেগুলো প্রথমে আমরাই (আ’লীগ) করেছি যা তারা এখন অনুসরণ করেছে।
মওদুদ আহমদ বলেন, বিএনপির ভিশন-২০৩০ একটা মাইল ফলক। একটা সনদ। এই ভিশনের মধ্যে দিয়ে দেশের মানুষের সঙ্গে বিএনপি’র একটি চুক্তি সম্পাদিত হয়েছে। এমন কোনো ক্ষেত্রে নেই যা এই ভিশনে উল্লেখ করা হয় নাই। ২০৩০ সালে আমরা ( বিএনপি) বাংলাদেশকে কি রকম দেখতে চাই সে ব্যাপারেও অবহিত করা হয়েছে। ভিশনে বিএনপি জনগণের কাছে অঙ্গীকারবদ্ধ। ফলে আজকে অনেকে হিংসা করছে, ঈষান্নিত হচ্ছেন।
সাবেক এই আইনমন্ত্রী বলেন, বিএনপি মনে করে ভিশন-২০৩০ প্রকাশে দেশের আগামী প্রজন্ম অনুপ্রাণিত হয়েছে। তবে সবচেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে, দেশের মানুষ জানতে চায় বিএনপি ক্ষমতায় গেলে কি রকম ব্যবহার করবে? বিএনপি কী আওয়ামী লীগের মতো ব্যবহার করবে?
‘‘স্পষ্ট করে বলছি- বিএনপি ক্ষমতায় গেলে অবশ্যই আওয়ামী লীগের মতো ব্যবহার করবে না। কারণ আওয়ামী লীগ একদলীয় শাসন ব্যবস্থা চায় আর বিএনপি একদলীয় শাসন ব্যবস্থা বিশ্বাস করে না।’’
তিনি বলেন, বিএনপির প্রতিষ্ঠাতা বহুদলীয় গণতন্ত্র প্রতিষ্ঠা করে গেছেন। ভিশন-২০৩০ তে আমরাও (বিএনপি) বলেছি- সংসদকে একটি সত্যিকার অর্থে গণতান্ত্রিক প্রতিষ্ঠান হিসেবে দাড় করাবো। প্রতিহিংসার রাজনীতি করবো না। বিরোধীদলকে যথাযথ ভুমিকা রাখার জন্য সাহায্য করবো, তাদেরকে সংসদীয় স্থায়ী কমিটিতে চেয়ারম্যানের দায়িত্ব দেবো, প্রতিমন্ত্রীর মর্যাদা দেবো।
দেশের মানুষ পরিবর্তন চায় মন্তব্য করে বিএনপির এই প্রবীণ নেতা বলেন, দেশের মানুষ এই সরকারের পরিবর্তন দেখতে চায়। দেশের মানুষ আগামী নির্বাচনের মাধ্যমেই সেই পরিবর্তন ঘটাবে। বিএনপি ক্ষমতায় আসবে এবং নিশ্চয়ই ভিশন-২০৩০ বাস্তবায়ন করতে সক্ষম হবে।
আগামী নির্বাচন প্রসঙ্গে তিনি বলেন, বর্তমানে দেশে যে সরকার আছে তার কোনো জবাবদিহিতা নেই। আর জবাবদিহিতার অভাবে সর্বক্ষেত্রে দুর্নীতি চলছে যে রকমের ইচ্ছা সে রকমের দুর্নীতি হচ্ছে। প্রতিদিন সামাজিক অপরাধ সংগঠিত হচ্ছে। তাই একটি জবাবদিহিতামূলক এবং জনপ্রতিনিধিত্বশীল সরকার প্রতিষ্ঠায় আগামীতে এই দেশে একদলীয় নির্বাচন হতে দেওয়া হবে না। বাংলাদেশে মাটিতে আর কোনো একদলীয় নির্বাচন হবে না। নির্বাচন করতে হবে এই জন্য যে, বাংলাদেশের মানুষ বর্তমান সরকারের পরিবর্তন চায়।
ভাসানী অনুসারী পরিষদের নির্বাহী চেয়ারম্যান অধ্যাপক ড. জসীম উদ্দিন আহমদের সভাপতিত্বে এসময় জাতীয় পার্টি (কাজী জাফর) মহাসচিব মোস্তফা জামাল হায়দার, সিনিয়র সাংবাদিক কাজী সিরাজ, মশিউর রহমান জাদু মিয়ার মেয়ে রিতা রহমান, সাবেক ছাত্র নেতা আলী ঈমাম, আক্তার হোসেন, সাইফুদ্দিন আহমেদ মনি, ভাসানী অনুসারী পরিষদের মহাসচিব রফিকুল ইসলাম বাবলু, প্রচার সম্পাদক হান্নান আহমেদ খান বাবলু প্রমুখ বক্তব্য রাখেন।

Please follow and like us:

Check Also

ঘরে ঘরে ইসলামের সুমহান আদর্শের দাওয়াত পৌছে দিতে হবে- ডাঃ শফিকুর রহমান

বাংলাদেশ জামায়াতে ইসলামীর আমীর ডাঃ শফিকুর রহমান বলেছেন, ইসলামের সুমহান আদর্শের দাওয়াত ঘরে ঘরে পৌছে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।