জিসিসি মেয়র মান্নানের বিরুদ্ধে দুদকের মামলা

ক্রাইমবার্তা রিপোট:গাজীপুর সংবাদদাতাঃ গাজীপুর সিটি কর্পোরেশনের (জিসিসি) মেয়র অধ্যাপক এমএ মান্নানের বিরুদ্ধে দুর্নীতি প্রতিরোধ আইনে মামলা দায়ের করেছে দুদক। ক্ষমতার অপব্যবহারের মাধ্যমে মন্ত্রনালয় কর্তৃক বরাদ্ধকৃত অর্থ ব্যয়ের সুস্পষ্ট শর্ত লংঘন করে বাজেটভূক্ত নির্দিষ্ট উন্নয়ন প্রকল্প ব্যতীত অন্য খাতে ৭ কোটি ১৮ লক্ষ ৩২ হাজার ৫৭৫ ব্যয় ও অনুদান প্রদানের অভিযোগে এ মামলা দায়ের করা হয়। রবিবার দুদকের উপ-পরিচালক মোঃ সামছুল আলম বাদী হয়ে গাজীপুরের জয়দেবপুর থানায় মামলা এ মামলা দায়ের করেন।5

মামলার বিবরণে জানা গেছে, গাজীপুর সিটি কর্পোরেশনের মেয়র হিসেবে অধ্যাপক এমএ মান্নান দায়িত্বে থাকাকালীন ২০১৩ সালের ১৮ আগস্ট থেকে ২০১৫ সালের ২ ফেব্রুয়ারি সময়ে স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রনালয় স্থানীয় সরকার বিভাগের বিভিন্ন স্মারকে ৯ কোটি টাকা গাজীপুর সিটি কর্পোরেশনের অনুকূলে বরাদ্ধ দেয়া হয়। এ বরাদ্ধের শর্ত ছিল ‘বাজেটভূক্ত নির্দিষ্ট উন্নয়ন প্রকল্প ব্যতীত অন্য কোন খাতে এ অর্থ কোন অবস্থাতেই ব্যয় করা যাবে না। স্যানিটেশন সুবিধা শতভাগ নিশ্চিত করণের লক্ষ্যে বরাদ্ধকৃত অর্থের ২০ ভাগ অর্থ স্যানিটেশন কাজে ব্যয় করতে হবে এবং অগ্রগতির প্রতিবেদন যথা সময়ে অত্র বিভাগের প্রেরণ করতে হবে’। সিটি কর্পোরেশনের মেয়র/প্রশাসক মঞ্জুরীকৃত ওই অর্থের আয়ন ও ব্যায়ন কর্মকর্তার দায়িত্ব পালন করবেন। গাজীপুর সিটি কর্পোরেশন বরাদ্ধকৃত ৯ কোটি টাকা অগ্রীম বিলের মাধ্যমে সোনালী ব্যাংক থেকে উত্তোলন করে সিটি কর্পোরেশনের নিজস্ব হিসাব নম্বরে জমা রাখেন। পরবর্তীতে গাজীপুর পৌর সভার দরপত্র বিজ্ঞপ্তি নং ১/২০১২-১৩ মূলে বিজ্ঞপ্তিত এবং বিভিন্ন বাস্তবায়িত প্রকল্প সমূহের মধ্যে বিল ও অনুদান বাবদ ৭ কোটি ১৮ লাখ ৩২ হাজার ৫৭৫ টাকা ব্যয় করেন। ২০১৪ সালের ২৩ জুলাই থেকে ২০১৫ সালের ২০ জানুয়ারি মেয়াদে ওই ব্যয় সমূহ করা হয়েছে। অর্থ বরাদ্ধের ক্ষেত্রে মন্ত্রণালয়ের শর্তানুযায়ী কোন অবস্থাতেই অন্যখাতের বিল পরিশোধ বা অনুদান বাবদ এ অর্থ ব্যয়ের সুযোগ ছিল না।

মামলায় আরো উল্লেখ করা হয়, বিল পরিশোধ ভাউচারে স্বাক্ষরকারী গাজীপুর সিটি কর্পোরেশনের সহকারী হিসাব রক্ষণ কর্মকর্তা (চ.দা.) মোঃ ফাইজুল হক, হিসাব রক্ষণ কর্মকর্তা মোঃ গোলাম কিবরিয়া ও সাবেক প্রধান নির্বাহী কর্মকর্তা (বর্তমানে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক) সুলতান মাহমুদ তাদের বক্তব্যে জানান, মেয়র অধ্যাপক মান্নানের নির্দেশনা মোতাবেক বিল প্রদান সংক্রান্ত ভাউচারে স্বাক্ষর করেছেন।

বাদী এজহারে উল্লেখ করেন, বরাদ্ধকৃত অর্থ ব্যয়ের সুস্পষ্ট শর্ত লংঘন করে বাজেটভূক্ত নির্দিষ্ট উন্নয়ন প্রকল্প ব্যতীত অন্য খাতে ব্যয় এবং অনুদান বাবদ ব্যয়ের ক্ষেত্রে মন্ত্রনালয়ের কোন অনুমোদন গ্রহণ করা হয়নি। এতে প্রতীয়মান হয় ক্ষমতার অপব্যবহার করে অধ্যাপক এমএ মান্নান ব্যক্তিস্বার্থে নিজে লাভবান হয়ে এবং অন্যকে লাভবান করার জন্য মন্ত্রনালয়ের সুনির্দিষ্ট নির্দেশনা লংঘন করে অপরাধ করেছেন।

অধ্যাপক এমএ মান্নানের আইনজীবি অ্যাডভোকেট মঞ্জুর মোরশেদ প্রিন্স জানান,সিটি কর্পোরেশনের ত্রাণ ও দরিদ্র তহবিলের টাকা আত্মসাতের অভিযোগে দুদক অধ্যাপক এমএ মান্নানের বিরুদ্ধে পূর্বে আরো একটি মামলা দায়ের করে। সর্বশেষ মামলাসহ তার বিরুদ্ধে মোট ৩০টি মামলা দায়ের করা হয়। তিনি পূর্বের ২৯টি মামলায় জামিনে মুক্ত রয়েছেন।
অধ্যাপক এমএ মান্নানের অবর্তমানে ২০১৫ সালের ৮ মার্চ থেকে প্যানেল মেয়র আসাদুর রহমান কিরণ গাজীপুর সিটি কর্পোরেশনের ভারপ্রাপ্ত মেয়র হিসেবে দায়িত্ব পালন করছেন।

Check Also

বিদ্যুৎস্পৃষ্টে একই পরিবারের ৫ জনের মৃত্যু

মৌলভীবাজারে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে একই পরিবারের পাঁচজনের মৃত্যু হয়েছে। জুড়ী উপজেলার পূর্ব জুড়ী ইউনিয়নের পূর্ব গোয়ালবাড়ি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

***২০১৩-২০২৩*** © ক্রাইমবার্তা ডট কম সকল অধিকার সংরক্ষিত।